নাগেশ্বরীতে ৩শ বিঘা জমিতে আলু চাষ করে আলোড়ন সৃষ্টি করেছেন কৃষক আব্দুর রাজ্জাক

হাফিজুর রহমান হৃদয়, নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি: 
কুড়িগ্রামের নাগেশ্বরীতে ৩শ বিঘা জমিতে  আলু চাষ করে আলোড়ন সৃষ্টি করেছেন আব্দুর রাজ্জাক নামের এক কৃষক। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিএডিসির আওতায় উপজেলার সন্তোষপুর ইউনিয়নের ধনী গাগলা, উত্তম খানা গ্রামের কৃষকদের কাছ থেকে প্রতি বিঘা জমি ৬ হাজার টাকা করে মোট ৩শ বিঘা জমি লিজ নিয়ে আলু চাষ করেছেন। উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের পরামর্শে এ আলু চাষে ঝুঁকে পড়েছেন তিনি। চলতি মৌসুমে এসব জমিতে কার্ডিনাল, এক্সট্রারীজ, গ্রেরানুলাসহ বিভিন্ন জাতের আলু চাষ করেছেন। কৃষক জানায় জমি তৈরি, বীজ, কীটনাশক, সার, শ্রমিক মজুরিসহ একর প্রতি উৎপাদন খরচ হয়েছে ৩০হাজার টাকা। বর্তমানে আলু তোলা ও বাজারজাত করনের কাজ চলছে। প্রতি বিঘা জমিতে আলু উৎপাদন হয়েছে ১শ ২০ মণের উপর। এবারের আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ভালো হয়েছে। তাই আলু সংরক্ষণের জন্য আলুর জমিতেই ৪টি গোলা ঘর নির্মাণ করে সেখানেই অস্থায়ীভাবে আলু সংরক্ষণ করছেন। উৎপাদিত আলু রক্ষনা বেক্ষণ ও বাজারজাত করনের জন্য ৫মাস ধরে প্রতিদিন ২শ ৬০ জন নারী-পুরুষ শ্রমিক কাজ করে জীবিকা নির্বাহ করছেন। তার এমন চাষাবাদে যেমন সবজির চাহিদা মিটছে, অন্যদিকে কৃষি শ্রমিকের কর্মসংস্থানের দ্বার উম্মোচন হয়েছে। এতে করে খুশি ওই অঞ্চলের কৃষি শ্রমিকরাও। এবারে আলুর দাম ভালো পেলে আগামীতে ৫শ একর জমিতে আলু চাষ করবেন বলেও আগ্রহ প্রকাশ করেছেন তিনি।
শুধু তাই নয় এসব আলু তোলার পর ১শ বিঘা জমিতে ইরি ধান, ৮৫ বিঘা জমিতে বাদাম এবং ৫০বিঘা জমিতে তোষাপাট রোপন করেছেন। কৃষি উৎপাদনের এমন সফলতায় শ্রেষ্ঠ কৃষক হিসেবেও নির্বাচিত হয়েছেন আব্দুর রাজ্জাক।
এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার শামসুজ্জামান বলেন, এবারে নাগেশ্বরী উপজেলায় সাড়ে ৪শ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। কৃষক আব্দুল জলিলের আলু চাষের ব্যাপারে উপজেলা কৃষি অফিস সবসময় তাকে সার্বিক সহযোগিতা করে আসছে।

পুরোনো সংবাদ

কৃষিকথা 2071200635771104327

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item