পুরান ঢাকায় কোনো রাসায়নিকের গুদাম থাকবে না : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক



রাজধানীর পুরান ঢাকায় কোনোভাবেই কোনো ধরনের দাহ্যপদার্থের গুদাম রাখা যাবে না বলে জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ক্ষেত্রে কোনো বাধা মানা হবে না বলেও জানিয়েছেন তিনি। 
আজ বৃহস্পতিবার (৭ মার্চ) প্রধানমন্ত্রী তার কার্যালয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম এবং ডিএনসিসি ও ডিএসসিসির (ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের) নির্বাচিত কাউন্সিলরদের শপথগ্রহণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

 তিনি বলেন, এখানে তারা তাদের শোরুম রাখতে পারবে। যে পণ্য তারা উপাদন করবে তারা তা বিক্রি করতে পারবে। কিন্তু গোডাউনের জন্য আমরা সম্পূর্ণ আলাদা জায়গা করে দেব। যেখানে নিরাপদে দাহ্যপদার্থগুলো থাকতে পারে।
প্রধানমন্ত্রী বলেন, কিছু দিন আগে যে আগুনটা লাগল, এটা অত্যন্ত দুঃখজনক। কাজেই এখানে দাহ্যপদার্থ থাকতে পারবে না। তার জন্য আলাদা জায়গা আমরা খুঁজে দিচ্ছি।
পুরান ঢাকার ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, তাদের ব্যবসা আমরা নষ্ট করতে চাই না। কিন্তু যেখানে বসতি সেখানে গোডাউন তারা রাখতে পারবে না।
প্রধানমন্ত্রী বলেন, যে জিনিসটায় আগুন লাগতে পারে। এতবড় একটা ক্ষতিৃ. একবার নিমতলী হয়ে গেল। দ্বিতীয়বার আবার এই একটা ঘটনা। কতগুলো মানুষের জীবন চলে গেল। কাজেই এইখানে যে যত বাধাই দিক। কোনো বাধাই আমরা মানব না। আমরা কিন্তু সেটা নিয়ে যাব।’
চকবাজারের চুড়িহাট্টায় গত ২০ ফেব্রুয়ারি ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭১ জনের প্রাণহাণির পর পুরান ঢাকা থেকে সব রাসায়নিকের গুদাম সরাতে সময় বেঁধে দেয় সরকার। এর পর চকবাজার, বকশীবাজারসহ বিভিন্ন এলাকার বাড়ি বাড়ি অভিযান চালাচ্ছে সিটি করপোরেশনের টাস্কফোর্স।
শপথ অনুষ্ঠানে নতুন মেয়র ও কাউন্সিলরদের অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জনগণের ভোটে নির্বাচিত হয়ে আপনারা তাদের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পেয়েছেন। আমি আশা করব, আপনাদের সেই দায়িত্ব, কর্তব্য শপথ অনুযায়ী পালন করবেন এবং মানুষের কল্যাণে কাজ করবেন।
‘ঐতিহ্যবাহী’ ঢাকা মহানগরীকে দৃষ্টিনন্দন ও সার্বক্ষণিক পরিষ্কার পরিচ্ছন্ন রাখারও নির্দেশ দেন প্রধানমন্ত্রী।
সিটি করপোরেশনগুলো যাতে নিজেদের অর্থে চলতে পারে- সে ব্যবস্থা করার ওপর গুরুত্ব আরোপ করে এ বিষয়ে চট্টগ্রামের সাবেক মেয়র প্রয়াত মহিউদ্দিন চৌধুরীর দৃষ্টান্ত দেন প্রধানমন্ত্রী।
তিনি বলেন, ‘সব সময় সরকার করবে না। স্থানীয় সরকারের নিজেদেরও করতে হবে।’
অন্যদের মধ্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পুরোনো সংবাদ

প্রধান খবর 7179498095390256726

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item