ঠাকুরগাঁওয়ে প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষায় মনোনিবেশ বাড়াতে উনমুক্ত পরিবেশে পাঠদান

আব্দুল আউয়ালঠাকুরগাঁও প্রতিনিধি : মানসিক ও শারিরীক প্রতিবন্ধী শিক্ষার্থীদের পুরোপুরি শিক্ষায় মনোনিবেশ বাড়াতে উনমুক্ত পরিবেশে পাঠদান পদ্ধতি অবলম্বন করছে ঠাকুরগাঁওয়ের একতা প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের পরিচালক আমিরুল ইসলাম। রবিবার বেলা ১২ টায় সরেজমিনে বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে গেলে চোখে পড়ে এমন দৃশ্য। দেখা যায়  খোলা মাঠে ছাতার নিচে,  একেকটি ছাতার নিচে তিনটি করে মানসিক ও শারিরীক প্রতিবন্ধী শিক্ষার্থী খুব আগ্রহ নিয়ে পাঠ গ্রহন করছেন। প্রত্যেক ছাতায় রয়েছে একজন করে শিক্ষক।
এমন উনমুক্ত পরিবেশের মধ্যদিয়ে পাঠদানের বিষয়ে একতা প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের পরিচালক আমিরুল ইসলাম বলেন, বিশেষ করে মানসিক প্রতিবন্ধী বাচ্চারা শ্রেণি কক্ষে পড়াশোনা করতে করতে এক সময় বিরক্ত হয়ে যায়। তখন তাদের আর শ্রেণি কক্ষে আটকে রাখা সম্ভব হয়না। তারা তখন আর পড়তে চায়না। তবে তারা যেন শিক্ষায় সুন্দর ভাবে মনোনিবেশ করতে পারে সেজন্যই উনমুক্ত পরিবেশে তাদের যতœ সহকারে পাঠদান দেয়া হচ্ছে। এই পদ্ধতি অবলম্বনের পর শিক্ষার্থীরা আগ্রহ নিয়ে পাঠগ্রহনও করছেন বলে জানান তিনি।
তিনি আরও বলেন অত্র বিদ্যালয়ে ৪১৫ জন ছাত্র- ছাত্রী পড়াশোনা করেন। বিদ্যালয়টি সরকারি পৃষ্ঠপোষকতা পেলে শিক্ষার্থীদের আরও উন্নত পাঠদান দেওয়া সম্ভব বলে জানান বিদ্যালয়টির পরিচালক আমিরুল ইসলাম।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 8182202962349024789

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item