পার্বতীপুরে নদী দখল, খননে বাধা!

এম এ আলম বাবলু, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি ঃ 

দিনাজপুরের পার্বতীপুরে বিএডিসি’র অধিনে করতোয়া নদীর পুনঃ খননের কাজ নিয়ে বিরোধ সৃষ্টি করেছে কতিপয় স্বার্থান্বেষী ব্যক্তিরা। দীর্ঘদিন যাবৎ পূণঃ খনন না করায় বিলীন হওয়া মৃত প্রায় এসব নদীর পূণঃ খননের কাজ শুরু করেছে বিএডিসি। উপজেলার রামপুর ইউনিয়নের সিঙ্গিমারী কাজীপাড়া মৌজার উপর দিয়ে যাওয়া জমিরহাট থেকে মুচির বাজার শনির ব্রীজ পর্যন্ত প্রায় ১৪ কিলোমিটার নদীর পুণঃ খননের কাজ শুরু হলে বিরোধের সৃষ্টি হয়।

সরেজমিনে গিয়ে জানা যায়, মানচিত্রে নদীর বাঁক থাকলেও পার্বতীপুর উপজেলার রামপুর ইউনিয়নের সিঙ্গিমারী লক্ষনপুর এলাকায় প্রাকৃতিকভাবে বয়ে যাওয়া করতোয়া নদীটি নিজ জমির উপর কৃত্রিমভাবে বাঁক এড়িয়ে দিয়ে দীর্ঘদিন যাবৎ প্রায় ২একর নদীর জমি ভোগ দখলে রেখেছেন একই এলাকার জাহিদুল ইসলাম (৪০) ও আমিনুল ইসলামসহ (৪২) একটি প্রভাবশালী মহল।

স্থানীয়দের অভিযোগ, জাহিদুল ইসলাম তার ১৫শতক জমিতে ক্যানেল তৈরি করে নদীর বাঁক এড়িয়ে দীর্ঘদিন যাবৎ নদীর যায়গা ভোগদখল করে আসছে। এমনকি এসব নদীর অবৈধ দখলের জমি মোটা অংকের টাকার বিনিময়ে অন্যের নিকট বন্ধক রেখেছেন তিনি। তাই জাহিদুল ইসলামসহ নদীর জমি অবৈধ দখলদাররা এখন মানচিত্রানুযায়ী নদী খননে বাধা প্রদান করছেন।

এলাকাবাসী লোকমান হোসেন বলেন, জাহিদুল ইসলাম তার ১৫শতক জমিতে নদীর ক্যানেল তৈরি বেশ কয়েকজন এখন প্রায় ২একর জমি দখলে রেখেছেন। অবৈধ দখলকৃত জমি হারানোর ভয়ে বর্তমানে তারা মানচিত্র অনুযায়ী নদী খনন তথা সরকারী কাজে বাঁধা প্রাদান করছে। এ ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।


এরই মধ্যে পূর্বের রেকর্ড অনুযায়ী করতোয়া নদীর পূনঃ খনন না করায় উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহানুল হকের নিকট অভিযোগ দায়ের করেন এলাকাবাসী।


উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহানুল হক অভিযোগ পাওয়ার বিষয়টি স্বীকার করে বলেন, কৃত্রিমভাবে নদীর দিক প্রবাহ পরিবর্তন করলেও তা গ্রহণযোগ্য হবে না। নিয়মানুসারে প্রাকৃতিকভাবে ও পূর্বের রেকর্ড অনুযায়ী নদীর প্রবাহিত পথেই খনন কাজ করা হবে।


অভিযুক্ত জাহিদুল ইসলাম অভিযোগের বিষয়টি অস্বীকার করে বলেন, দীর্ঘদিন যাবৎ নদী এ দিক দিয়েই আছে। বর্তমান অবস্থা অনুযায়ী আমার এ জমির উপর দিয়ে নদী খনন করা হলে ক্ষয়ক্ষতি শুধু আমার হবে কিন্তু ম্যাপ অনুযায়ী নদী খনন করলে অনেকেই ক্ষতিগ্রস্থ হবে।

বিএডিসি’র সহকারী মেকানিক আব্দুল আউয়াল ঘটনা স্থল পরিদর্শন করে বলেন, এলাকাবাসীর মধ্যেই কিছু লোকজন খননে বাধা দিচ্ছে শুনে এখানে এসেছি। আমার উর্দ্ধতন কর্তৃপক্ষ এলে নিয়ম অনুযায়ী  কাজ করা হবে।
এদিকে, স্থানীয় সাবেক ইউপি চেয়ারম্যান আসাদুল হকসহ এলাকাবাসী সংশ্লীষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করে ম্যাপ অনুযায়ী দ্রুত নদী খননের দাবী জানয়িছেন।

পুরোনো সংবাদ

দিনাজপুর 2543630512323302220

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item