নীলফামারী শহরে শুক্রবারের রংতুলিতে খুঁদে চিত্র শিল্পী রাঙাও তোমার শহর

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী॥ শনি থেকে বৃহস্পতিবার। সপ্তাহের ছয়দিন স্কুলের লিখাপড়া। আর একদিন ছবি আঁকা। অপেক্ষায় থাকে শুক্রবারের দিনটির জন্য। আগের দিন রাতটুকুও ঠিকমতো ঘুমাতে পারেনা সকালের অপেক্ষার প্রহরে। হয়তো সারা রাত জেগে বিড়বিড় করে কাজী নজরুল ইসলামের ছড়ায়- “আমি হব সকাল বেলার পাখিসবার আগে কুসম-বাগে উঠব আমি ডাকি---”।
হ্যা এই শিশু শিক্ষার্থীরা প্রতি আজ শুক্রবার(১ ফেব্রুয়ারী) সকাল আটটা হতে দুপুর ১২টা পর্যন্ত রংতুলির আচড়ে সাজিয়ে চলেছে শহরের বিভিন্ন দেওয়াল। তাদের আঁকা চিত্রকর্মে ফুটে উঠছে শহরটির অনাবিল সুন্দর্য্য। এই দৃষ্টিনন্দন শিল্পকর্ম শিশুদের হাতের ছোঁয়ায় সাজানো শহর দেখে আনন্দিত অনেকে। দেওয়ালে দেওয়ালে আঁকা বিভিন্ন ছবি মন কেড়েছে শহরের মানুষসহ পথচারিদের। নিজের শিশু সন্তান ছবি আঁকছে এটা প্রত্যক্ষ কতেও ছুটে আসছেন অভিভাবকরা। শিশু সন্তানের আঁকা দেখেও বাবা মারাও অবাক হচ্ছেন। এতে সন্তানদের পাশাপাশি এই কর্মসুচিতে অভিভাবকদেরও আগ্রহ বাড়ছে।
সপ্তাহের অন্যান্য শুক্রবারের ন্যায় আজকের শুক্রবার সকাল হতে ওদের দেখা যায় নীলফামারী শহরের ষ্টেশন সড়কে। সেখানে তারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সীমানা প্রাচীরে ছবি আঁকছে। ভিশন- ২০২১ নামে একটি সেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে চলছে রাঙাও তোমার শহর কর্মসুচি। ৮৮ জন ক্ষুদে চিত্র শিল্পী বিভিন্ন দেওয়ালে আঁকছে  ছবি। অদিতি রায় ঊর্মি, উর্শিতা, আশিকুর রহমান, নির্জনা বৈরাগী, মেধা, ইভা, অথৈ আপনসহ অনেকে বলেন শুক্রবারের দিনটির জন্য তারা অধির আগ্রহ বিনয়ে অপেক্ষা করতে থাকে।  নিজের শহর সাজাতে পেরে আনন্দ পাচ্ছে তারা।ওই ক্ষুদে শিল্পীরা জানায়, আগে ছবি এঁকেছিল কাগজে। বিভিন্ন অনুষ্ঠানের প্রতিযোগিতার মধ্যেই সীমাবদ্ধ ছিল  চিত্রাঙ্কন। রংতুলির আঁচড়ে নিজের শহরকে রঙ্গিন করে তুলতে এখন।
সংগঠনের প্রধান সমন্বয়কারী ওয়াদুদ রহমান জানান, ওই উদ্যোগের প্রধান পৃষ্টপোষক নীলফামারী সদর আসনের একাধারে চারবারের সংসদ সদস্য সাবেক সংস্কৃতি বিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর। ৮৮ জন ক্ষুদে শিল্পীকে বাছাই করে গত বছরের মার্চ থেকে চলছে এই কার্যক্রম। ইতিমধ্যে শহরের  ৬০ভাগ দেওয়ালে খুদে শিল্পীদের তুলির আঁছড়ে সৌন্দর্য দৃশ্যমান হয়েছে। অবশিষ্ট কাজ নতুন করে চালু করা হয়েছে। ওয়াদুদ বলেন  লেখাপড়ার পাশাপাশি শুক্রবারসহ অন্যান্য ছুটির দিন সকাল সাড়ে নয়টা থেকে বেলা ১২টা পর্যন্ত ছবি আঁকার কাজটি করছে শিশুরা। #

পুরোনো সংবাদ

নীলফামারী 5907127364864172728

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item