প্রতিবন্ধী এক বৃদ্ধের পাশে দাঁড়ালেন সৈয়দপুরের ইউএনও

তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
 মানুষ যে মানুষের জন্য। আর তা এক প্রতিবন্ধী বৃদ্ধের সহায়তা হাত বাড়িয়ে আবারো প্রমাণ করলেন নীলফামারীর সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)। প্রতিবন্ধী মো. বদিউজ্জামানের ক্ষুদ্র শাকসবজি ব্যবসা পরিচালনার জন্য তাকে একটি রিকশাভ্যান ও কিছু অর্থের ব্যবস্থা করলেন ইউএনও। আর সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)  এস. এম. গোলাম কিবরিয়ার এমনি মহতী উদ্যোগের জন্য প্রশংসা করেছেন সকলেই।
 খোঁজ নিয়ে জানা গেছে, সৈয়দপুর উপজেলার ৪ নম্বর বোতলাগাড়ী ইউনিয়নের শ্বাষকান্দর তালতলা পাড়ার প্রতিবন্ধী মো. বদিউজ্জামান (৭০)। স্ত্রী আর দুই ছেলে, দুই মেয়ে সন্তানকে নিয়ে তাঁর পরিবার। গ্রামের একটি ঝুঁপড়ি ঘরে বসবাস ওই পরিবারটির। বদিউজ্জামান শারীরিকভাবে প্রতিবন্ধী। দূর্ঘটনাজনিত কারণে তাঁর একটি পায়ের সমস্যা। প্রতিবন্ধিতার কারণে লাঠিতে ভর করে খুঁড়িয়ে খুঁড়িয়ে হাটেন তিনি। এভাবে তিনি পরিশ্রম করে  ছেলেমেয়েদেও বড় করেন। মেয়েদেরও বিয়েসাধি ও দিয়েছেন ইতোমদ্যে। আর  ছেলে ফজলু ও শরিফুলকে অন্যের বাড়িতে মজুরী করলেও সে আয়ে সংসার চলে না তাদের। তাই শারীরিকভাবে প্রতিবন্ধী হয়েও বৃদ্ধ বদিউজ্জামান এই বয়সেও কাঁধে করে শহরে রাস্তায় ঘুরে ঘুরে শাক সবজি বিক্রি করেন। ব্যবসার জন্য ভোরে ঘুম থেকে উঠে বাড়ি থেকে বেরিয়ে পড়েন তিনি। অক্ষম পায়ে হেঁটেই গ্রাম থেকে শহরে এসে বিক্রি করেন শাক সবজি। তারপরও ভিক্ষাবৃত্তিকে বেঁেচ নেননি তিনি। আজও শাক সবজি বিক্রি করে সামান্য আয়ে কোনমতে চলে তাঁর সংসার। এ অবস্থায় গত ৮ বছর আগে  কুড়িয়ে পাওয়া একটি শিশুকে স্বযত্মে লালন পালন করছেন তিনি। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুকে) সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের শ্বাষকান্দর তেলীপাড়ার বাসিন্দা বদিউজ্জামানের কষ্টের জীবনযুদ্ধের কাহিনী তুলে ধরা হয়।
 আর এটি নজরে আসে সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এস. এম. গোলাম কিবরিয়া। তিনি (ইউএনও) সৈয়দপুরের স্বেচ্ছাসেবকদের মাধ্যমে ওই বৃদ্ধ’র ব্যাপারে সার্বিক খোঁজ খবর নেন।
  তিনি আর ওই প্রতিবন্ধী বৃদ্ধকে কাঁধে করে যেন আর শাক সবজি বিক্রি করতে না হয়, তাই তাঁর কষ্ট লাঘবের উদ্যোগ নেন। সৈয়দপুর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রতিবন্ধী বদিউজ্জামানের জন্য একটি রিকশা ভ্যান ও নগদ অর্থের ব্যবস্থা করা হয়। আজ বৃহস্পতিবার (৪ মার্চ) উপজেলা পরিষদ চত্ত্বরে প্রতিবন্ধী বদিউজ্জামানের হাতে রিকশা ভ্যান ও নগদ ২ হাজার টাকা তুলে দেওয়া হয়েছে।
এ সময় সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শাহ্জাহান মন্ডল ও অনলাইন এক্টিভিটিস্ট নওশাদ আনসারী, তামিম রহমান, আলমগীর হোসেন, সুলতান, মোরসালিন ও সৈয়দপুরকে সিটি কর্পোরেশন চাই আন্দোলনের আহ্বায়ক তামিম রহমানের প্রমুখ উপস্থিত ছিলেন ।
 এ নিয়ে কথা হলে সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এস. এম. গোলাম কিবরিয়া বলেন,  আমাদেও দেশে প্রতিবন্ধিরা  যে সমাজের বোঝা নয় তার উজ্জ্বল দৃষ্টান্ত  বোতলাগাড়ীর প্রতিবন্ধী বদিউজ্জামান। প্রতিবন্ধী ও বৃদ্ধ হয়েও এই বয়সে তিনি পরিশ্রম করে সংসার চালাচ্ছিলেন। গ্রহন করেনি সমাজের ঘৃনিত পেশা ভিক্ষাবৃত্তি। এর জন তিনি সাধুবাদ পাওয়ার যোগ্য। বদিউজ্জামানের মতো মানুষদের জন্য আমরা সব সময় এগিয়ে আসার চেষ্টা করে থাকি। তিনি এখন থেকে কাঁধে ভারে করে বোঝা না নিয়ে যাতে রিকশাভ্যানে শাক সবজি বিক্রি করতে পারে তার জন্য রিকশাভ্যানের ব্যবস্থা করা হয়। এছাড়াও তাঁর ব্যবসা পরিচালনার জন্য কিছু অর্থ প্রদান করা হয়েছে। সমাজের এ ধরনের  মানুষের পাশে সব সময়  সৈয়দপুর উপজেলা প্রশাসন থাকবে বলে জানান তিনি।        

পুরোনো সংবাদ

নীলফামারী 1603039851003279677

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item