চিরিরবন্দরের উত্তর পলাশবাড়ি এ এস এম উচ্চ বিদ্যালয় দীর্ঘদিনেও শহীদ মিনার নির্মাণ হয়নি ॥বাঁশ ও কাপড়ের তৈরি শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন

তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
 দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার তিন নম্বর ফতেজংপুর ইউনিয়নের উত্তর পলাশবাড়ি আমিরন-সিরাজ মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ে দীর্ঘদিনেও ৫২’র ভাষা শহীদদের স্মরণে গড়ে উঠেনি একটি শহীদ মিনার। ফলে প্রতি বছর মহান একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে অস্থায়ী শহীদ মিনার তৈরি করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এবারও তার ব্যত্যয় ঘটেনি। গতকাল মহান একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক ভাষা দিবসে ওই বিদ্যালয় চত্বরে বাঁশ ও কাপড় দিয়ে অস্থায়ী শহীদ মিনার তৈরি করে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা শহীদদের স্মরণে পুষ্পমাল্য অর্পণ করেন।
 খোঁজ নিয়ে জানা গেছে, দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার তিন নম্বর ফতেজংপুর ইউনিয়নে উত্তর পলাশবাড়ি এলাকায় উত্তর পলাশবাড়ি আমিরন-সিরাজ মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়টি অবস্থিত। বিগত ১৯৬৬ সালের এলাকার শিক্ষানুরাগী মরহুম ডা. আজগার আলী তার প্রয়াত বাবা-মা এর নামে  বিদ্যালয়টি গড়ে তোলেন। বর্তমানে সাবেক উপজেলা সমাজ সেবা অফিসার আলহাজ¦ মো. আব্দুল কাইয়ুম সভাপতির দায়িত্বে রয়েছেন। আর এখন বিদ্যালয়টিতে ষষ্ঠ শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত বিজ্ঞান ও মানিবক বিভাগে চার শতাধিক শিক্ষার্থী অধ্যয়ন করছে। প্রাচীনতম এ বিদ্যালয়টিতে দীর্ঘদিনের ১৯৫২ সালের ভাষা শহীদদের স্মরণে গড়ে উঠেনি কোন শহীদবেদী। ফলে বিদ্যালয়ের শিক্ষার্থীদের ৫২-এর ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করতে পারতো না। তবে গত দুই-তিন বছর যাবৎ বিদ্যালয় চত্বরে অস্থায়ীভাবে  কলাগাছ কিংবা বাঁশ ও কাপড় দিয়ে শহীদ মিনার বানিয়ে ভাষা শহীদদের স্মরণ করা হচ্ছে। এবারও তার ব্যত্যয় ঘটেনি। গতকাল যথাযথ মর্যাদায় ও ভাবগাম্ভীর্যেও মধ্যদিয়ে বিদ্যালয়ে  ৫২-এর ভাষা শহীদদের স্মরণ করা হয়। আর ভাষা শহীদদের স্মরণ করতে বাঁশ ও কাপড় দিয়ে অস্থায়ীভাবে একটি শহীদমিনার তৈরি করা হয়। পরে সেখানে বিদ্যালয়ের  ম্যানেজিং কমিটির সদস্য, শিক্ষক –শিক্ষিকা ও ছাত্রছাত্রীরা পুষ্পামাল্য অপর্ণন করেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.  শাহীন পারভেজ আখতারের নেতৃত্বে গতকাল বিদ্যালয় চত্বরে অস্থায়ীভাবে বানানো শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।
 উত্তর পলাশবাড়ি এ এস এম উচ্চ বিদ্যালয়ে অস্থায়ীভাব তৈরিকৃত শহীদমিনারে ওই বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থী ছাড়াও একই চত্বরে অবস্থিত হাটখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, আলহাজ¦ শাহ্ মাহতাব রওশন কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা, আওয়ামী লীগ ফতেজংপুর ২ নম্বর ওয়ার্ডের নেতাকর্মীরা ৫২ এর ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
 উত্তর পলাশবাড়ি এ এস এম উচ্চ বিদ্যালয়ের  প্রধান শিক্ষক মো. শাহীন পারভেজ আখতার বলেন, মূলতঃ কোন শিক্ষা প্রতিষ্ঠানেই শহীদ মিনার নির্মাণের জন্য সরকারিভাবে কোন বরাদ্দ  মেলেনা।  অনেকেই বিভিন্ন সময়ে বিদ্যালয়ে একটি শহীদ মিনার তৈরির প্রতিশ্রুতি দেন। কিন্তু  পরবর্তীতে তারা তাদের সে প্রতিশ্রুতি বাস্তবায়নে আর সাড়া পাওয়া যায়না।  ফলে ৫২ এর ভাষা আন্দোলনের দীর্ঘদিনেও বিদ্যালয়ে আজো কোন একটি শহীদ মিনার নির্মাণ করা সম্ভব হয়ে উঠেনি।     

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 1350062878156728684

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item