ঠাকুরগাঁওয়ে ইটভাটার বিষাক্ত গ্যাসে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

মো. আব্দুল আওয়াল,ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি ॥ ঠাকুরগাঁও সদর উপজেলার আকচায় ২টি ইটভাটার কার্বন ডাই অক্সাইডসহ বিষাক্ত গ্যাসের কারনে প্রায় ৩০ একর জমির ফসল নষ্টের অভিযোগ পাওয়া গেছে। গতকাল বুধবার সদর উপজেলার আকচার সামা ব্রিকস ও এম,এস ব্রিকস নামক হাওয়া ভাটার কারনে এ ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা যায়।
সরেজমিনে দিয়ে দেখা যায়, ওই এলাকার প্রায় ২৫ একর ধানের জমি ও ৫ একর ভুট্ট্রা, মরিচসহ অন্যান্য ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ নিয়ে এলাকার প্রায় ৫০ জন কৃষক বিক্ষোভ ও স্থানীয় ইউপি চেয়ারম্যান এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে অভিযোগ করেছেন।
ঘটনাস্থল পরিদর্শন করেছেন সদর উপজেলার কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মনোয়ার হোসেন। তিনি জানান, বর্তমানে বেশিরভাগ ধানের শীষ ও ভুট্ট্রার মাচা বের হয়েছে। কিন্তু ওই ২টি ইটভাটা থেকে নির্গত এ্যামোনিয়া, কার্বন ডাই অক্সাইড, কার্বন মনো অক্সাইড, নাইট্রোজেন অক্সাইড, সালফার ডাই অক্সাইডসহ বিষাক্ত গ্যাসের কারনে ধানের শীষ, ভুট্ট্রার মচা, মরিচসহ বেশ কিছু ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ইতোমধ্যে ক্ষতিগ্রস্থ কৃষকদের নামের তালিকা বিস্তারিত বর্ণনা সহ প্রস্তুতের কাজ চলছে। খুব অল্প সময়ের মধ্যে উর্দ্ধতন কর্তৃপক্ষকে এ বিষয়ে তালিকা প্রদান করা হবে। তিনি বলেন, উল্লেখিত ভাটা মালিকদের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হচ্ছে। ক্ষতিগ্রস্থ কৃষকেরা যেন শতভাগ তাদের ক্ষতিপুরণ পান সে বিষয়ে যোগাযোগ অব্যাহত আছে।
এ ব্যাপারে সামা ব্রিকসের স্বত্তাধীকারী হুমায়ুন কবীর জানান, বিষয়টি শুনেছি। কিন্তু হাওয়া ভাটার দ্বারা কোন ক্ষতি হয় না। কারণ সরকার খরির ভাটা বাতিল করে হাওয়া ভাটায় রুপান্তর করার কারনে গ্যাস চিমনি দিয়ে আকাশের উপরে চলে যায়। তবে কৃষকের ফসল ক্ষতির ব্যাপারে তিনি বলেন, ভাটায় আগুন মিস্ত্রিদের অসর্তকতায় আগুনের চুলার মুখ খোলা থাকলে তাপ ছড়িয়ে কিছু ক্ষতি হয়।
আব্দুল কুদ্দুস সহ একাধিক ক্ষতিগ্রস্থ কৃষক অভিযোগ করে বলেন, ভাটা ২টির কারনে আমাদের ধানের ক্ষেত ও ভুট্ট্রাসহ ফসল নষ্ট হয়ে গেছে। এখন তাদের সাথে যোগাযোগ করা হলে তারা ব্যাপারটি সেভাবে আমলে নিচ্ছেন না।
আকচা ইউপি চেয়ারম্যান সুব্রত কুমার বর্মন জানান, উল্লেখিত ২টি ইটভাটার গ্রাসের মাধ্যমে দক্ষিণ বঠিনা গ্রামের প্রায় ৫০ জন কৃষক ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে। তাদের ধান, ভুট্ট্রা, মরিচ, আমবাগান, লিচুবাগান ও বাঁশঝাড় ক্ষতিগ্রস্থ হয়েছে। ইতিমধ্যে কৃষি বিভাগ ও ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থদের তালিকা প্রস্তুতের কাজ চলছে। পরবর্তিতে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণের জন্য প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার কথা জানান তিনি। 

পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 8000591221571742076

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item