প্রবাসীদের সুযোগ-সুবিধা নিশ্চিত করা সরকারের দায়িত্ব : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক



দেশের অর্থনীতিতে প্রবাসীদের অবদান গুরুত্বপূর্ণ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের বৈদেশিক মুদ্রা রিজার্ভে বাংলাদেশি প্রবাসীদের বিশেষ ভূমিকা রয়েছে। তাই তাদের সুযোগ-সুবিধা ও কল্যাণ নিশ্চিত করা আমাদের দায়িত্ব।
আজ মঙ্গলবার সকালে ব্রুনেইয়ের রাজধানী বন্দর সেরি বেগওয়ানের কূটনৈতিক এলাকা জালান কেবাংসানে বাংলাদেশ হাইকমিশনের নতুন চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করে তিনি এ কথা বলেন।

 তিনি বলেন, ‘বাংলাদেশি প্রবাসীদের সেবা বৃদ্ধির জন্য বিদেশের প্রত্যেকটি দেশে বাংলাদেশ মিশনে আমাদের নিজস্ব ভবন থাকবে।’
শেখ হাসিনা বলেন, ‘বিদেশের মাটিতে, যেখানে বাংলাদেশি প্রবাসীরা বেশি রয়েছেন, সেখানে অন্তত একটি স্কুল প্রতিষ্ঠার জন্য এরই মধ্যে সব নির্দেশনা দেওয়া হয়েছে, যাতে করে বাংলাদেশি প্রবাসীরা তাদের সন্তানদের সঠিকভাবে পড়াশোনা শেখাতে পারেন।’
এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের অর্থনীতিতে অবদান রাখার পাশাপাশি বাংলাদেশের প্রবাসীরা যেসব দেশে থাকছেন, সেখানকার অর্থনীতিতেও অবদান রাখছেন।’
ব্রুনাইকে খুব সুন্দর দেশ আখ্যায়িত করে প্রধানমন্ত্রী বলেন, ‘ব্রুনাইয়ের মতো এমন অনেক জায়গা রয়েছে, যা বাংলাদেশের ব্যবসায়ীরা অন্বেষণ করতে পারেন। এগুলো হবে আমাদের ব্যবসা ও বাণিজ্যের জন্য নতুন নতুন এলাকা।’
ভিত্তিপ্রস্তর স্থাপনকালে প্রস্তাবিত চ্যান্সেরি ভবন ও বাসস্থানের স্থাপত্য নকশার ভূয়সী প্রশংসা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এ সময় বাংলাদেশি মিশন ও চ্যান্সেরি ভবন নির্মাণের সময় স্থানীয় পরিবেশ, আবহাওয়ার পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য প্রতিফলিত করার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন তিনি।
অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং ব্রুনাইয়ে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার ভাইস মার্শাল (অব.) মাহমুদ হুসেইনও বক্তব্য দেন।
চ্যান্সেরি ভবনের ভিত্তি স্থাপনের পরে প্রধানমন্ত্রী রয়েল রেজালিয়া জাদুঘর পরিদর্শন করেন।

পুরোনো সংবাদ

প্রধান খবর 2030759649295113900

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item