নীলফামারী সরকারি কলেজের নবীনবরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ॥ সুন্দর ভবিষ্যৎ কামনায় নবীনদের স্বাগত জানিয়ে নীলফামারী সরকারি কলেজের তারুণ্যোচ্ছুল সম্মান ১ম বর্ষের (২০১৮-২০১৯) নবাগত ছাত্রছাত্রীদের সাদর বরন করা হলো। এ উপলক্ষে আজ বুধবার(২৭ মার্চ) সকাল ১১টায় কলেজ চত্বরে বিশাল আয়োজনে নবীন বরন ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন নীলফামারী সদর আসনের সংসদ সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।
এসময় নূর বলেন, শিক্ষা শুধু প্রবীনদের কাছে পাওয়া যায় না, নবীনদের কাছেও পাওয়া যায়। পূতিগত
বিদ্যায় নির্ভশীল না হয়ে, বাহিরের বই পড়–ন, গল্পের বই পড়ুন। নিজেকে একজন ভাল মানুষ হিসেবে গড়ে তুলুন।
তিনি বলেন, কোচিং নির্ভরশীল না হয়ে পাঠ্য বয়ের পুরো বইটি পড়ার অভ্যাস গড়ে তুলুন। তাতে জ্ঞান অর্জন কবে। কারন কোচিং এ সব কিছু পাওয়া যায় না। যিনি বইটি তৈরী করেছেন সেটি জ্ঞান অর্জেনের জন্য তৈরী করেছেন। অর্ধেক পড়া জন্য বইটি  শিক্ষার্থীদের হাতে দেননি।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি একটি অনুষ্ঠানে মূল্যবান কথা উল্লেখ করে নূর বলেছেন, গুগল সার্চ করে শুধু তথ্য পাওয়া, সেখানে জ্ঞান অর্জন করা যায় না। অর্ধেক জ্ঞান নিয়ে পূর্ণাঙ্গ মানুষ হবো কি করে? আমরা এমন শিক্ষা অর্জন করেছি, পাশের মানুষটি না খেয়ে থাকলেও খবর রাখি না। আল্লাহ রাব্বুল আল-আমিন বলেছেন, আপনি যতই ঈমানদার হউন না কেন নামাজ পর্যন্ত কবুল হবে না। পৃথিবীতে যত দানশীল মানুষ আছে তার সব গুলোই পাশ্চাত্য দেশের অধিবাসি। কিন্ত তারাই আমাদের চেয়ে দানশীল। এটি সুশিক্ষার ফসল। আমরা একজন মানুষ না খেয়ে থাকলে ফিরে তাকাই না। এমনকি বাড়ীর কাজের মানুষটিরও খবর রাখি না। অথচ একটি ভাল সিনেমা দেখলে কেঁদে ফেলি।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমরা মানবিক সমাজ গড়তে চাই। তোমরা এমন শিক্ষা গ্রহন করো সব কিছ নিজের মঙ্গলের জন্য, মানুষের মঙ্গলের জন্য। প্রতিভার পাশাপাশি পরিশ্রম করতে হবে। তাহলে একজন সমাজে ভাল মানুষ হতে পারবে। বাবা মায়ের পরে শিক্ষকের স্থান তাদের সম্মান দিতে হবে।
এখনই সময় নিজেকে তৈরী করার, সময় নষ্ঠ করা যাবে না, সময় চলে গেলে কোনো দিনই ফিরে আসবে না। জীবনে সব কিছুর প্রয়োজন আছে, লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা, গল্পগুজব, আড্ডার প্রয়োজন আছে, ফেসবুকেরও প্রয়োজন আছে, সব কিছই মানুষের মঙ্গলের জন্য, দেশের মঙ্গলের জন্য ও নিজের
মঙ্গলের জন্য, অযথা সময় নষ্ঠ করা যাবে না’।
কলেজ ছাত্রলীগের সভাপতি কলেজের একটি হলরুমের বঙ্গঁবন্ধুর নামে নাম করনে প্রস্তাব করায়, সাবেক
মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ আলাদা করা যাবে না। যার ডাকে থ্রি নট থ্রি রাইফেল দিয়ে যে মুক্তিযোদ্ধারা জীবন বাজী রেখে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছে। তিনি কিন্ত একজন সামান্য মানুষ নয়। কাজেই তার নাম এত ছোট করে দেখার সুযোগ নেই। তাছাড়া এটি বঙ্গবন্ধু ফাউন্ডেশন আছে তাদের অনুমোদন ছাড়া এটি কখনও সম্ভব না।
কলেজের অধ্যক্ষ প্রফেসর দেবী প্রসাদ রায়ের সভাপতিত্বে নবীনবরন অনুষ্ঠানে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক নাজিয়া শিরিন, ভারপ্রাপ্ত পুলিশ সুপার আবুল বাশার মোহাম্মদ আতিকুর রহমান, কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ মাহবুবার রহমান ভূইয়াঁ, কলেজের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান তারিকুল আলম, শিক্ষক পরিসদের সাধারন সম্পাদক জাহিদুল ইসলাম, নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, পৌর আওয়ামীলীগের সভাপতি মুসফিকুল ইসলাম রিন্টু, জেলা ছাত্রলীগের সভাপতি মনিরুল হাসান শাহ আপেল, সাধারন সম্পাদক মাসুদ সরকার ও অগ্রজ ছাত্র-ছাত্রীদের পক্ষে দীনবন্ধু রায়।
পরে সেখানে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। #

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 8070195733630466895

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item