সৈয়দপুর সরকারি কারিগরী মহাবিদ্যালয়ে ভর্তি যুদ্ধ আগামীকাল


তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
 নীলফামারীর সৈয়দপুর সরকারি কারিগরি মহাবিদ্যালয়ের বিদ্যালয় শাখার ৬ষ্ঠ ও ৮ম শ্রেণীর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে আগামীকাল মঙ্গলবার (১৮ ডিসেম্বর)। ৬ষ্ঠ শ্রেণীতে প্রতি আসনের বিপরীতে ২৪ জন এবং ৮ম শ্রেণীর প্রতি আসনের বিপরীতে ১৭ জনেরও বেশি শিক্ষার্থী ভর্তিযুদ্ধে অংশ নিচ্ছে।
 মহাবিদ্যালয় অফিস সূত্রে জানা গেছে, আগামী ২০১৯ শিক্ষাবর্ষে সৈয়দপুর সরকারি কারিগরী মহাবিদ্যালয়ের স্কুল শাখায় শুধুমাত্র ৬ষ্ঠ, ৮ম এবং নবম শ্রেণীতে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে। ভর্তি পরীক্ষায় অংশ গ্রহনের জন্য ছাত্র-ছাত্রীদের অনলাইনে আবেদন গত ১ ডিসেম্বর থেকে শুরু হয়। আর গত ১৩ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত অনলাইনে আবেদন করার সুযোগ ছিল। আবেদনের নির্দিষ্ট দিন পর্যন্ত ষষ্ঠ শ্রেণীতে ২ হাজার ৪০৬ জন এবং অষ্টম শ্রেণীতে এক হাজার ৩৬ জন ছাত্র-ছাত্রী আবেদন করেন। আজ (মঙ্গলবার) শহরের দুইটি পরীক্ষা কেন্দ্রে ৬ষ্ঠ ও ৮ম শ্রেণীর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। সকাল ১০টা থেকে ১২ টা পর্যন্ত সৈয়দপুর সরকারি কারিগরি কলেজে এবং লায়ন্স স্কুল এন্ড কলেজে ৬ষ্ঠ শ্রেণীর ভর্তি পরীক্ষা গ্রহন করা হচ্ছে। আর বেলা ২ টা থেকে ৪ টা পর্যন্ত উল্লিখিত দুইটি কেন্দ্রে ৮ম শ্রেণীর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৬ষ্ঠ ও ৮ম শ্রেণীতে বাংলা - ৩০, ইংরেজী - ৩০ এবং গণিত - ৪০ নম্বরসহ সর্বমোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা গ্রহন করা হচ্ছে। তবে ৯ম শ্রেণীতে ভর্তি জন্য কোন পরীক্ষা গ্রহন করা হবে না। ২০১৮ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট  (জেএসসি) পরীক্ষায় প্রাপ্ত জিপিএ- এর ভিত্তিতে ৯ম শ্রেণীতে  ছাত্রছাত্রী ভর্তি করা হবে।
 খোঁজ নিয়ে জানা গেছে, ৬ষ্ঠ ও ৮ম উভয় শ্রেণীতে ভর্তির সুযোগ পাবেন মাত্র ৬০জন করে শিক্ষার্থী। সে হিসেবে ৬ষ্ঠ শ্রেণীর একটি আসনের বিপরীতে ৪০ জনের বেশি এবং  ৮ম শ্রেণীর একটি আসনের বিপরীতে ১৭ জনেরও বেশি শিক্ষার্থী ভর্তিযুদ্ধে অংশ নিচ্ছে।
 প্রতি শিক্ষাবর্ষে দেখা যায়, সরকারি এ শিক্ষা প্রতিষ্ঠানটিতে সন্তানদের ভর্তি করাতে সব সময় উদগ্রীব থাকেন অভিভাবকরা। আর আসন সংখ্যা সীমিত হওয়ায় ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হয়।
 সৈয়দপুর সরকারি কারিগরী মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ড. আমির আলী আজাদ জানান, তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হয়ে শিক্ষার্থীদের ভর্তি সুযোগ করে নিতে হবে।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 4465396551822545422

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item