সৈয়দপুরে সুভার তৎপরতায় আবারও বাল্যবিয়ে পন্ড

                বরের ১০ হাজার জরিমানা আদায়



তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
 নীলফামারীর সৈয়দপুর বাল্য বিয়ে করতে এসে ১০ হাজার টাকা জরিমানা গুনতে হয়েছে এক যুবককে। নীলফামারীর সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকারের ভ্রাম্যমান আদালত বাল্য বিয়ে করতে আসার অপরাধে রুহুল আমিন (২৫) নামের ওই যুবককে  ওই অর্থদন্ড করেন। শুক্রবার (১৯ এপ্রিল) রাতে উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নের লক্ষণপুর পাঠানপাড়া  গ্রামের জোদ্দারপাড়ায় ওই বাল্য বিয়ের আয়োজন করা হয়েছিল।
জানা যায়, নীলফামারীর সৈয়দপুর উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নের লক্ষণপুর জোদ্দারপাড়ার আমির আলীর মেয়ে মোছা. বিউটি বেগমের (১৬) সঙ্গে পাশের দিনাজপুরের চিরিরবন্দর  উপজেলার ফতেজংপুর ইউপি কিসামত ফতেহজংপুর গ্রামেরর মৃত. আব্দুল হামিদের ছেলে  মো. রুহুল আমিন (২৫)। পারিবারিকভাবে তাদের ওই বিয়ে ঠিক হয়। এ উপলক্ষে মেয়ের বাড়িতে বিয়ের সকল আয়োজনও সম্পন্ন করা হয়। গত শুক্রবার রাতে মেয়ের পাঠানপাড়া গ্রামের জোদ্দারপাড়ায় বাড়িতে বিয়ের আনুষ্ঠানিকতা চলছিল। আর এ বাল্যবিয়ের খবরটি তৎক্ষনাৎ জানতে পারেন সৈয়দপুরের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সমন্বয়ে গঠিত সৈয়দপুর ইউনাইটেড ভলান্টিয়ার অ্যাসোসিয়েশন ( সুভা) সদস্যরা। তারা ঘটনাস্থলে পৌঁছে বাল্যবিয়ের আয়োজনের ঘটনাটি নিশ্চিত হওয়ার পর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকারকে অবগত করেন। খবর পেয়ে এসিল্যান্ড পুলিশ নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হন। এ সময় তিনি মেয়ের বাবা-মায়ের কাছে বিয়ের বয়সের প্রয়োজনীয় কাগজপত্র দেখতে চান। কিন্তু মেয়ের পরিবার বিয়ের বয়সের  প্রমাণপত্র দেখাতে ব্যর্থ হন। পরে এসিল্যান্ড ওই বিয়ে বন্ধ করে দেন।  এছাড়াও  বরকে পুলিশ দিয়ে আটক করে নিয়ে আসেন। পরবর্তীতে ভ্রাম্যমান আদালতে বাল্য বিয়ে করতে আসার অপরাধে বাল্যবিবাহ নিরোধ আইন- ২০১৭ এর ৭/২ ধারায় ছেলের ১০ হাজার টাকা জরিমানা করেন। আর মেয়ে পরিবার বাল্য বিয়ে আয়োজনের জন্য নিজেদের ভূল স্বীকার করে মুচলেকা দিয়েছেন।
এ ব্যাপারে সৈয়দপুর সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার বলেন, বাল্য বিয়ে একটি শান্তিযোগ্য অপরাধ।  এ জন্য যথাযথ আইন রয়েছে। বর্তমান সরকার বাল্য বিয়ে প্রতিরোধে নানামুখী উদ্যোগ গ্রহন করেছেন। আমরা উপজেলা প্রশাসন বাল্যবিবাহ বন্ধে কাজ করছি। আর  আমাদের এই কাজে স্থানীয় সুভার সদস্যরা  প্রশাসনকে সহযোগিতা করছে। 

পুরোনো সংবাদ

নীলফামারী 2321472938230296447

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item