কিশোরগঞ্জে ক্যানেল সংস্কারের নামে লাখ লাখ টাকা হরিলুটের অভিযোগ, ক্যানেল বিধ্বস্থ॥

কৃষক হয়রানীর অভিযোগ 

মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ(নীলফামারী)সংবাদদাতাঃ তিস্তা ব্যারাজের সেচ প্রদানের কমান্ড এলাকা নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় ক্যানেল সংস্কারের নামে লাখ লাখ টাকা হরিলুটের অভিযোগ উঠেছে। 
ক্যানেল সংস্কার না করে সেচ প্রদান করায় গত ১৪ মার্চ পানির চাপে এস সেভেনটি ক্যানেলের বাধ(পাড়) ভেঙ্গে গিয়ে  উপজেলার নিতাই ইউনিয়নের মুশরত পানিয়াল পুকুর গ্রামের ৫০জন  কৃষকের বোরো ভুট্টা,গমসহ প্রায় ২০ লাখ টাকা ক্ষতিসাধিত হয়। 
 এ ঘটনায় কৃষকরা  পানি উন্নয়ন বোর্ডের সৈয়দপুর ডিবিশনের কিশোরগঞ্জ উপজেলার দায়িত্বরত উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমানকে দায়ি করে রংপুর পানি উন্নয়ন বোর্ডের তত্তাবধায়ক প্রকৌশলীসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে  লিখিত অভিযোগ দিয়ে সুষ্ঠ তদন্তের মাধ্যমে তার বিচার দাবি করে।
সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, চলতি  খরিপ-১ মৌসুমে তিস্তা ব্যারাজ হতে নীলফামারী, রংপুর ও দিনাজপুর জেলায় ২৯ হাজার ৫০০ হেক্টর জমিতে সেচ প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারন করে সেচ কার্যক্রম চালু করা হয়। এর মধ্যে নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলায় ৫ হাজার হেক্টর।
 কৃষকদের অভিযোগে এবং সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ড সুত্রে  জানা যায়, চলতি রবি ও খরিপ-১ মৌসুমে দেশের সর্ববৃহৎ তিস্তা ব্যারাজ সেচ প্রকল্প সেচ কার্যক্রম গত ২৮ জানুয়ারী হতে শুরু হলেও কিশোরগঞ্জ উপজেলার কৃষকরা বিভিন্ন ক্যানেলের মাধ্যমে সেচ পায় ফেব্রুয়ারী মাসের দ্বিতীয় সপ্তাহ হতে। কিশোরগঞ্জ উপজেলার কৃষকরা জানায় সেচ প্রদানের জন্য প্রতি বছর পানি উন্নয়ন বোর্ডের সৈয়দপুর ডিবিশনের পক্ষে সেচ ক্যানেলগুলো লাখ লাখ টাকা ব্যয়ে সংস্কার করে থাকে। কিন্তু চলতি বছর তারা কোন সেচ ক্যানেল সংস্কার করেছে এমন চিত্র কৃষকরা দেখতে পায়নি। অভিযোগ মতে কিশোরগঞ্জ উপজেলায়   গত বছর (২০১৭-২০১৮) অর্থবছরে  এস সেভেন্টি সেচ ক্যানেলটি ২৩ লাখ ও  চলতি বছর (২০১৮-২০১৯) অর্থবছরে সাড়ে চার লাখ টাকা ও এস ওয়ান বি সেচ ক্যানেল এবং টি ওয়ান বি ক্যানেল দুইটি দুই লাখ করে চার লাখ টাকায় এবার সংস্কার দেখানো হয়। এ অবস্থায় গত ১৪ মার্চ এস সেভেন্টি ক্যানেলের নিতাই ইউনিয়নের মুশরত পানিয়াল পুকুর গ্রামের পানির চাপে ক্যানেল ভেঙ্গে ২০ ফুট বিধ্বস্থ হয়। এতে ওই ক্যানেলে সেচ প্রদান বন্ধ করে দেয়া হয়।
