আয়ারল্যান্ডের বিপক্ষে যেসব রেকর্ডের সামনে সাকিব-মাশরাফি

অনলাইন ডেস্ক



আয়ারল্যান্ডে চলমান ত্রিদেশীয় ক্রিকেট সিরিজের একটি ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। ডাবলিনে বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায় শুরু হবে ম্যাচটি।
আপাতদৃষ্টিতে সিরিজের সমীকরণে এই ম্যাচের গুরুত্ব তেমন নেই। আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচটি পরিত্যক্ত হলেও ওয়েস্ট ইন্ডিজকে টানা দুই ম্যাচে সহজে হারিয়ে ফাইনালে জায়গা নিশ্চিত করে সাকিব-সৌম্য-মাশরাফিরা।
এই ম্যাচে পরীক্ষা-নিরীক্ষা করার জন্য উপযুক্ত মঞ্চ পেতে পারে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট, ফরহাদ রেজা, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হোসেন সৈকত, নাইম হাসান ও ইয়াসির আলী চৌধুরী এখনো এ সিরিজে মাঠে নামেননি। আর মাঠে নামলেও ব্যাটিং পাননি বাংলাদেশের সাব্বির রহমান।

আজকের ম্যাচটিতে একটি উইকেট পেলেও সাকিব আল হাসান ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ারে ৫০০০ রান ও ২৫০ উইকেটের মালিকদের ছোট তালিকায় জায়গা করে নেবেন।
এই রেকর্ডের মালিক আর ৪ জন ক্রিকেটার যারা প্রত্যেকেই অবসর নিয়েছেন।
তারা হলেন- শহীদ আফ্রিদি, সনথ জয়সুরিয়া, জ্যাক ক্যালিস ও আব্দুল রাজ্জাক।
সাকিব আল হাসানের এই রেকর্ডের বিশেষত্ব হলো এই চারজন ক্রিকেটারের চেয়ে সাকিব আল হাসান কমপক্ষে ৬১ ম্যাচ কম খেলেছেন।
এই ৬১ ম্যাচের মধ্যে ১ উইকেট পেলে দ্রুততম সময়ে ৫০০০ রান ও ২৫০ উইকেটের মালিক হবেন এই অলরাউন্ডার।
ওয়ানডে ক্রিকেটে ১০৯ ম্যাচ অধিনায়কত্ব করেন ওয়াসিম আকরাম উইকেট নেন ১৫৮টি। শন পোলক ৯৭ ম্যাচে অধিনায়ক হিসেবে নেন ১৩৪টি উইকেট।
১৯৯২ সালের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান ১৩৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে নেন ১৩১টি উইকেট। ৭৫ ম্যাচ অধিনায়কের দায়িত্ব পালন করা মাশরাফির উইকেট ৯৭ উইকেট।
প্রায়শই বলা হয়ে থাকে, শুধু অধিনায়কত্বের জন্যই দলে টিকে আছেন মাশরাফি। কিন্তু পরিসংখ্যান বলছে ভিন্ন কথা। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটের মালিক তিনি। ১ জানুয়ারি ২০১৬ থেকে আজকের তারিখ পর্যন্ত বাংলাদেশের সবচেয়ে সফল বোলার মাশরাফি বিন মোর্ত্তজা। এই সময়ে তিনি ৪৭ ম্যাচে নিয়েছেন ৬১ উইকেট। দ্বিতীয় স্থানে থাকা মুস্তাফিজুর রহমান নিয়েছেন ৩৫ ম্যাচে ৫৭ উইকেট। ৪০ ম্যাচে ৪৩ উইকেট নিয়ে সাকিব আল হাসান আছেন ৩ নম্বরে।
২০১৫ সাল থেকেও বাংলাদেশের উইকেট শিকারিদের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন মাশরাফি। তিনি এই সময়কালে নিয়েছেন ৮২ উইকেট, মুস্তাফিজ ২০১৫ সালে দুর্দান্ত বছর কাটিয়ে নিয়েছেন ৮৩ উইকেট।

পুরোনো সংবাদ

খেলাধুলা 5440034441993570651

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item