উৎসবমুখর পরিবেশে সারা দেশে ভোটগ্রহণ সম্পন্ন

অনলাইন ডেস্ক-দেশব্যাপী একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। উৎসবমুখর পরিবেশে সারা দেশে আজ রবিবার সকাল ৮টা থেকে বিকেল চারটা পর্যন্ত চলে এ ভোটগ্রহণ। ভোটগ্রহণ শেষে চলছে গণনা।
আওয়ামী লীগের পক্ষ থেকে দাবি করা হয়েছে নির্বাচন সুষ্ঠু হয়েছে। সারাদেশে নির্বাচনি সহিংসতায় এ পর্যন্ত ১২ জন মারা গেছেন বলে জানা গেছে।  আওয়ামী লীগ দাবি করছে, নিহতদের বেশিরভাগই তাদের দলের।  বিএনপি জামায়াত তাদের নেতাকর্মীদের হত্যা করেছে।  সার্বিকভাবে নির্বাচন সুষ্ঠু হয়েছে।

 তবে, উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ শুরু হলেও জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা অভিযোগ করেন তামাশার নির্বাচন হয়েছে।  সরকার সকল রাষ্ট্র যন্ত্রকে ব্যবহার করে নির্বাচনের নামে তামাশা করছে বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  রবিবার দুপুর দেড়টায় ঠাকুরগাঁও শহরের কালিবাড়ি এলাকায় নিজ বাসভবনে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এই অভিযোগ করেন তিনি।
এদিকে, জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, আমি কারও মুখে কোনো আনন্দ উল্লাস দেখছি না। মিনিটে মিনিটে চারদিক থেকে ফোন আসছে।  রবিবার দুপুর ১টার দিকে রাজধানীর মতিঝিলে গণফোরামের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।
ড. কামাল বলেন, দুঃখের সঙ্গে জানাচ্ছি-স্বাধীনতার ৪৭ বছর পরও এমন অবস্থা।  আমার আশা ছিল- অন্তত কোনো একটি কেন্দ্র থেকে কেউ বলবে সুন্দর নির্বাচন হয়েছে। কিন্তু সে রকম কোনো খবর আমি পাইনি। বিকেলে তারা ভোট সুষ্ঠু হওয়া নিয়ে অভিযোগ করেন।
এবারের নির্বাচনে সেনাবাহিনী ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করছেন। সব মিলিয়ে নিয়োজিত ফোর্সের সদস্য সংখ্যা ছয় লাখ ৮ হাজার।
এর আগে, সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ বলেছেন, ‘জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে সেনাবাহিনীর ৫০ হাজার সদস্য মোতায়েন রয়েছে। যদি প্রয়োজন হয় তাহলে আরও সেনাসদস্য নিয়োজিত করার জন্য স্ট্যান্ডবাই রাখা হয়েছে।’
একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ঢাকাসহ সারাদেশে আরও একশ’ ১১ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। এর মাধ্যমে ভোটের মাঠে ১ হাজার ১২৭ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়।
নৌবাহিনী ৪৮ প্লাটুন, কোস্ট গার্ড ৪২ প্লাটুন, র‌্যাব ৬০০ প্লাটুন ও মোবাইল ও স্টাইকিং ফোর্স প্রায় দুই হাজার প্লাটুন।
নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, এবারের নির্বাচনে এক হাজার ৮৬১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের প্রতিদ্বন্দ্বী প্রার্থী এক হাজার ৭৩৩ জন। স্বতন্ত্র প্রার্থী ১২৮ জন।
মোট ৪০ হাজার ১৮৩টি কেন্দ্রে ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন ভোটার। এরমধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লাখ ৭২ হাজার ৩৬৫ জন এবং নারী ভোটার ৫ কোটি ১৬ লাখ ৬৬ হাজার ৩১২ জন।
ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ জানান, নির্বাচনে প্রিজাইডিং অফিসার ৪০ হাজার ১৮৩ জন, সহকারী প্রিজাইডিং অফিসার ২ লাখ ৭ হাজার ৩১২ জন এবং পোলিং অফিসার ৪ লাখ ১৪ হাজার ৬২৪ জন দায়িত্ব পালন করেন।
নির্বাচনি মাঠে সব মিলিয়ে ৬ লাখ ৮ হাজার নিয়োজিত ফোর্স দায়িত্ব পালন করেন। এর মধ্যে এক হাজার ৩২৮ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৬৪০ জন। এছাড়া দেশি ৮১টি সংস্থার ২৫ হাজার ৯০০ জন এবং বিদেশি সংস্থার ৩৮ জন পর্যবেক্ষক কাজ করেন।
প্রথমবারের মতো ঢাকা-৬ ও ১৩ আসনসহ রংপুর-৩, খুলনা-২, সাতক্ষীরা-২ এবং চট্টগ্রাম-৯ আসনে ২১ লাখ ২৪ হাজার ৫৫৪ জন ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হয়।

পুরোনো সংবাদ

প্রধান খবর 5350797555116858559

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item