সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ,গতবারের চাইতে বেড়েছে জিপিএ - ৫

তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
এবারের এসএসসি পরীক্ষার প্রকাশিত ফলাফলে নীলফামারীর সৈয়দপুরে আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ শতভাগের তালিকায় না এলেও পাশের হারের দিক থেকে তৃতীয় ও জিপিএ- ৫ প্রাপ্তিতে ষষ্ঠ স্থানে রয়েছে। প্রতিষ্ঠানটি থেকে গতবারের  চেয়ে এবার জিপিএ-৫ প্রাপ্তি বেড়েছে দ্বিগুণেরও বেশী। সোমবার প্রকাশিত ফলাফলে আদর্শ বালিকা বিদ্যালয়ের এমন চিত্র ফুটে উঠেছে।
পরীক্ষার ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, এবারে সৈয়দপুর উপজেলার ২৮টি বিদ্যালয়ের মধ্যে মাত্র চারটি শিক্ষা প্রতিষ্ঠান শতভাগ পাশের গৌরব অর্জন করেছে।  এ শিক্ষা প্রতিষ্ঠানগুলো হচ্ছে সৈয়দপুর সরকারি কারিগরী মহাবিদ্যালয়, আল-ফারুক একাডেমী, সানফ্লাওয়ার স্কুল ও কলেজ এবং সৈয়দপুর তুলশীরাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। পাসের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে  সৈয়দপুর ক্যান্টনমেন্টন পাবলিক স্কুল এন্ড কলেজ। এ প্রতিষ্ঠান থেকে ২৬২ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৬১ জন। পাসের হার ৯৯.৬২% ভাগ। এরপরের অবস্থানে রয়েছে সৈয়দপুর  আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ। এ প্রতিষ্ঠান থেকে ৭৮ জন পরীক্ষার্থীদের মধ্যে পাস করেছে ৭৭ জন। পাসের হার ৯৮.৭২%।
এদিকে, জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকেও আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ ষষ্ঠ স্থানে রয়েছে। এ প্রতিষ্ঠান থেকে গত বছরের  চেয়ে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা বেড়েছে। এবার জিপিএ-৫ পেয়েছে ১১ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পেয়েছিল মাত্র ৫ জন। ফলে শতভাগ পাস প্রাপ্তিতে পিছিয়ে পড়লেও জিপিএ-৫ এর দিক থেকে প্রতিষ্ঠানটির প্রাপ্তি অনেক বেশি। জিপিএ-৫ এর দিক থেকে প্রথম ৫টি প্রতিষ্ঠান হলো  সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, সৈয়দপুর সরকারি কারিগরি মহাবিদ্যালয়, লায়ন্স স্কুল এন্ড কলেজ, সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ ও আল-ফারুক একাডেমি।
শতভাগ পাস না করলেও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে অভাবনীয় সাফল্য প্রসঙ্গে  সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মো. হাবিবুর রহমান হাবিব বলেন, আমরা নিশ্চিত ছিলাম আমাদের প্রতিষ্ঠানের  শতভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হবে। কিন্তু একজন পরীক্ষার্থী অকৃতকার্য হওয়ায় সে সাফল্য আমরা পারেনি। তবে জিপিএ-৫ প্রাপ্তিতে আমরা এগিয়েছি। আগামীতে শতভাগ পাসসহ জিপিএ-৫ প্রাপ্তি যাতে বৃদ্ধি পায় সে প্রচেষ্টা থাকবে আমাদের।
প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. সাবের আলী প্রামানিক বলেন, শতভাগের সাফল্য না পেলেও এবারে পরীক্ষার্থীরা অনেক ভালো করেছে। আগামীতে যাতে আরও ভালো হয় সে চেষ্টা অব্যাহত থাকবে।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 669948051294279360

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item