ডোমারে স্কুল ভবনের ছাদে অন্যরকম বাগান

নিজস্ব প্রতিনিধি: অনেকে নিজ বাড়ীর ছাদে বা আঙ্গিনায় বিভিন্ন জাতের গাছ লাগাতে দেখা যায়। কিন্তু নিজ কর্মস্থলে বিশেষ করে বিদ্যালয়ের ছাদে গাছ লাগানো কমই দেখা যায়। এবার দেখা গেলো নীলফামারী জেলার ডোমার উপজেলার পাঙ্গা মটুকপুর ইউনিয়নের পাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ের একজন সহকারী শিক্ষক (কৃষি) সুকুমার রায়কে।

তিনি তার কর্মস্থল পাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবনের ছাদে, ছাদ বাগান তৈরি করেছন। বর্তমানে প্রতিষ্ঠানের ছাদে এ ধরনের বাগান দেখা যায় না বলেও চলে। সুকুমার রায়ের নিজ উদ্যোগে ছাদ বাগানে রয়েছে বিভিন্ন জাতের ফুল, ফলের গাছ-আম,আঙ্গুর,মাল্টা,পেঁপে,পেয়ারা, লেবু, গোলাপ, রজনীগন্ধা, হাসনাহেনা, বেলি, রঙ্গন, সূর্যমুখী, ডালিয়া, টগর,মাধবীলতা, চন্দ্রমল্লিকা, জবা। সবজির মধ্যে রয়েছে -স্কোয়াজ, বেগুন, টমেটো, মরিচ,বরবটি, চিচিংগা, করলা,কাঁকরোল,শসা, মিষ্টিকুমড়া, ভেষজ উদ্ভিদের মধ্যে-তুলসী, পাথরকুচি, আকন্দ,সেখানে স্থান পেয়েছে পাতাবাহার, বাহারি কচুসহ আরও অনেক বাহারি গাছ।দেখলে মনে হয় একটি মিনি পার্ক।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবু তরণী কান্ত রায়(শিক্ষা সপ্তাহ/২০১৮, নীলফামারী জেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হয়েছেন) এরকম বাগান প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের ভবনের ছাদে/মাঠ প্রাঙ্গণে গড়ে উঠুক আমি আশা করি।

অত্র বিদ্যালয়ের গ্রন্থাগারিক আরিফুজ্জামান বাজিব বলেন, বাগানটি দেখার জন্য শিক্ষার্থীরা প্রায় ছাদে উঠে এবং অনেক শিক্ষার্থী ফুলের চারা নিয়ে যায়।

বাগানের উদ্যোক্তা সুকুমার রায় বলেন, আমি শিক্ষার্থীদের বিভিন্ন ধরনের ফুলের চারা দেই তাদের বাড়ীতে লাগানোর জন্য এবং তাদেরকে বর্ষার প্রারম্ভে বা বর্ষার শেষে দুটি করে ফলত চারা লাগাতে বলি। আমার বাড়ী বিদ্যালয়ের দুরে না হওয়ায় অবসরে বা সন্ধ্যায় গাছ গুলোর পরিচর্যা করি। ছাদ বাগানটি আরও সুন্দর মনোমুগ্ধকর করার চেষ্টা করছি।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 4445809138146872048

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item