সৈয়দপুরে আইএফডিসি উদ্যোগে কৃষক প্রশিক্ষণ ও প্রদর্শনী প্লটের মাঠ দিবস অনুষ্ঠিত

তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
 নীলফামারীর সৈয়দপুরে আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্রের (আইএফডিসি) টেকসই মাটি ব্যবস্থাপনা অংশ কৃষি উন্নয়ন প্রকল্প এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে এক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মরক্কোর ওসিপি ফাউন্ডেশনের সহায়তায় সৈয়দপুর উপজেলার ১ নম্বর কামারপুকুর ইউনিয়নের ব্রহ্মত্তর ব্লকের আলু চাষীদের ওই প্রশিক্ষণের আয়োজন করা হয়। আজ(বৃহস্পতিবার) উপজেলার কামারপুকুর ইউনিয়নের ব্রহ্মত্তর গ্রামে ওই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) কৃষিবিদ মো. আবুল কালাম আযাদ।
  বিশেষ অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোছা. হোমায়রা মন্ডল, আইএফডিসি কৃষি বিশেষজ্ঞ ড. শাহারুখ আহম্মেদ ও মৃত্তিকা বিজ্ঞানী মো. মাইনুল আহ্সান।
উপজেলার কামারপুকুর ইউনিয়নের ব্রহ্মত্তর গ্রামের আদর্শ কৃষক মো. আব্দুস্ সামাদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
এতে স্বাগত বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কামারপুকুর ইউপি’র ব্রহ্মত্তর ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা বাসুদেব দাস
 অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উত্তরাঞ্চলের স্বনামধন্য বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠান সজীব সীডস্ এর স্বত্বাধিকারী ও আদর্শ কৃষকরা  মো. আহসান -উল হক বাবু, মো. গোলজার হোসেন বাবু ও  মো. জামিরুল হক প্রমূখ।
আইএফডিসি ফিল্ড কো-অর্ডিনেটর আবু জাফর মুহম্মদ নূর নবী পুরো কৃষক প্রশিক্ষণটি সঞ্চালনা করেন।
 প্রশিক্ষণে আলু চাষে উন্নত কৃষি ব্যবস্থাপনা পদ্ধতি সমেত নতুন ধরনের ওসিপি মিশ্র সার ব্যবহারের বিষয়ে বিশদভাবে আলোচনা হয়েছে। প্রশিক্ষণে ৩০ জন আলু চাষী অংশ নেন। এদের মধ্যে ২৫ জন কৃষক-কৃষাণী এবং ৫জন খুচরা সার ডিলার।
একই দিন বিকেলে ওই কৃষি ব্লকে ওসিপি মিশ্র সার ব্যবহারকৃত আলু প্রদর্শনী প্লটের শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
মাঠ দিবসে বক্তারা বলেন এ ধরনের মিশ্রসার ব্যবহারের ফলে কৃষকদের সুষম সার এবং অনুসার ব্যবহার নিশ্চিত করবে,খরছ কমাবে,মাটির স্বাস্থ্য সঠিক রাখবে এবং ফলন বাড়বে। এতে করে কৃষিকে আরো এগিয়ে নিয়ে যেতে সহায়ক ভূমিকা পালন করবে।
  আলু প্রদর্শনী প্লটের শস্য কর্তন ও মাঠ দিবসে  কৃষি বিভাগের কামারপুকুর ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা মো. আসাদুজ্জমান আশাসহ শতাধিক কৃষক-কৃষাণী উপস্থিত ছিলেন। 

পুরোনো সংবাদ

নীলফামারী 4917140692326633900

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item