কিশোরগঞ্জে খুরা রোগে গবাদিপশুর মৃত্যু দিশেহারা কৃষক


মো: শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ(নীলফামারী)সংবাদদাতা:  নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় ব্যাপক হারে গবাদিপশুর খুরা রোগ দেখা দিয়েছে। গত দুই সপ্তাহের ব্যবধানে এ রোগে শতাধিক গরু ছাগল মারা গেছে। আক্লান্ত হয়েছে সহ¯্রাধিক। ফলে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, কিশোরগঞ্জ সদর ইউনিয়নের গদা কোরানীপাড়া গ্রামের আব্দুল খালেকের দুইটি, নাজমা বেগমের দুইটি ,মশিয়ার রহমানের একটি ছাগল গত দুই সপ্তাহের ব্যবধানে মারা গেছে, একই ইউনিয়নের ইসমাইল গ্রামের তহদ্দি মামুদ,চেংমারী গ্রামের জেণারুল ইসলামের একটি এড়ে বাছুর খুরা রোগে আক্লান্ত হয়ে মারা গেছে। এরকম বাহাগিলি ইউনিয়নের উত্তর দুরাকুটি  পশ্চিমপাড়া গ্রামের নুরুল হকের ৪ টি , ফয়জুল হকের ২ টি ও রতন মিয়ার ৪ টি ছাগলসহ মোট ১০টি ছাগল মারা গেছে।
এ রোগে আক্লান্ত হয়েছে প্রায় সহ¯্রাধিক গরু ছাগল।  কিশোরগঞ্জে গদা, রাজিব, যদুমনি  রণচন্ডিবাজারপাড়া, পুটিমারীসহ অনেক গ্রামে খুরা রোগ ছড়িয়ে পড়েছে।
ভুক্তভোগী কৃষকরা জানান, খুরা রোগে গরু ছাগল আক্লান্ত  হওয়ার পর মুখ দিয়ে লালা ঝড়ে, গরু ছাগলের খাওয়ার রুচি বন্ধ হয়ে যায় , মুখ ও পায়ে পোকা ধরে এবং দুর্গন্ধ বের হয়। এসব আক্লান্ত গরু ছাগলগুলো চিকিৎসা করেও বাঁচানো যাচ্ছেনা। গ্রাম্য চিকিৎসকরা একটি গরুর চিকিৎসা করতে খরচ নিচ্ছে ৫ শ থেকে হাজার টাকা তারপরও পশুগুলোকে বাঁচানো যাচ্ছেনা।
কিশোরগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মাহফুজুর রহমান বলেন, উপজেলায় প্রায় একলাখ গরু রয়েছে এ অনুপাতে খুরা রোগের ভ্যাকসিন সরবরাহ কম। এ ছাড়া খুরা রোগটি ভাইরাস জনিত রোগ ফলে এটি দ্রুত ছড়িয়ে পড়ে। তাঁর পরও আমরা বিভিন্ন এলাকায় গিয়ে খুরা রোগের ভ্যাকসিন দেওয়া অব্যাহত রেখেছি।

পুরোনো সংবাদ

নীলফামারী 1470137549172911309

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item