শীতকালীন সবজি পরিচর্যায় ব্যস্ত হয়ে উঠেছে ঠাকুরগাঁওয়ের কৃষকরা

আব্দুল আওয়াল, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি: শীত আসতে না আসতেই প্রতিবারের ন্যায় শীতের আগাম সবজি চাষে ও পরিচর্যায় ব্যস্ত ঠাকুরগাঁও জেলার কৃষকরা।
শীত মৌসুমকে ঘিরে সবজি চাষ শুরু হয়েছে দেশের উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ে। বিস্তৃর্ণ মাঠজুড়ে এখন শোভা পাচ্ছে ফুলকপি, বাঁধাকপি, মুলা, বেগুন, সীম, লাউ, টমেটো, করলা, লালশাক, পালংশাকসহ রকমারী সবজির ফসল।
আর এই ফসল গুলোর পরিচর্যায় পাখিডাকা ভোর থেকে শুরু করে সন্ধ্যা অবধি কৃষক-কৃষাণিরা সবুজ-লকলকে সবজি গাছের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।
শুধু নিজের পরিবারের চাহিদা মিটানোর জন্য এই সবজি চাষে ও পরিচর্যায় ব্যস্ত নন কৃষকরা। বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে এসব শীতকালীন সবজি। জেলার চাহিদা মিটিয়ে এখানকার সবজি সরবরাহ হচ্ছে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে।
আবহাওয়া অনুকূলে থাকায় আগাম সবজির ফলন ভাল হওয়ার ফলে, এখন উৎপাদন খরচ মিটিয়ে সবজি বিক্রয় করে লাভের মুখ দেখার আশায় জেলার কৃষক ও ব্যবসায়ীদের।

এই মৌসুমে ঠাকুরগাঁও সদর, বালিয়াডাঙ্গী, পীরগঞ্জ, রানীশংকৈল ও হরিপুর সহ প্রায় ৭ হাজার ৬শ ৫০ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষ হয়েছে। বিভিন্ন জাতের সবজির দেখা মিলছে উপজেলা গুলোর দিগন্তজোড়া ফসলি জমিতে। আর চাহিদা বেশি থাকায় বাজারে উৎপাদিত এসব সবজি বিক্রিতে ভালো দাম পাচ্ছেন কৃষকরা।

ঠাকুরগাঁও খড়িবাড়ির চাষি “রশিদুল ইসলাম” বলেন, আমরা আগাম শীতকালীন সবজী চাষ করতেছি লাভের আশায়। আমার যে সবজি গুলো চাষ করতেছি এগুলোতে অনেক রোগ-বালাই আসে। এই রোগ গুলো নিরাময়ের জন্য যদি কোন কৃষি কর্মকর্তা আসে আমাদের পরামর্শদেন ও সরকারিভাবে সাহায্যে-সহযোগিতা দেন তাহলে আমরা আরও উপকৃত হবো।

ঠাকুরগাঁও বেগুন বাড়ির চাষি “মানিক” বলেন, হরতাল বা অবরোধ যদি না হয়ে তাহলে এবার আমরা আগাম শীতকালীন সবজিতে ভালো লভ্যাংশ পাবো।

এদিকে ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মোঃ আফতাব হোসেন বলেন, বর্তমানে কৃষকগন শীতকালীন আগাম সবজি চাষে মাঠে ব্যস্ত সময় পার করছেন। কোন প্রাকৃতিক দূর্যোগ না হলে আমরা সবজির বাম্পার ফলন পাবো বলে আশা করছি। আগাম সবজি চাষে এলাকার শিক্ষিত বেকার যুবকরাও এগিয়ে আসছে। তাদেরকে কৃষি সম্প্রসারণ বিভাগের মাধ্যমে বিভিন্ন প্রশিক্ষণ ও মাঠে হাতে কলমে পড়াগায়ন সহ অন্যান্য কারিগরি কৌশল প্রদান করা হচ্ছে। সবজির বাজার দর ভালো থাকায় কৃষকরা লাভোবান হচ্ছেন। জেলার আর্থসামাজিক অবস্থার উন্নয়নে আগাম সবজি চাষে এ এলাকার কৃষকদের মধ্যে একটা আনন্দের তথা উৎসাহের সারা ফেলেছে। চলতি মৌসুমে ঠাকুরগাঁওয়ে এক লাখ ৫১ হাজার ৫শত টন সবজি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

পুরোনো সংবাদ

ঠাকুরগাঁও 2801146106192831733

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item