প্রশাসন কর্তৃক উচ্ছেদকৃত ডোমারের অবৈধ পাগলীমার হাট (মুছার মোড়) পুনরায় স্থাপন॥ উচ্ছেদের দাবি

বিশেষ প্রতিনিধি॥ আদালত এবং স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রনালয়ের আদেশ ও নির্দেশে অবৈধভাবে স্থাপিত নীলফামারীর ডোমার উপজেলার পাঙ্গামটকপুর ইউনিয়নের পাগলীমার হাট বন্ধ ও উচ্ছেদ করার এক মাসের মাথায় প্রভাবশালীরা ওই হাট পুনরায় চালু করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় ডোমার ও ডিমলা উপজেলার সরকারিভাবে ইজারাকৃত ২৬টি হাটবাজারের ইজারাদার সহ এলাকাবাসী আজ মঙ্গলবার(৯ এপ্রিল) উপজেলা নির্বাহী কর্মকর্তাকে লিখিত অভিযোগ দিয়ে ওই অবৈধ হাটটি পুনরায় উচ্ছেদ সহ আইনানুগ ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়েছে।
অভিযোগ মতে, ডোমার উপজেলার পাঙ্গামটুকপুর ইউনিয়নের মুছার মোড় এলাকাটি ওই প্রামের আবাসিক এলাকা। সেখানে তৌহিদুল ইসলামের ব্যাক্তিগত ৮২শতক জমি রয়েছে। ওই জমিতে তিনি স্থানীয় কৃষকদের কাছে বর্গার মাধ্যমে ফসল আবাদ করে থাকেন। অভিযোগ আছে হঠাৎ করে এলাকার প্রভাবশালী নুরন্নবীর নেতৃত্বে পুরো জমি দখল করে অবৈধ ভাবে সেখানে পাগলীমার হাট ও বাজার স্থাপন করা হয়। জমির মালিক তৌহিদুল ইসলাম এ ঘটনায় নীলফামারী জজ আদালতে দুইটি পৃথক মামলা দায়ের ও স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রনালয় ও স্থানীয় প্রশাসনকে লিখিত ভাবে অভিযোগ করে।অপর দিকে ডোমার ও ডিমলা উপজেলার সরকারীভাবে অনুমোদিত ২৬টি হাটবাজারের ইজারাদারাগন ও পাগলীমারহাট এলাকার বসবাসকারী আবাসিক এলাকার পরিবারগুলো প্রশাসককে ওই হাট বন্ধের জন্য পৃথকভাবে লিখিত ভাবে দাবি জানায়।
এদিকে আদালত ও স্থানীয় সরকার পল্লী উন্নয়ন  সমবায় মন্ত্রনালয়ের পৃথক দুটি নির্দেশে স্থানীয় প্রশাসন সরেজমিনে তদন্ত করে ঘটনার সত্যতা পেয়ে প্রতিবেদন দাখিল করে।ফলে আদালত ওই হাট বন্ধ ও উচ্ছেদ করে প্রকৃত মালিককে জমি বুঝিয়ে দিতে প্রশাসনকে নির্দেশ দেয়।একই ভাবে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রনালয় হতে অনুরূপভাবে নির্দেশ আসে স্থানীয় প্রশাসনের কাছে।এ অবস্থায় ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে ফাতেমা এলাকায় ঢোল শহরত ও মাইকে প্রচারনা চালিয়ে ২০ ফেব্রুয়ারী পাগলীমার হাট বন্ধ সহ উচ্ছেদ করে।
এদিকে ডোমার ও ডিমলা উপজেলার ২৬টি সরকারি হাটবাজারের ইজারাদারগন মঙ্গলবার লিখিতভাবে অভিযোগ করে জানায়  বেশ কিছু প্রভাবশালী গত এক সপ্তাহ ধরে পুনরায় সেখানে হাট স্থাপন করে অবৈধভাবে টোল আদায় শুরু করেছে। ফলে এর আশে পাশের সরকারি অনুমোদিত ২৬টি হাটবাজার লোকসান গুনছে।
ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে ফাতিমা জানান, অবৈধভাবে হাটটি আমরা বন্ধ করে দিয়ে ছিলাম। সেটি যদি পুনরায় কেউ চালু করে তা তদন্ত করে দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।#

পুরোনো সংবাদ

নীলফামারী 5650956721417595385

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item