জলঢাকায় মাতৃ স্বাস্থ্য উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে ল্যাম্ব শো প্রকল্পের সফলতা

মর্তুজা ইসলাম, জলঢাকা প্রতিনিধিঃ মা - শিশু স্বাস্থ্য, নারী উন্নয়ন ও জেণ্ডার বৈষম্য দূরীকরণে বেসরকারি সংস্থা ল্যাম্ব বিরাট সফলতা অর্জন করেছে। গ্রাম ও পাড়া পর্যায়ে গ্রামীণ নারীদের সচেতনতা বৃদ্ধি করে নিরাপদ প্রসব ও আর্ত-সামাজিক উন্নয়নে আমূল পরিবর্তন এনেছে সংস্থাটি। ল্যাম্ব শো প্রকল্পের  টেকনিক্যাল কো-অর্ডিনেটর  মাহফুজার রহমান জানান শো প্রকল্প ২০১৬ সাল থেকে  মাতৃ স্বাস্থ্য উন্নয়নে এবং নারীর ক্ষমতায়নে  কাজ করে আসছে । এ প্রকল্পের অধীনে জলঢাকার ১১টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র সমূহে ফেব্রুয়ারী ২০১৯ পর্যন্ত  ৪৫৫২ টি নিরাপদ প্রসব সম্পন্ন হয়েছে । এ সময়ে  ৩৭৫৪৫ জন গর্ভবতীকে প্রসবপূর্ব যতœসেবা, ৬১৪২ জন মাকে প্রসব পরবর্তী স্বাস্থ্য সেবা প্রদাণ এবং ১০৩১ জন গর্ভবতী ও প্রসুতি মাকে উন্নত চিকিৎসার জন্য জেলা সদর হাসপাতাল ও মা ও শিশু কল্যাণ কেন্দ্রে রেফার করা হয়েছে। বর্তমানে উপজেলার মোট প্রসবের ৭৯% প্রসব প্রাতিষ্ঠানিক ভাবে সম্পন্ন হয় । ফলে  মাতৃ ও শিশু মৃত্যুর হার উল্লেখযোগ্যহারে হ্রাস পেয়েছে যা নারী উন্নয়নের অগ্রগতিকেই নির্দেশ করে। তিনি আরো বলেন,  ১০৫ জন নারী কমিউনিটি হেলথ ওয়ার্কার নেতৃত্বে ৩১৫০ টি নারী দল এবং ২৪  জন পুরষ হেলথ ওয়ার্কারের নেতৃত্বে ৬৩০ টি পুরুষ দল নিয়মিত উঠান বৈঠক করার মাধ্যমে গ্রামীণ নারীদের আর্ত-সামাজিক উন্নয়ন ও নিরাপদ প্রসবের ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে  ল্যাম্বের শো প্রকল্প।
উল্লেখ্য উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর এর আয়োজনে ও ল্যাম্ব শো প্রকল্পের সহযোগিতায় দুইদিনব্যাপী নারী উন্নয়ন মেলায় ল্যাম্ব শো প্রকল্পের স্টলে মা - স্বাস্থ্য কার্যক্রম দেখতে দর্শনার্থীদের ভীড় লক্ষ করা গেছে।
আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষ্যে স্ট্রেনদেনিং হেলথ আউটকামস ফর ওমেন এন্ড চিলড্রেন (শো) প্রকল্প  মাঠ পর্যায়ে বাস্তবায়িত মা ও শিশু স্বাস্থ্য সহ নারী উন্নয়ন ও জেন্ডার বৈষম্য দূরীকরণে বাস্তবায়িত বিভিন্ন কার্যক্রম তুলে ধরে  দুইদিন ব্যাপী মেলায় গ্রামীন চলচিত্র প্রদর্শন, উন্নয়নের জন্য নাটক সাবলম্বী রুপার গল্প প্রদর্শন করা হয়। এর আগে ৬মার্চ ল্যাম্ব শো প্রকল্পের উদ্দ্যোগে উপজেলা পরিষদ চত্বরে আন্তর্জাতিক নারী দিবস পালনের লক্ষে  র‍্যালি  ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 6204372561041574941

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item