চিলাহাটিকে উপজেলা ঘোষণার দাবিতে মানববন্ধন ও সমাবেশ

এ,আই পলাশ- নীলফামারী জেলার ডোমার উপজেলার বানিজ্যিক কেন্দ্র চিলাহাটিকে উপজেলা ঘোষণার দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে চিলাহাটি বাজারে এসব কর্মসুচি পালন করেন, ভোগডাবুড়ি, কেতকীবাড়ি, জোড়াবাড়ি ও গোমনাতি ইউনিয়নের সর্বস্তরের মানুষ।
কর্মসুচির অংশ হিসেবে দুপুরে চিলাহাটি সরকারি কলেজ মাঠে সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় চিলাহাটি সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ আ,ত,ম জহিরুল ইসলামের সভাপতিত্বে বক্তৃতা করেন ভোগডাবুড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান একরামুল হক, সাবেক চেয়ারম্যান মুরাদ আলী প্রামানিক, কেতকীবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহুরুল হক প্রামানিক, গোমনাতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল হামিদ, মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, আব্দুল জব্বার, ভোগডাবুড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. হাফিজুর রহমান, সহ সভাপতি আজাদুল হক প্রামানিক, ইউনিয়ন যুবলীগের সভাপতি এ কে এম জাহাঙ্গীর বসুনিয়া, ভোগডাবুড়ি ইউনিয়ন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সভাপতি এ কে এম শাহাদৎ হোসেন, ডোমার উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, বেসরকারী সংস্থা ইউএস এস এর সামাজিক নিরীক্ষা কমিটির সদস্য আতাউর রহমান, চিলাহাটি যুবপ্রচেষ্টা'র সভাপতি মোকাদ্দেস হোসেন লিটু প্রমুখ।
বক্তারা বলেন, চিলাহাটি একটি পুরাতন বানিজ্যিক কেন্দ্র। ব্রিটিশ আমল থেকে ব্যবসা বানিজ্যের জন্য প্রসিদ্ধ এলাকাটি। চিলাহাটির পার্শবর্তী চারটি ইউনিয়নের আয়তন ১০৭ দশমিক ৫১ বর্গ কিলোমিটার। এর জনসংখ্যা এক লাখ ৪০ হাজার ৯৪৪জন। চিলাহাটিতে রয়েছে একটি পুলিশ তদন্ত কেন্দ্র, একটি সরকারি কলেজ, দুটি বেসরকারি কলেজ, সরকারি প্রাথমিক বিদ্যালয় ২৪টি, উচ্চ বিদ্যালয় সাতটি, ফাজিল মাদ্রাসা একটি, দাখিল মাদ্রাসা একটি, একটি আধুনিক রেল স্টেশন, কাস্টম ও শুল্ক স্টেশন, আন্তর্জাতিক চেকপোষ্ট, স্থলবন্দর প্রক্রিয়াধীন, একটি দমকল স্টেশন, দুটি সরকারি ব্যাংক, সাব রেজিস্ট্রি কার্যালয়, সরকারি খাদ্যগুদামসহ বিভিন্ন সরকারি বেসরকারি কার্যালয়। চিলাহাটি থেকে ডোমার উপজেলা সদরের দূরত্ব প্রায় ২৬ কিলোমিটার। সার্বিক বিবেচনায় চিলাহাটিকে উপজেলা ঘোষণার সকল দিক বিদ্যমান।
ভোগডাবুড়ী ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান মুরাদ আলী প্রামানিক বলেন, ২১ নভেম্বর ১৯৯৫ সালে রাষ্ট্রপতির এক আদেশে চিলাহাটিকে উপজেলা ঘোষণার প্রজ্ঞাপন জারি করা হয়। ওই প্রজ্ঞাপনে সাব-রেজিস্ট্রি কার্যালয় চালু হলেও উপজেলা পরিষদ এখনও বাস্তবায়ন হয়নি।চিলাহাটি উপজেলা বাস্তবায়ন আন্দোলন কমিটির সভাপতি আ.ত.ম জহিরুল ইসলাম দাবি করে বলেন, চিলাহাটি থেকে ডোমার উপজেলা সদরের দূরত্ব প্রায় ২৬ কিলোমিটার। ডোমার উপজেলার ভোগডাবুড়ী, কেতকীবাড়ি, জোড়াবাড়ি ও গোমনাতি ইউনিয়নের মোট আয়তন ৪১ দশমিক ৫১ বর্গমাইল। এর জনসংখ্যা এক লাখ ৪০ হাজার ৯৪৪জন।
চিলাহাটিতে একটি পুলিশ তদন্ত কেন্দ্র, একটি সরকারি কলেজ, দুটি বেসরকারি কলেজ, সরকারি প্রাথমিক বিদ্যালয় ২৪টি, উচ্চ বিদ্যালয় ৭টি ফাজিল মাদ্রাসা ১টি, দাখীল মাদ্রাসা একটি, একটি আধুনিক রেল স্টেশন, কাস্টম ও শুল্ক স্টেশন, আন্তর্জাতিক চেকপোষ্ট, স্থলবন্দর প্রক্রিয়াধীন, একটি দমকল স্টেশন, দুটি সরকারি ব্যাংক, সাব রেজিস্ট্রি কার্যালয়, সরকারি খাদ্যগুদামসহ বিভিন্ন সরকারি বেসরকারি কার্যালয় বিদ্যমান রয়েছে। সার্বিক বিবেচনায় চিলাহাটিকে উপজেলা ঘোষনার জোর দাবী এই চারটি ইউনিয়নের মানুষের।
সমাবেশ শেষে একই দাবিতে আন্দোলনকারীরা চিলাহাটি সরকারি কলেজের সামনের সড়কে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসুচি পালন করেন। মানববন্ধ বিভিন্ন শ্রেণী পেশার দুই সহস্রাধীক  মানুষ অংশ নেয়। 

পুরোনো সংবাদ

নীলফামারী 737734734816567693

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item