কুমিল্লা ট্র্যাজিডির নিহত ১৩ শ্রমিক পরিবারকে ইটভাটা কর্তৃপক্ষের অনুদান

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ॥ চলতি বছরের ২৫ জানুয়ারি কুমিল্লার চৌদ্দ গ্রাম উপজেলার ঘোলপাশা ইউনিয়নের নারায়ণপুর এলাকায় মেসার্স কাজী এ্যান্ড কোং ব্রিক ফিল্ড নামের একটি ইটভাটায় কয়লার ট্রাক উল্টে ঘুমন্ত যে ১৩ জন শ্রমিক নিহত ও দুইজন আহত হয়েছিল তাদের আর্থিক অনুদান দিয়েছে উক্ত ইটভাটার মালিক। বুধবার(২০ ফেব্রুয়ারী) সকাল ১১টার দিকে নীলফামারী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে নিহত পরিবারকে ১ লাখ টাকা করে ১৩ লাখ ও আহত দুই পরিবারকে ৫০ হাজার করে ১ লাখ টাকার চেক বিতরন করে জেলা প্রশাসক নাজিয়া শিরিন। নিহত ও আহতরা সকলেই নীলফামারীর জলঢাকা উপজেলার মীরগঞ্জ ও শিমুলবাড়ি ইউনিয়নের স্থানীয় বাসিন্দা।

এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল মোতালেব সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম, ভারপ্রাপ্ত ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা সহাকরী কমিশনার পূদম পু®প চাকমা, জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার সোহরাব হোসেন, জলঢাকা উপজেলার নির্বাহী কর্মকর্তা সুজা-উদ দৌল্লাহ, মীরগঞ্জ ইউপি চেয়ারম্যান হুকুম আলী খান ও শিমুলবাড়ি ইউনিয়নের ইউপি চেয়ারম্যান হামিদুল ইসলাম প্রমুখ।

জেলা প্রশাসক নাজিয়া শিরিন বলেন, নিহতদের ক্ষতি পুষিয়ে নেওয়ার মত না হলেও পরিবারগুলোর পাশে দাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। অগ্রাধিকার ভিত্তিক নিহত পরিবারগুলোর স্বজনদের সামাজিক নিরাপত্তা বেষ্টনি কর্মসুচীতে অন্তর্ভুক্ত করা হবে।
তিনি বলেন জেলা প্রশাসনের প্রচেষ্টায় ইট ভাটা মালিকের কাছ থেকে নিহত ও আহতদের জন্য এই আর্থিক অনুদানের ব্যবস্থা করা হয়।

উল্লেখ্য যে, কুমিল্লার ওই ১৩ নিহত শ্রমিকের মরদেহ ঘটনার পর দিন সকালে সরকারি ব্যবস্থাপনায় নীলফামারীর জলঢাকায় নিয়ে এসে জেলা প্রশাসকের মাধ্যমে পরিবারে কাছে লাশ হস্তান্তর করা হয়। পাশাপাশি মরদেহ দাফন ও সৎকারে জন্য সরকারি ভাবে প্রতি পরিবারকে নগদ ২০ হাজার করে টাকা প্রদান ও শীতবস্ত্র এবং শুকনো খাবার বিতরন করা হয়। পরবর্তীতে গত ৬ ফেব্রুয়ারি দ্বিতীয় দফায় নিহতদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের আওতাধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের শ্রমিক কল্যান তহবিল হতে নিহত ১৩ জনের পরিবারকে ১ লাখ ও আহত দুইজনকে ৫০ হাজার এবং তৃতীয় দফায় বুধবার ইট ভাটার মালিককের পক্ষ থেকে নিহতদের ১লাখ ও আহতদের ৫০হাজার করে টাকা অনুদান প্রদান করা হয়। 

পুরোনো সংবাদ

নীলফামারী 1104249026925214463

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item