নীলফামারীতে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী প্রতিনিধি॥ বিভিন্ন কর্মসুচির মাধ্যমে নীলফামারীতে জাতীয় আইনগত সহায়তা দিবস/২০১৯ পালিত হয়েছে। “বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান, বিনামূল্যে লিগ্যাল এইডে আইনি সেবাদান” এই শ্লোগানকে সামনে রেখে  রবিবার (২৮ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে নীলফামারী জজ আদালত চত্তর থেকে একটি বিশাল বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় আদালত চত্তরে ফিরে এসে শেষ হয়। এরপর সেখানে আইজনজীবী ও ক্লায়েন্ট আইনজীবীর উপকারভোগিদের অংশগ্রহনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা ও দায়রা জজ এবং লিগ্যাল এইড কমিটি চেয়ারম্যান রেজাউল করিম সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শাহীনুর আলম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর  বিচারক পরেশ চন্দ্র শর্ম্মা, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর  বিচারক  মাহবুবুর রহমান, চীফ জুপিসিয়াল ম্যাজিস্ট্রেট জাহিদুল হক, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) রুহুল আমিন, জেলা সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার আসাদ আলম, জেলা আইনজীবি সমিতির সভাপতি আলিমুদ্দিন বসুনিয়া, সাধারণ স¤পাদক ও পাবলিক প্রসিকিউটর অক্ষয় কুমার রায় প্রমুখ।
 আইনগত সহায়তা প্রদানে জেলা লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবী হিসেবে ৬১ জন কাজ করছেন। এর মধ্যে সেরা প্যানেল আইনজীবী হয়েছেন দুইজন। এরা হলেন এ্যাড. সাইদুল ইসলাম শাহ্ ও এ্যাড. লায়লা আঞ্জুমান আরা। আলোচনা শেষে তাদেরকে ক্রেস্ট প্রদান করা হয়।
এর আগে র‌্যালী শেষে অতিথিগন জজ কোর্ট চত্তরে দিনব্যাপী আইনগত সহায়তা মেলা, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্ধোধন করেন। মেলায় আইনসহায়তায় সরকারী ও বেসরকারী সংস্থার বেশ কয়েকটি স্টল স্থান পেয়েছে।
জেলা লিগ্যাল এইড কমিটির সূত্র মতে, ২০০১ সাল থেকে চলতি বছরের মার্চ মাস পর্যন্ত জেলায় তিন হাজার ২২৬টি মামলায় আইনগত সহায়তা প্রদান করা হচ্ছে। এরমধ্যে ৯৭১টি মামলার নি¯পত্তি হয়েছে। বর্তমানে বিচারাধীন আছে দুই হাজার ২৫৫টি। সহায়তার আওতায় নারী এক হাজার ৯৬০ জন ও পুরুষ এক হাজার ২৬৬ জন। নি¯পত্তি হওয়া মামলাল মধ্যে নারী ৬৬৫ ও পুরুষ ৩০৬ জন।
এদিকে তিন হাজার ২২৬টি মামলার মধ্যে ফৌজদারি ১৯৭৬টি, দেওয়ানী ৪৫৭টি, পারিবারিক ৭৯০টি এবং অন্যান্য মামলা রয়েছে ১টি। আইনি সহায়তা গ্রহণকারীদের মধ্যে ১৯৬০ জন নারী এবং ১২৬৬ জন পুরুষ রয়েছেন।অন্যদিকে নি®পত্তি হওয়া মামলার মধ্যে ফৌজদারি ৪৩২টি, দেওয়ানী ২৩টি এবং পারিবারিক ২১০টি রয়েছে। বিচারাধীন মামলার মধ্যে ফৌজদারি ১হাজার ৩৮৫টি, দেওয়ানী ৩২৭টি, পারিবারিক ৫৪২টি এবং অন্যান্য ১টি রয়েছে। #

পুরোনো সংবাদ

নীলফামারী 8555092517226861257

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item