২৮ শে ফেব্রুয়ারীর মধ্যে নদী দখলকারীর তালিকা প্রকাশ -ডোমারে জাতীয় নদী রক্ষা কমিশন চেয়ারম্যান

আবু ফাত্তাহ্ কামাল (পাখি),স্টাফ রিপোর্টার-ঃ জাতীয়  নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান
ড. মুজিবুর রহমান  হাওলাদার বলেছেন, ২৮ শে ফেব্রুয়ারীর মধ্যে সারাদেশে  নদী
দখলকারীর চুড়ান্ত তালিকা  অনলাইন ও প্রিন্টি মিডিয়ার মাধ্যমে প্রকাশ করা হবে ।তাদের নাম প্রকাশ হলে তারা লজ্জা পাবে ,সমাজ তাদের ঘৃণা করবে ।
নীলফামারীর ডোমার উপজেলার হরিণচড়ার ইউনিয়নের শেওটগাড়ী গ্রামে দেওনাই নদীর (হরিণচড়া- লক্ষীচাপ) পাড়ে আজ শনিবার দিনব্যাপী দেওনাই নদীর (হরিণচড়া- লক্ষীচাপ) উদ্ধার উৎসব-২০১৯  এ তিনি এসব কথা বলেন ।
রিভাইন পিপলস এর পরিচালক ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা ভিাগের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদের সভাপতিত্বে এ উৎসবে স্বাগত বক্তব্য রাখেন রিভাইন পিপলস দেওনাই নদী সুরক্ষা কমিটির আহবায়ক আব্দুল ওয়াদুদ । এ ছাড়া বক্তব্য রাখেন জাতীয়  নদী রক্ষা কমিশনের  সার্বক্ষনিক সদস্য মোঃ আলাউদ্দিন ,নীলফামারী জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ শাহিনুল আলম,নীলফামারী জেলার পানি উন্নয়ন বোর্ডের নিবার্হী প্রকৌশলী  আব্দুলা আল মামুন ,নীলফামারী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন ভুইয়া,  ডোমার উপজেলার নির্বাহী কর্মকর্তা উম্মে ফাতিমা, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক ওমর ফারুক,ডোমার থানার ওসি (তদন্ত) বিশ্বদেব রায়, সাংবাদিক (ডিবিসি) ও উন্নয়ন কর্মী নাজমুল ইসলাম নিশাত প্রমুখ ।
জাতীয়  নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান  হাওলাদার আরো বলেন ,যারা নদী জবর দখল করেছেন তাদের প্রতি ঘৃণা ও নিন্দা জানাই ।বর্তমান প্রধানমন্ত্রীর  সময়েই নদী রক্ষা আইন উপস্থাপন ও পাশ হয়েছে এস জন্য বঙ্গবন্ধু কন্যাকে ধন্যবাদ জানাই ।নদীর সকল সম্পদ কোন ব্যক্তি বা গোষ্টীর নয়  যেদিন থেকে জমি ভেঙ্গে নদী হয় সেদিন থেকেই ওটি রাষ্টের । তবে ৩০ বছরের মধ্যে জেগে উঠলে নিয়ম অনুসারে কালেক্টর মনে করলে ফেরত পাবে ।দেওনাই নদীর আট কিলোমিটার  যারা জলাশয় হিসাবে  রির্পোট দিয়েছেন তাদের বিরুদ্ধে  বিভাগীয় মামলা হবে ।তারা পৌজদারী অপরাধ করেছেন ।এখানে নদী রক্ষাকারীদের পাশে থেকে পুলিশ তাদের সম্মান  বৃদ্ধি করেছেন ।সারাদেশে  নদী রক্ষার জন্য পুলিশ কে নির্দেশ দেন । আগামী এক বছরের মধ্যে  দেওনাই নদী খননের কাজ দেখতে চাই ।এখানকার মানুষের চেতনতা শুধু বাংলাদেশের নয় সারা বিশ্বের শিক্ষনীয় । আমরা খুব তাড়াতাড়ি হটলাইন খুলতে যাচ্ছি ।কোথাও নদী দখল হলে সাথে সাথে জানাবেন । নদী  কৃষি,মাছ, পরিবেশ ঠিক রাখছে । কিভাবে এরা  এটা হত্যা করছে ।উন্নয়নের  অজুহাতে জলাশয়,নদী,খালবিল   দখল করতে পারবে না ,বলেছেন প্রধানমন্ত্রী । তিনি নদী রক্ষায় মিডিয়া ভুমিকার প্রশংসা করেন,নদী রক্ষার জন্য মিডিয়ার সহযোগীতা চান । নদী রক্ষায় এখানকার সাধারন মানুষের ভুমিকার প্রতি নিজের পরিধিয় কোট খুলে ও মাথা নত করে  শ্রদ্ধা জানান ।
সভা শেষে মনোজ্ঞ সাংকৃতিক অনুষ্টান ও নদীর বর্তমান অবস্থা নিয়ে চিত্র প্রর্দশনি করা হয় ।
উল্লেখ্য, দেওনাই নদীটি নীলফামারীর সদর উপজেলা লক্ষীচাপ ও ডোমার উপজেলার হরিণচড়া ইউনিয়নের  উপর দিয়ে দীর্ঘদিন থেকে প্রবাহিত হয়ে আসছিল  । কিন্তু লক্ষীচাপের সবুজপাড়া মৎস সমিতির নামে নদীটির এক অংশে মাছ ছেড়ে দিয়ে পুরো অংশটি দখল করে নেয় ২০১৭ সালে।এ নিয়ে ঊভয় পাড়ের মানুষের মধ্যে সংঘর্ষের সুত্রপাত ঘটে । যা দফায় দফায় দুই পাড়ের মানুষের মধ্যে সংঘর্ষ ও মামলায় গড়ায় । নদীটি উমুক্ত করার আন্দোলন চলছিল তখন থেকে ।

পুরোনো সংবাদ

নীলফামারী 9030530443532334759

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item