ওই এলাকার কৃষক আবুল হোসেন,সিরাজুল ইসলাম জহির উদ্দিন মোশাররফ হোসেন ও রুহুল আমিন সহ একাধিক কৃষক জানায় আমরা ভেঙ্গে যাওয়া  ক্যানেলটি দ্রুত মেরামত করে সেচ কার্যক্রম চালু করার জন্য পানি উন্নয়ন বোর্ডের সৈয়দপুর ডিবিশনের কিশোরগঞ্জ উপজেলায় দায়িত্বরত উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমানকে বার বার তাগাদা প্রদান করি। কিন্তু তিনি তার ইচ্ছেমতো গত এক সপ্তাহ আগে  ওই বিধ্বস্থ ক্যানেলটি কোন রকমে মাটি দিয়ে মেরামত করে।।কৃষকরা জানায় তারা এ ঘটনায় রংপুর পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলীর সহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে  লিখিত অভিযোগ করেছে। 
এদিকে এলাকাবাসীর অভিযোগ সরকারের পক্ষে এই উপজেলায় প্রথম পর্যায়ে পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে ধাইজান নদী এবং চাঁড়ালকাটা নদী মিলে মোট ৫৩ কোটি টাকা ব্যায়ে ৪১  কিলোমিটার পুনঃখনন করা হচ্ছে।সেখানে অনিয়ম করা হচ্ছে । এলাকাবাসীর অভিযোগ নদী পুনঃখননের  ওই কাজের তদারকিতে রয়েছে উক্ত উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান। 
নিতাই ইউনিয়নের বেলতলি গ্রামের কৃষক আখতারুজ্জামান দুলু মিয়া অভিযোগ করে জানায় এস সেভেনটি সেচ ক্যানেলের পাড় সহ পানি উন্নয়ন বোর্ডের জমি অবৈধভাবে দখল করে সেখানে বেশ কিছু প্রভাবশালী ২৫ টি বসত ঘর ও স্কুল তৈরী করেছে। বিষয়টি আমি উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমানকে অবগত করি। কিন্তু পড়ে জানতে পারি এ ঘটনার সঙ্গেও তার আঁতাত রয়েছে। ফলে উল্টো  মিথ্যে মামলায় পুলিশ দিয়ে আমাকে জেলে পাঠানো হয়। আমি ৭ দিন পর জামিনে ছাড়া পাই। তিনি এই অনিয়ম ও দুনীর্তিবাজ কর্মকর্তার বিচার দাবি করে সুষ্ঠু তদন্ত চেয়েছে। 
এ ব্যাপারে উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমানের সঙ্গে কথা বলা হলে তিনি  এই প্রতিনিধিকে বলেন তার বিরুদ্ধে আনিত অভিযোগ সঠিক নয়। এস সেভেন্টি ক্যানেলটি প্রতি বছরের ন্যায় এবারো সংস্কার করা হয়েছে। রাতের আধারে কে বা কারা ক্যানেলের পাড় ছিদ্র করে পানি নেয়ার চেস্টার সময় ওই বাধটি বিধ্বস্থ হয়। যা ঘটনার তিন দিনের মধ্যে মেরামত করে দেয়া হয়। 
এ ব্যাপারে সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী  কৃষœ কমল সরকারের সাথে কথা বললে তিনি বলেন, ভেঙ্গে যাওয়া এস সেভেনটি ক্যানেলটি মেরামত করা হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের বাঁধের উপরে স্কুল ঘরসহ স্থাপনা নির্মাণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, যদি কেউ অবৈধভাবে সরকারী জায়গায় ঘর নির্মাণ করে থাকে তাহলে সরেজমিন পরিদর্শন করে সরকারী কর্মকর্তাসহ কেউ জড়িত থাকলে ব্যাবস্থা নেয়া হবে। 

পুরোনো সংবাদ

নীলফামারী 6888427689390043131

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item