হরিপুরের রাস্তার ধারে গ্রামবাংলার ভাটিফুল, মনের চোখদিয়ে দেখলে কতইনা সুন্দর!!

জে.ইতি হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ
“প্রত্যহ কত রাত কেটে যায়,গভীর ঘুমের মৃত্যু অভিনয়ে। কত নাভিশ্বাস বেরিয়ে আসে পোঁড়া বুকের গন্ধ নিয়ে। অথচ এরি মাঝে মরে যায়-ঝরে পড়ে ভাটিফুল, গন্ধ ছাড়ায় ফুটে করুণ বকুল”।
ভাটিফুল (Glory BoWer) গুল্মজাতীয় বহুবর্ষজীবী উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম (Clerondendron viscooum) এটি পথের ধারে অযতœ-অবহেলায় বেড়ে ওঠা গ্রামবাংলার অতি পরিচিত ভাটিফুল। এই ভাটিফুল বহুবর্ষজীবী সপুষ্পক এ উদ্ভিদটি সকলের প্রিয়। বসন্তের আগমনে পলাশ-শিমুলের সঙ্গে পাল্লা দিয়ে ফোটে। ভাটি ফুলের শুভ্রতা আর সুগন্ধ মানুষকে বিমোহিত করে।  অঞ্চলভেদ ঘেটু,ভাটিফুল, বুনো জুঁই নামে পরিচিত। প্রাগৈতিহাসিককাল থেকে এলাকায় ভাটিফুল ছিল।
 উপজেলার সব অঞ্চলেই যেমন-বাগান, পরিত্যক্ত মাঠ, বন, রাস্তা কিংবা জলাশয়ের পাশে অথবা গ্রামের কোনো উঁচু জায়গায় ভাটি ফুলের ঝোপ চোখে পড়ে। গাছ লম্বায় সাধারণত ২ থেকে ৪ মিটার পর্যন্ত হয়। কান্ড মোটামুটি শক্ত প্রকৃতিক, ৪ থেকে ৭ ইঞ্চি লম্বা পাতা, সবুজ বর্ণের মতো দেখতে, পান পাতার মতো কিছুটা আকৃতি ও খসখসে। ডালের শীর্ষে পুষ্পদগেু ফুল ফোটে। ফুল থেকে বীজ হয়। বীজের রং কালো। বীজ এবং কন্দ এই দুই মাধ্যমে বংশবিস্তার করে। ফুলের পাপড়ির রং সাদা। সাদা ফুলের মাঝখানে হালকা বেগুনি আভা থাকে। এতে পাঁচটি পাপড়ি ও সমসংখ্যক লম্বা কিশোর থাকে। প্রকৃতিক মধুর অন্যতম উত্স এ ফুল; মৌমাছি, ভ্রমর বা অন্যসব কীটপতঙ্গ মধু সংগ্রহে এলে এর মাধ্যমে পরাগায়ন ঘটে।
ভাটি ফুলের রয়েছে চমৎকার সব ভেষজগুণ যেমন- ভাটিফুলের পাতার রস গরম পানির সাথে মিশিয়ে সকাল বিকেল সেবন করলে ম্যালেরিয়া রোগ ভালো হয়। যে কোন ধরনের চর্মরোগ হলে ভাটিফুলের পাতার রস ৩-৪ দিন লাগালে চর্মরোগ ভালো হয়। বিছে কামড়ালে ভাটিফুলের পাতা কেটে হুল ফোটানো স্থানে লাগিয়ে দিলে যন্ত্রণা কমে যায়। মাথায় উকুন হলে ভাটিফুলের পাতার রস লাগিয়ে কয়েক ঘন্টা লাগিয়ে ধুয়ে ফেললে উকুন ভালো হয়। এছাড়াও জ্বর, মাথাব্যথা, কৃমি ও আমাশায় প্রতিরোধে এটি দারুণ কর্যকর।
সনাতন ধর্মাবলম্বীরা নিবারণের জন্য ভাটিফুলের আরাধনা করে। ভাটি ফুলে মুগ্ধ ছিলেন, রুপসী বাংলার কবি জীবনানন্দ দাস। তাঁর কবিতায় আছে-বাংলার নদী মাঠ ভাটিফুল ঘুঙুরের মতো কেঁদেছিল তার পায়ে।

পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 5361960461349898032

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item