নৈতিকতা ও সততা চর্চার লক্ষ্যে সৈয়দপুরে দুইটি শিক্ষা প্রতিষ্ঠানে সততা স্টোরের উদ্বোধন

তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
নীলফামারীর সৈয়দপুর উপজেলায় দুইটি মাধ্যমিক বিদ্যালয়ে সততা স্টোরের উদ্বোধন করা হয়েছে। শিক্ষার্থীদের মধ্যে নৈতিকতা ও সততা চর্চার লক্ষ্যে দুর্নীতি দমন কমিশনের (দুদক) উদ্যোগে উপজেলার শেরে বাংলা বহুমুখী উচ্চ বিদ্যালয় ও বাঙ্গালীপুর উচ্চ বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে ওই সততা স্টোরের উদ্বোধন করা হয়। আজ (মঙ্গলবার)  এ উপলক্ষে বিদ্যালয় দুইটির চত্বরে পৃথক পৃথক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
 এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী জেলা শিক্ষা অফিসার মো. শফিকুল ইসলাম।  
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রেহেনা ইয়াসমীন।
  প্রথমে বেলা ১১ টায় সৈয়দপুর শহরের শেরে বাংলা বহুমুখী উচ্চ বিদ্যালয় চত্বরে আয়োজিত অনুষ্ঠানে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মো. ইদ্রিস আলীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন প্রধান শিক্ষক  কাজী মো. রফিকুল ইসলাম। এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সৈয়দপুর উপজেলা দুর্নীিিত প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক তোফাজ্জল হোসেন লুতু ও সহকারি শিক্ষক মো. জালাল উদ্দিন প্রমূখ।
 একই দিন দুুপুরে উপজেলা বাঙ্গালীপুর ইউপি’র বাঙ্গালীপুর উচ্চ বিদ্যালয়ে সততা স্টোরের শুভ উদ্বোধন করা হয়। বাঙ্গালীপুর উচ্চ বিদ্যালয়ের সভাপতি  আ. ন. ম বজলুর রশিদের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রধান শিক্ষক মো. নাজমুল হক ও সহকারি শিক্ষক মো. আব্দুস্ সালাম প্রমূখ।।
  পরে প্রধান অতিথি  নীলফামারীর জেলা  শিক্ষা অফিসার মো. শফিকুল ইসলাম ফিতা থেকে ফিতা কেটে সততা স্টোরের শুভ উদ্বোধন করেন।  অনুষ্ঠানে বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সদস্য, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 
 প্রধান অতিথির বক্তব্যে নীলফামারী জেলা শিক্ষা অফিসার মো. শফিকুল ইসলাম বলেন- শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মানসিকতায় নৈতিকতা ও সততা দৃঢ়ভাবে লালন করার জন্য নিয়মিত সততা শিক্ষা ও চর্চা আবশ্যক।  সে আলোকে ‘সততা স্টোর’ চালুর উদ্যোগ গ্রহন করা হয়। শিক্ষার্থীদের  মধ্যে সততা অনুশীলনের একটি বড় জায়গায় সততা স্টোর। নতুন প্রজন্মকে দুর্নীতি বিরোধী নৈতিকতায় উদ্বুদ্ধ করার মহান উদ্যোগ। আর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনটি বিষয়ে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। এগুলো হচ্ছে, দুর্নীতি, জঙ্গিবাদ এবং ইভটিজিং ও মাদক। তাই বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের দুর্নীতি, জঙ্গিবাদ এবং ইভটিজিং ও মাদকের বিরুদ্ধে সুনাগরিক হিসেবে তৈরি করতে হবে। তাহলে ভবিষ্যৎ বাংলাদেশে দুর্নীতি, জঙ্গিবাদ এবং ইভটিজিং ও মাদক বলে  কোন কিছুর অস্তিত্ব আর থাকবে না। 
উল্লেখ্য যে, সততা ষ্টোরে দোকানের তাকে সাজানো থাকবে কলম, পেনসিল, খাতা, জ্যামিতি বক্স, রাবার, বিস্কুট, চানাচুর, চকলেটসহ বিভিন্ন রকমের শিক্ষাসামগ্রী। দোকানে পণ্য থাকবে থরে থরে। কিন্তু কোনো , বিক্রয়কর্মী থাকবেনা, এমনকি নজরদারির জন্য থাকবেনা কোনো সিসি ক্যামেরা। পণ্যের গায়ে দাম লেখা থাকবে। ক্রেতা সেই দাম দেখে পণ্য নিয়ে নির্ধারিত বাক্সে টাকা রেখে দেবে নিজ দায়িত্বে। 

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 105781766461283325

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item