নিউজিল্যান্ডে মসজিদে নিহত ড. সামাদের নাগেশ্বরীর বাড়িতে শোকের মাতম

হাফিজুর রহমান হৃদয়, কুড়িগ্রাম প্রতিনিধি :
নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চে আল নুর মসজিদে হামলায় নিহত দুই বাংলাদেশীর মধ্যে কৃষিবিদ ড. আব্দুস সামাদের বাড়ি কুড়িগ্রামের নাগেশ্বরী পৌর এলাকার মধূর হাইল্যা গ্রামে। তার মুত্যুর খবরে এলাকাজুড়ে বিরাজ করছে শোকের মাতম। স্বজনদের দাবী সরকার দ্রুত তার মরদেহ নিয়ে আসছে দেশে। একই সাথে হামলায় সম্পৃক্তদের উপযুক্ত শাস্তির দাবী স্বজনদের।
ড. আব্দুস সামাদ মধুরহাইল্যা গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম জামাল উদ্দিন সরকার। তিনি এলাকাতে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়ালেখা করে ময়মনসিংহ কৃষি বিশ্বদ্যিালয়ে উচ্চ শিক্ষা নেন। পরে তিনি সেখানেই শিক্ষকতা শুরু করেন। শিক্ষকতার সময় তিনি পিএইচডি করতে নিউজিল্যান্ডে যান। সেখান থেকে ফিরে আরও কিছুদিন ময়মনসিংহে শিক্ষকতা করেন। এরপর চাকুরী শেষ করার আগেই তিনি অবসর নিয়ে নিউজিল্যান্ডে পরিবারসহ বসবাস শুরু করেন। সেখানে একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করতেন। পাশাপাশি ওই মসজিদে ইমামতি করতেন তিনি।
বাংলাদশের নাগেশ্বরীতে দুই মায়ের পরিবারে ছয় ভাই নয় বোন। এরমধ্যে মুক্তিযুদ্ধে একজন শহীদ হয়। ড. সামাদের তিন ছেলে। এক ছেলে তোহা মোহাম্মদ বাংলাদেশে বেসরকারি কোম্পানীতে চাকুরি করে। বাকি দুই ভাই তারেক মাহমুদ ও তানভীর হাসানসহ স্ত্রী কিশোয়ারাকে নিয়ে সেখানে থাকেন। নিজের বাসাও করেছেন তিনি।
নিহতের ভাতিজা আব্দুল মান্নান বলেন, আমরা প্রথমে জানতে পারি আমার চাচা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। পরে জানতে পারি তিনি মারা গেছেন। সরকারের কাছে আমাদের দাবী আমার চাচার মরদেহ দ্রুত নিয়ে আসবে। একই সাথে যারা আমার চাচাকে গুলি করে হত্যা করেছে তাদের উপযুক্ত শাস্তি দেয়া হোক। 
নিহতের ছোট ভাই অধ্যাপক শামসুদ্দিন বলেন, আমার ভাই ওই মসজিদের ইমাম ছিলেন। তিনি অত্যান্ত ধর্মভীরু মানুষ। আমাদের অনেক ক্ষতি হয়ে গেল। আগামী মাসে তার বাড়িতে আসার কথা ছিল। গ্রামের বাড়ির কাছে একটি মাদরাসা করতেন এবার এসে। এমনটা ইচ্ছে ছিল তার। কিন্তু সে ইচ্ছা পূরণ হলোনা।
কৃষিবিদ ড. আবদুস সামাদের মৃত্যুতে তার গ্রামের বাড়িতে যেন শুধুই শোক। স্বজনদের আহাজারিতে ভারি এলাকা। প্রিয় মানুষটির মৃত্যুর খবর মেনে নিতে পারছেন না অনেকে।

পুরোনো সংবাদ

নির্বাচিত 3474105811100865664

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item