শিক্ষানগরী সৈয়দপুরে শুরু হচ্ছে 'সোনামনিদের ছড়া আবৃত্তি'

আবৃত্তি শুনতে কার না ভালো লাগে। আর সেই আবৃত্তি যদি হয় ছোট্ট সোনামনিদের, তাহলে তো কোন কথাই নেই। অমনি সকল কাজকর্ম ফেলে সবাই মনোযোগ দেই তাদের আবৃত্তি শুনতে। ভুলত্রুটি কাটিয়ে উৎসাহ দেই তাদের আরো ভালো আবৃত্তি করতে। বেশি বেশি আবৃত্তি চর্চা করতে। এরই ফলস্বরূপ পরবর্তীতে স্কুল-কলেজের বিভিন্ন আবৃত্তি প্রতিযোগিতায় তারা আলো ছড়াতে থাকে। আবৃত্তির মাধ্যমে নিজের সুপ্ত প্রতিভার জানান দিতে থাকে।
.
কিন্তু বর্তমান বাস্তবতায় প্রযুক্তির সহজলভ্যতায় সোনামনিদের কাছেও এখন মোবাইল, ট্যাব ও কম্পিউটার প্রায় দুধভাত। তারা এখন এসব নিয়েই ব্যস্ত থাকে। সারাক্ষণ প্রযুক্তির বিভিন্ন মাধ্যমে ডুবে থাকে। এর নীতিবাচক প্রভাপ পড়ছে তাদের মানসিকতায়। প্রযুক্তির অত্যাধিক ব্যবহারে এখনকার সোনামনিরা ভুলতে বসেছে সোনালী শৈশব।
.
সেই সাথে সোনামনিদের নেই আর আগের মতো আবৃত্তি চর্চা। অভিভাবকদেরও সেক্ষেত্রে তেমন মনোযোগ নেই। কিন্তু আবৃত্তি হলো শিল্পের একটা অংশ। আবৃতির মাধ্যমে সুন্দর বাচনভঙ্গি, শুদ্ধ উচ্চারণ ও মনের বিভিন্ন ভাব সুন্দর ভাবে উপস্থাপন করা যায়। যা শেখা সোনামনিদের জন্য খুবই গুরত্বপূর্ণ। আর শেখার জন্য চাই নিয়মিত চর্চা। এই চর্চাটা নিয়মিত ধরে রাখার জন্য এবার নীলফামারীর সৈয়দপুর উপজেলার জনপ্রিয় ফেসবুক গ্রুপ শিক্ষানগরী সৈয়দপুর আয়োজন করতে যাচ্ছে ভিন্নধর্মী একটি প্রতিযোগিতা।
.
ব্যতিক্রমধর্মী এই প্রতিযোগিতার নাম 'সোনামনিদের ছড়া আবৃত্তি'। প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে সর্বোচ্চ ১১ বছর বয়সী শিশু, অর্থাৎ প্রাথমিক বিদ্যালয়ে পড়া যেকোনো শিশু অংশ নিতে পারবে। এখন স্বাভাবিকভাবেই মনের মধ্যে হয়তো প্রশ্ন উকি দিতে পারে প্রতিযোগিতাটা হবে কোথায়? আর কিভাবে হবে? - এই প্রতিযোগিতাটা মূলত অনলাইনে হবে। অর্থাৎ ২১ হাজার মেম্বারের "শিক্ষানগরী সৈয়দপুর" গ্রুপে। এজন্য সোনামনিদের আবৃত্তি করা ছড়া ভিডিও করে শিক্ষানগরী সৈয়দপুর গ্রুপে পোস্ট করতে হবে। শিক্ষানগরী সৈয়দপুর গ্রুপের পরিচালনা পর্ষদ ও মেম্বারদের কমেন্টের উপর ভিত্তি করে প্রতিযোগিতায় বিজয়ী সোনামনিকে পুরস্কৃত করা হবে। ভিন্নধর্মী এই প্রতিযোগিতায় অংশগ্রহনের জন্য কিছু নিয়মকানুন উল্লেখ করা হয়েছে:
.
১। প্রতিযোগী সোনামনির বয়স কোনভাবেই ১১ বছর অথবা পঞ্চম শ্রেণীর উর্ধ্বে হওয়া যাবে না।

২। প্রতিযোগী আপনার সন্তান, ছোট ভাইবোন হতে পারে, অথবা পরিচিতদের মধ্যেও কেউ হতে পারে।

৩। ভিডিও পোস্টের ক্যাপশনে হ্যাস ট্যাগ দিয়ে "#সোনামনিদেরথছড়াথআবৃত্তি" লেখতে হবে। পোস্টে সোনামনির নাম (পুরো নাম), বয়স, শ্রেনী ও শিক্ষাপ্রতিষ্ঠান উল্লেখ করতে হবে।

৪। প্রতিযোগী যেহেতু একেবারে শিশু। তাই তাদের জন্য তেমন কোন নিয়মকানুন নেই। তবে তারা যেনো আবৃতির আগে নিজের নাম ও ছড়ার নাম বলে সেটা খেয়াল রাখতে হবে। আর ছড়া যেনো সর্বনিম্ন আট লাইনের হয় সেদিকেও একটু মনোযোগ দিতে হবে।

৫। সোনামনিদের ছড়া আবৃতি প্রতিযোগিতার প্রথম পর্ব শুরু হচ্ছে আগামী ১৮ ই নভেম্বর থেকে, চলবে আগামী ১৪ ই ডিসেম্বর পর্যন্ত। এরই মধ্যে আপনার সোনামনির আবৃত্তি করা ছড়া 'শিক্ষানগরী সৈয়দপুর' গ্রুপে পোস্ট করার জন্য আহবান জানানো হলো। ফলাফল ঘোষণা করা হবে আগামী ১৬ ই ডিসেম্বর অর্থাৎ বিজয় দিবসে।
.
উল্লেখ্য, ফেসবুক গ্রুপ শিক্ষানগরী সৈয়দপুর শিক্ষা ও জনসচেতনতার লক্ষে দ্বীর্ঘদিন ধরে কাজ করে আসছে। পাশাপাশি অনলাইনে নিয়মিত সাধারণ জ্ঞান প্রতিযোগিতা, মাসিক গল্প লেখা প্রতিযোগিতার আয়োজন করছে। এরই পাশাপাশি এবার শিক্ষানগরী সৈয়দপুর আয়োজন করতে সোনামনিদের ছড়া আবৃত্তি প্রতিযোগিতা।

পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য-সংস্কৃতি 1677513980248272635

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item