আগামীর সুন্দর বাংলাদেশ দেখতে হলে প্রতিভার বিকল্প নেই- সংস্কৃতিমন্ত্রী নূর

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ১১ ডিসেম্বর॥ সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, আগামীর বাংলাদেশ দেখতে চাই শিশুদের মাঝে। শিক্ষার্থীদের জিপিএ ৫ পাওয়ার জন্য অভিভাবকরা শিশুদের নানাভাবে চাপিয়ে রাখেন। এতে তাদের শুপ্ত প্রতিভা গুলো চাপা পড়ে যায়। একজন সৃষ্টিশীল মানুষ তৈরী করতে খেলা ধুলার পাশাপাশি কবিতা, ছড়া, গল্প, ভ্রমন কাহিনী লেখার অভ্যাস তৈরী করতে হবে। তাহলে সারা পৃথিবীর সাথে তাল মিলিয়ে চলতে পারবে।
আজ মঙ্গলবার(১১ ডিসেম্বর) বেলা ১২টায় জেলা শিল্পকলা মিলনায়তনে ভিশন ২০২১ এর আয়োজনে বিজয়ী ক্ষুদে কবিদের মাঝে পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এসময় মন্ত্রী নীলফামারী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ট শ্রেনীর শিক্ষার্থী ও ক্ষুদে কবি হাফিজা শাহরুল’এর সাথে কথা বলেন। হাফিজা শাহরুল মন্ত্রীকে বলেন, সে লিখতে খুব পছন্দ করে। আজ যদি ভিশন ২০২১ তার মতো সাড়ে ২২ হাজার খুদে কবিদের কাছে ছড়া ও কবিতা সংগ্রহ না করতে হয়তো তাদের এই প্রতিভা প্রকাশ্যেই পেতো না। এবং তাদের লিখা ছড়া ও কবিতা দিয়ে বই তৈরি করা হয়েছে। আমি কোনদিন চিন্তা করতে পারিনি আমার লিখা ছড়া ও কবিতা প্রকাশ হবে। তার জন্য সে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরকে ধন্যবাদ জানায় তার অবদানে বিশ্বের বড় খ্যাতিমানের লেখক ও সাহিত্যিক খুদে কবি সমাবেশে এসে তাদের লিখা বইয়ের মোড়ক উন্মোচন করেন।
এসময় হাফিজা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানায় কারণ তিনি বছরের প্রথম দিনে সারা বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে আমার মতো অনেক মেয়ে-ছেলের হাতে নতুন বই তুলে দেন। 
অনুষ্ঠানে উপস্থিত শিক্ষকদের উদ্দেশ্যে নুর বলেন, সাধারন জ্ঞান অর্জনের জন্য চাই শিক্ষক অভিভাবকদের আগ্রহ উৎসহ ও উদ্দিপনা। ক্লাশের বইয়ের পাশাপাশি বিতর্ক প্রতিযোগিতা, নাটক, গল্প বই পড়ানো অভ্যাস তৈরী করতে হবে। তাদের (শিশু) পরিপূর্ণ মানূষ করতে গেলে সাধারন জ্ঞানের ভান্ডার থাকতে হবে। আগামীর সুন্দর বাংলাদেশ দেখতে এইসব ক্ষুদে কবির বিকল্প নাই। আর একদিন তাদের মাঝ থেকে বড় কবি লেখক তৈরী হবে।
ভিশন ২০২১ এর আয়োজনে ও ভিশনের প্রধান সম্ময়ক ওয়াদুদ রহমানের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগের সভাপতি পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, সাধারন সম্পাদক মমতাজুল হক, সদর উপজেলা আওয়ামীলীগে সাধারন সম্পাদক আবুজার রহমান, পৌর আওয়ামীলীগের সভাপতি মসফিকুল ইসলাম, জেলা যুবলীগের সভাপতি এ্যাড, রমেন্দ্র বর্ধন বাপী, সাধারন সম্পাদক শাহিদ মাহমুদ, কামরুল ইসলাম প্রমুখ। #

পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য-সংস্কৃতি 1609628359579765261

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item