কিশোরগঞ্জে ভিজিএফের চালের পরিবর্তে টাকা।১১ হাজার কার্ডধারী পাননি চাল

মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ(নীলফামারী)সংবাদদাতা॥ নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার অসহায় দুস্থ ও হতদরিদ্রদের জন্য পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বরাদ্দকৃত ভিজিএফের চাল এখনও পায়নি প্রায় ১১ হাজার কার্ডধারী।  ঈদের আগে চাল না পাওয়ায় বঞ্চিত কার্ডধারীদের মাঝে ক্ষোভ ও হতাশা বিরাজ করছে।
তবে মঙ্গলবার সকাল ১১টায় দেখা যায় উপজেলার নিতাই ইউনিয়নে ৪৫ জন কার্ডধারীকে ১৫ কেজি করে চালের পরিবর্তে তাদের হাতে ১৭০ টাকা করে ধরিয়ে দেয়া হয়।
জানা যায়, উপজেলার ৯টি ইউনিয়নে ঈদ উপলক্ষে ৫৬ হাজার ৫৪৭ জন দুস্থ কার্ডধারীর জন্য ৮৪৮.২০৫ মে. টন চাল বরাদ্দ হয়। এসব চাল প্রত্যেক কার্ডধারীকে ১৫ কেজি করে বিতরনের জন্য ৩০ মে এর মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিতরণের নির্দেশ দেয়। কিন্তু ইউপি চেয়ারম্যানরা বিভিন্ন কারণে চাল বিতরণের নির্ধারিত সময় উপেক্ষা করেন।
কার্ডধারীদের মাঝে চাল বিতরণে বিলম্ব করায় ঈদের আগে প্রায় ১১ হাজার কার্ডধারী ঈদের আগে ভিজিএফের চাল পাওয়া থেকে বঞ্চিত হন। অনেকে ঈদের আগে চালের জন্য ইউনিয়ন পরিষদে এসে বিক্ষোভ প্রদর্শন করে ফেরত যান। অভিযোগে জানা গেছে বড়ভিটা ইউনিয়নে ৫ হাজার ৫১৬ জন কার্ডধারীর মধ্যে এখানে চাল পাননি ১ হাজার ৫৮০ জন । পুটিমারী ইউনিয়নে ৬ হাজার ৮৬৮ জন কার্ডধারীর জন্য  চাল পাননি ৩ হাজার ৮০০ জন। নিতাই ইউনিয়নে ৫ হাজার ৯৪৫ জন কার্ডধারীর মধ্যে চাল পাননি ১ হাজার ১৫৮ জন কার্ডধারী। এর মধ্যে মঙ্গলবার ৪৫ জন কার্ডধারীকে ১৭০টাকা করে হাতে ধরিয়ে দিয়ে বিদায় করেন ইউপি চেয়ারম্যানের নির্দেশে ইউপি সচিব আবু সুফিয়ান। বাহাগিলি ইউনিয়নে ৫ হাজার ৮২৪ জন কার্ডধারীর মধ্যে চাল পাননি ৩০০ জন কার্ডধারী। চাঁদখানা ইউনিয়নে ৫ হাজার ৮০৩ জন কার্ডধারীর মধ্যে চাল পাননি ২০০ জন । কিশোরগঞ্জ সদর ইউনিয়নে ৬ হাজার ৯৬৪ জন কার্ডধারীর মধ্যে চাল পাননি ৮১৬ জন,  রণচন্ডী ইউনিয়নে ৬ হাজার ১৮৪ জন কার্ডধারীর সকলে চাল পেয়েছে।  গাড়াগ্রাম ইউনিয়নে ৬ হাজার ৯৫ জন কার্ডধারীর মধ্যে  চাল পাননি ১০০ জন  এবং মাগুড়া ইউনিয়নে ৭ হাজার ৩৪৮ জন কার্ডধারীর মধ্যে  চাল পাননি ২ হাজার ৮৮০ জন ।
এ ব্যাপারে উপজেলা ইউপি চেয়ারম্যান ফোরামের সভাপতি ফজলার রহমান জানান, পবিত্র ঈদ উপলক্ষে ভিজিএফের চালের ডিও প্রদানে বিলম্বের কারণে অনেক চেয়ারম্যানের পক্ষে ঈদের আগে চাল বিতরণ স¤পন্ন করা সম্ভব হয়নি। উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল কালাম আজাদ ছুটিতে থাকায় তালিকা নিয়েও রয়েছে জটিলতা। এদিকে নিতাই ইউনিয়নের ইউপি চেয়ারম্যান ফারুকুজ্জামান ফারুক সাংবাদিকদের বলেন তার ইউনিয়নের সকল কার্ডধারীকে চাল দেয়া শেষ হয়েছে। কিন্তু কিছু অতিরিক্ত কার্ড বিলি করার কারনে  নিজের পকেট হতে তাদের টাকা দিতে হচ্ছে।
তবে  অভিযোগ ইউপি চেয়ারম্যান সঠিক কথা বলেননি। তার চাচার গোডাউনে তিনি ৫০ কেজি ওজনের ৮৫ বস্তা ভিজিএফ চাল লুকিয়ে রেখেছে।#

পুরোনো সংবাদ

নীলফামারী 5682132082718013625

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item