ঠাকুরগাঁওয়ে দিনে গরম রাতে শীত

আব্দুল আউয়াল ঠাকুরগাঁও প্রতিনিধি : বাংলাদেশের সর্ব উত্তরের জেলা ঠাকুরগাঁও। এ জেলায় এখন দিনে গরম রাতে শীত, বাড়ছে শীত জনিত রোগ। দিনে প্রখর রোদ আর রাতে হেমন্তের শীতল আমেশ।

বর্তমানে ঠাকুরগাঁও সহ উত্তরাঞ্চলের জেলাগুলোতে এমনই আবহাওয়া বিরাজ করছে। গত কয়েকদিন ধরে দিন আর রাতের তাপমাত্রা হয়েছে অনেক তফাত। দিনের তাপমাত্রার চেয়ে রাতের তাপমাত্রা নেমে যাচ্ছে অর্ধেকে যা এ সময়টাতে হওয়ার কথা নয়।

অনেকে বলছেন, জলবায়ুর পরিবর্তনের কারণে গত মৌসুমের মত এবারে শীতের স্থায়ীত্ব কাল অনেক কম হবে। প্রকৃতির এমন বৈরী আচরণের প্রভাব পড়ছে জনজীবনে। বাড়ি বাড়ি শ্বাসকষ্ঠ, জ্বর আর সর্দী কাশিতে আক্রান্ত হচ্ছে শত শত শিশু ও বৃদ্ধরা। শীতকাল আসবে আরও প্রায় ১মাস পরে।

আবহাওয়ার কারণে হিমালয় বৈরি সীমান্ত জেলা ঠাকুরগাঁও সহ অন্যান্য জেলা গুলোতেও হেমন্তের শুরু থেকেই পুরো শীতের আমেজ শুরু হয়ে যায়। মধ্য হেমন্তে এসে জুড়ে বসে শীত।

রাতের বেলায় হেমন্তের পুরো রুপ ফিরে এলেও দিনে রুক্ষ আবহাওয়া দেখে মনে হয়, এবার বুঝি শীত আসতে আরো দেরি হবে। হালকা কুয়াশা ভেজা সকালে সূর্য দ্বয়ের পরেই শুরু হয় প্রখর রোদ। দুপুরের কড়া রোদে কারো দাঁড়িয়ে থাকার যেন ক্ষমতা নেই।

সূর্যাস্ত পর্যন্ত সূর্যের তেজ থাকে অবিরাম ভাবে। বিকেল থেকে সামান্য শীতল বাতাস অনুভত হলেও, সন্ধ্যার পরে শুরু হয় হেমন্তের আসল রুপ। হালকা থেকে ভারি কুয়াশার সাথে হিমেল হাওয়া স্মরণ করে দেয় আসছে শীত। এই শীতের শুসাদু খেঁজুরের রস গাছিরা কলসি ভরে বাজারে ও গ্রাম অঞ্চলে বিক্রি করছে।ঠাকুরগাঁওয়ে দেখা যায় আদিবাসি পাড়ায় খেজুরের রস দেখা য়ায়।

পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 1081912692501315735

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item