নীলফামারীতে দুইদিন ব্যাপী শিশু সাংবাদিকতার প্রশিক্ষন কর্মশালার সমাপ্তি

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ॥ নীলফামারীতে শিশু সাংবাদিকতার উপর দুইদিনের প্রশিক্ষণ কর্মশলা সমাপ্তি হয়েছে।  মঙ্গরবার (২৬ ফেব্রুয়ারী) বিকাল ৩টায় নীলফামারী শহরের বাড়াইপাড়াস্থ বেসরকারি উন্নয়ন সংস্থা আরডিআরএস’এর সম্মেলন কক্ষে এই কর্মশালার সমাপ্তি হয়।

জাতি সংঘের শিশু তহবিলের সহযোগী ইউনিসেফ বাংলাদেশের সহযোগীতায় বাল্য বিয়েরোধ কিশোর-কিশোরীদের ক্ষমতায় প্রকল্পে আওয়াতায় আযোজিত তৃতীয় দফার এই শিশু সাংবাদিকতার কর্মশালায় তৃতীয় ব্যাচে জেলার ডোমার, ডিমলা, জলঢাকা ও কিশোরীগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও কিশোর-কিশোরী ফোরামের ২৪ জন শিু শিক্ষার্থী অংশনেয় এছাড়াও এই ব্যাচে ৭জন অভিভাবকও অংশ গ্রহণ করেন। তাদেরকে শিশুদের গণমাধ্যম, সাংবাদিকতা, ছবি ও ভিডিও সংবাদ তৈরী, শিশু অধিকার, শিশু সুরক্ষা, সাংবাদিকতার সহজপাঠ ও জাতিসংঘের শিশু অধিকার সনদ নিয়ে প্রশিক্ষন দেয়া হয়। এছাড়াও সরেজমিনে গিয়ে তথ্য, ছবি ও ভিডিও কিভাবে সংগ্রহ করতে হবে এ বিষয়ে ব্যাচকে “চাঁদমনি অনাথ আশ্রম” এ ফিল্ড ট্রিপে নিয়ে যাওয়া হয়। সেখানে তাদের সামনে জলঢাকা উপজেলায় ১২৯টি বাল্যবিয়ে থামিয়ে সমাজের রোল মডেল কেশব রায়কে উপস্থিত করা হলে সে তারা জীবনের গল্প তাদের সামনে তুলে ধরেন। পরে সেখানে তারা আশ্রম ও কেশবের সম্পর্কে একটি প্রতিবেদন লিখেণ।

প্রশিক্ষনে প্রধান প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন দৈনিক জনকন্ঠের স্টাফ রির্পোটার তাহমিন হক ববী। এবং ছবি  তোলার কলাকৌশল, ভিডিও ব্লক ও প্রযুক্তির সঠিক ব্যবহার বিষয়ে প্রশিক্ষন দেন উত্তরবাংলাডটকমের স্টাফ রির্পোটার ইনজামাম-উল-হক নির্ণয়।

আরডিআরএসের তত্বাবধানে বাল্য বিয়ে প্রতিরোধে কিশোর কিশোরীদের ক্ষমতায় প্রকল্পের নীলফামারীর সমন্বয়কারী সিদ্দিকুর রহমান এই প্রশিক্ষনের সঞ্চালনার দায়িত্ব পালন করেন।
তিনি জানান, এই প্রকল্পে আওতায় ১০০ জন শিক্ষার্থীদের শিশু সাংবাদিকদের প্রশিক্ষণ দেয়া হবে। গত বছরের ১৮-১৯ নবেম্বর প্রথম ও ২০-২১ নবেম্বর দ্বিতীয় দফায় দুইটি ব্যাচে ৪৬ জনকে প্রশিক্ষণ দেয়া হয়। ২৫-২৬ ফেব্রুয়ারী তৃতীয় দফায় ২৪ জনকে প্রশিক্ষণ দেয়া হয় ও চতুর্থ দফায় ৪-৫ মার্চ ৩০ জনকে প্রশিক্ষণ দেয়া হবে। #

পুরোনো সংবাদ

নীলফামারী 4502286911305985751

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item