আউশ প্রণোদনা: নীলফামারীতে সাড়ে ৩ হাজার কৃষক পেল বিনামূল্যে বীজ সার

ইনজামাম-উল-হক নির্ণয়,,নীলফামারী ৮ এপ্রিল॥ বোরো ধানের পাশাপাশি আউশ ধানের আবাদ উৎপাদন বাড়াতে সরকারিভাবে নীলফামারী জেলার ছয় উপজেলায় কৃষকদের মাঝে প্রনোদনা হিসাবে  বীজ ও সার বিতরন  শুরু হয়েছে। তিন হাজার ৫০০ জন  ও প্রান্তিক কৃষককে বিনামূল্যে ত্রিশ লাখ ৬২ হাজার ৫০০  টাকার বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়।
আজ সোমবার দুপুরে ২০১৮-১৯ অর্থ বছরের খরিপ-১ মৌসুমের আউশ প্রণোদনার আওতায় নীলফামারী জেলা সদর উপজেলা চত্বরে এই কর্মসুচিতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বিনামূল্যে কৃষি প্রনোদনা বিতরনের আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করে নীলফামারী সদর আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নুর। এই উপলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ বিভাগের চেয়ারম্যান ড. আকরাম হোসেন চৌধুরী, জেলা প্রশাসক নাজিয়া শিরিন, পুলিশ সুপার মুহাঃ আশরাফ হোসেন, জেলা কৃষি বিভাগে উপ পরিচালক আবুল কালাম আযাদ, পৌর মেয়র দেওয়ান কামাল আহম্মেদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান। সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুজাউদ্দৌলাহ।
এ সময় প্রধান অতিথি বলেন, দেশের খাদ্য চাহিদা মিটাতে ধান উৎপাদন বৃদ্ধি কল্পে বোরো ধানের পাশাপাশি আউশ ধানের আবাদ বাড়াতে হবে। তাই বর্তমান সরকারের এই প্রণোদনার সহায়তা কাজে লাগিয়ে আউশ ধান চাষ বৃদ্ধিতে কৃষকদের  আহ্বান জানান। পরে তিনি বিঘাপ্রতি হিসাবে প্রতি কৃষককে ৫ কেজি করে আউশ ধানবীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার এবং সেচ সহায়তা খরচ বাবদ ৪০০ টাকা বিতরন করেন।
এই প্রনোদনার তালিকাভুক্ত কৃষকরা জানান, আউশ মৌমুমে সরকারের কাছ থেকে ধানবীজ, সার ও নগদ টাকা পেয়ে তারা আনন্দিত। তারা এ বছর  উচ্চ ফলনশীল জাতের আউশ ধানের চাষ করতে পারবেন বলে আশা করছেন।
সংশ্লিষ্ট বিভাগের সুত্র মতে জেলার ছয় উপজেলার মধ্যে নীলফামারী সদরে ৭৫০, সৈয়দপুরে ২৫০, ডোমারে ৫৫০, ডিমলায় ৬০০, জলঢাকায় ৭০০ ও কিশোরীগঞ্জে ৬৫০ জন সহ ৩ হাজার ৫০০ জন কৃষক এক বিঘা করে সাড়ে তিন হাজার বিঘায় প্রনোদনার সার বীজ দিয়ে আউস ধান আবাদ করতে সক্ষম হবে।
নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  কার্যালয়ের উপপরিচালক আবুল কালাম আযাদ বলেন, খরিপ-১ মৌসুমের আউশ ধানের আবাদ বাড়াতে বর্তমান সরকারের প্রণোদনা হিসেবে বিনামূল্যে কৃষকদের মাঝে ধানবীজ, সার  বিতরণ করা হচ্ছে। #

পুরোনো সংবাদ

নীলফামারী 466051732645043518

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item