সৈয়দপুরে অবসরপ্রাপ্ত এক শিক্ষকের ফেসবুক আইডি হ্যাক করে প্রতারণা

তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
 নীলফামারীর সৈয়দপুরে অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক ও ওয়ার্কার্স পার্টির স্থানীয় শাখার এক নেতার পুরাতন ফেসবুক আইডি হ্যাক করে বিভিন্নজনের সঙ্গে প্রতারণার করেছে একটি প্রতারক চক্র।  গতকাল বৃহস্পতিবার (১৬ মে) রুহুল আলম মাষ্টারের ফেসবুক আইডি হ্যাক করে তাঁর বন্ধু, শুভাকাঙক্ষী ও নিকটজনসহ বিভিন্ন ব্যক্তির ফেসবুকের ইনবক্সে ম্যাসেজ দিয়ে ওই প্রতারণা করা  হয়।  ইতিমধ্যে প্রতারক চক্রটি ফেসবুকে প্রতারণার আশ্রয় নিয়ে রকেট ও বিকাশের মাধ্যমে বেশকিছু টাকাও হাতিয়ে নিয়েছে বলে জানা গেছে।
 খোঁজ নিয়ে জানা গেছে, সৈয়দপুর শহরের কয়ানিজপাড়ার বাসিন্দা অবসরপ্রাপ্ত প্রাথমিক শিক্ষক ও ওয়ার্কার্স পার্টির  স্থানীয় শাখার নেতা মো. রুহুল আলম। গত বৃহস্পতিবার তাঁর (রুহুল আলম) পুরাতন একটি ফেসবুক আইডি (একাউন্ট) হ্যাক করে একটি প্রতারক চক্র। এরপর প্রতারক চক্রটি ওই ফেসবুক আইডি থেকে রকেটে মাধ্যমে ২ হাজার টাকা করে চেয়ে রুহুল আলম মাষ্টারের সৈয়দপুর ও ঢাকার বন্ধু, শুভাকাঙক্ষী ও আপনজনদের ফেসবুকে ইনবক্সে ম্যাসেজ দেন। এতে লেখা হয়, ইমার্জেন্সী ২ হাজার টাকা রকেট করার কোন ব্যবস্থা আছে ? টাকা কাল সকাল ১০ টায় পাঠাই দিব।  ম্যাসেজটি  এ রকম: ( Emergency 2000 Tk Rocket Korar kuno Bebosta ache ? Tk Kal Sokal 10 Tay Patiye Dibo).    আর
রুহুল আলম মাষ্টারের হ্যাক করা ওই ফেসবুক আইডি থেকে প্রতারক চক্রের এ ধরনের ম্যাসেজ পাঠানো হয় নীলফামারীর সৈয়দপুর পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি  মো. রফিকুল ইসলাম বাবু, সাংগঠনিক সম্পাদক মো. জোবায়দুর রহমান শাহীন, সাংবাদিক তোফাজ্জল হোসেন লুতুসহ সৈয়দপুর ও ঢাকার আরো এমন বেশ কয়েকজনের ফেসবুকের ইনবক্সে। এদের মধ্যে পৌর আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম বাবু  তাঁর ফেসবুকের  ইনবক্সে এ ম্যাসেজ পেয়েই রকেট মাধ্যমে ২০০০ টাকা টাকা পাঠিয়েও দেন। আর জোবায়দুর রহমান শাহীন ও সাংবাদিক তোফাজ্জল হোসেন লুতু তাদের ফেসবুকের  ইনবক্সে রুহুল আলম মাষ্টারের ফেসবুক থেকে এ ধরনের ম্যাসেজ পেয়ে তাৎক্ষনিক মুঠোফোনে তাঁর সঙ্গে যোগাযোগ করলে প্রতারক চক্রের প্রতারণার বিষয়টি প্রকাশ পায়।
 সৈয়দপুর পৌর আওয়ামী লীগ নেতা জোবায়দুর রহমান শাহীন বলেন, রহুল আলম মাষ্টারের ফেসবুক আইডি থেকে আমার ইনবক্সে এ ধরনের ম্যাসেজ পাওয়ার পর পরই আমি মুঠোফোনে তাঁর সঙ্গে যোগযোগ করি। কারণ  আগে থেকে আমার জানা ছিল একটি প্রতারক চক্র দীর্ঘ দিন যাবৎ মুঠোফোনে ও ফেসবুকে মানুষের সঙ্গে এ রকম প্রতারণা করে টাকা পয়সা হাতিয়ে নিয়ে আসছিল। তাই আমি এটি প্রতারক চক্রের কাজ বলে মনে করে তাঁর সঙ্গে যোগাযোগ করি। তিনি বলেন, ফেসবুকে ইনবক্সে এ ধরণের ম্যাসেজ পেলে অবশ্যই তা প্রতারণা। কারণ আপনার পরিচিত, বন্ধু  কিংবা আত্মীয়-স্বজনের  জরুরী টাকা-পয়সা প্রয়োজন পড়লে অবশ্যই তারা মুঠোফেনে যোগাযোগ করবেন, ফেসবুকের ইনবক্সে নয়।
  এ নিয়ে গতকাল (শুক্রবার) কথা হলে রুহুল আলম মাষ্টার বলেন, আমার একটি পুরাতন ফেসবুক আইডি হ্যাক করে একটি  প্রতারক চক্র  আমার বন্ধু-বান্ধব, ছোট ভাই ও স্বজনসহ দলীয় লোকজনের কাছে  টাকা চেয়ে প্রতারণা র আশ্রয় নেয়। এদের মধ্যে আমার অনেক আপনজন প্রতারক চক্রের খপ্পরে পড়ে টাকা পাঠিয়ে আর্থিকভাবে ক্ষতির সম্মূখীনও হয়।  তিনি এ জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেন। আর এ ধরনের প্রতারক চক্র থেকে সর্তক থাকার আহবান জানান তিনি।

পুরোনো সংবাদ

নীলফামারী 7029427310325107789

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item