নীলফামারীতে শিশু সুরক্ষা বিষয়ক সংলাপ অনুষ্ঠিত

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ১৫ মে॥ নীলফামারীতে শিশু সুরক্ষায় অভিজ্ঞতা বিনিময় বিষয়ক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (১৫ মে) সকাল হতে দুপুর পর্যন্ত জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এই সংলাপ অনুষ্ঠিত হয়। জেলা সমাজ সেবা অধিদপ্তর ও বেসরকারী সংস্থা ইউএসএসের  আয়োজনে এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক নাজিয়া শিরিন।
প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও উদয়াঙ্কুর সেবা সংস্থার (ইউএসএস)’এর সহযোগিতায় সুরক্ষা ও অংশগ্রহনের অধিকার প্রকল্পের আওতায় উক্ত সংলাপে সভাপতিত্ব করেন  জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক হাসান ইমাম। জেলা শিশু সুরক্ষা বোর্ডের সঙ্গেই মুলত এই সংলাপের আয়োজন করা হয়।
 সংলাপে জলঢাকা উপজেলার বিভিন্ন ইউনিয়নের শিক্ষার্থীরা তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরে। এসময় উপস্থিত ছিলেন সহকারী পুলিশ সুপার মাহফুজুর রহমান, জেলা প্রাথমিক সহকারী শিক্ষা কর্মকর্তা তাজুল ইসলাম, শিশু সুরক্ষা কমিটির সদস্য মসফিকুল ইসলাম রিন্টু, ডাঃ মুজিবুল হাসান চৌধুরী শাহীন, প্ল্যান বাংলাদেশের রংপুর বিভাগীয় জোনের চাইল্ড ¯েপশালিস্ট আব্দুল কাদের,  সাংবাদিক তাহমিন হক ববী সাংবাদিক মর্তুজ্ ইসলাম, সমাজভিত্তিক শিশু সুরক্ষা কমিটির সদস্য, শিশু ও যুব নেটওয়ার্ক সদস্য, একশন টিম সদস্য, সুশীল সমাজের প্রতিনিধি, এনজিও প্রতিনিধি ছাড়াও স্থানীয় সাংবাদিকরা অংশগ্রহণ করেন। মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য দেন ইউএসএস নির্বাহী পরিচালক আলাউদ্দিন আলী।
শিশুদের মধ্যে বক্তব্য রাখেন সোনারী আক্তার, শিরিন আক্তার, আমিনুর রহমান, আনিকা আক্তার। সংলাপ অনুষ্ঠানে শিশু সুরক্ষায় অবদান রাখায় ২৪ জনকে পুরস্কৃত করা হয়। এর মধ্যে ১১জন ছাত্রী, ৩জন শিক্ষক, ৬জন ইউপি সদস্য ও ৪ জন সচেতন গৃহবধু।

অনুষ্ঠানে শিশু বিবাহের কারণ অনুসন্ধান ও ফলাফল পর্যালোচনা প্রতিবেদন সহ জন্মের ৪৫দিনের মধ্যে জন্মনিবন্ধন নিশ্চিত করা, বাল্যবিবাহ প্রতিরোধ, বালিকা ও নারীর প্রতি সহিংসতা বন্ধ, সৃজনশীল মেধা বিকাশ পাঠ চক্র, সেবাপ্রাপ্তিতে সামাজিক মানচিত্রের গুরুত্ব বিষয়ের উপর আলোকপাত করা হয়।
 আয়োজনের মূল উদ্দেশ্য ছিলো  শিশু সুরক্ষা প্রকল্প জলঢাকায় বাস্তবায়ন করে যে অভিজ্ঞতা অর্জিত হয়েছে তা সমগ্র নীলফামারী জেলায় ছড়িয়ে দেওয়া এবং সমন্বিত উদ্যোগ গ্রহণের মাধ্যমে শিশু অধিকার প্রতিষ্ঠায় অনুকূল পরিবেশ তৈরি করা। যাতে  শিশুরা তাদের সমস্যার কথা তুলে ধরতে পারে এবং তাদের অধিকারগুলো উপভোগ করতে পারে। #

পুরোনো সংবাদ

নীলফামারী 924449910078248204

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item