পঞ্চগড়-২ আসন-মনোনয়ন নিয়ে দুদলে তুমুল লড়াই

সাইদুজ্জামান রেজা,পঞ্চগড় প্রতিনিধি 
দেশের সর্বস্ত্মরের সীমান্ত্মবেষ্টিত জেলা পঞ্চগড়। পাঁচ উপজেলা নিয়ে গঠিত এই জেলায় সংসদীয় আসন সংখা দুইটি। এর মধ্যে বোদা-দেবীগঞ্জ নিয়ে গঠিত পঞ্চগড়-২ আসন। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ আসনে বড় দুই দলের দলীয় মনোনয়ন নিয়ে চলছে লড়াই, কেন্দ্রের দৃষ্টির নজরে পড়তে মাঠে জোরেশোরে কাজ করছেন সম্ভাব্য প্রার্থীরা। তবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ আগে থেকেই মাঠে সক্রিয় থাকলেও নতুনভাবে দল গোছানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বিএনপি। ঝিমিয়ে থাকা তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরা সক্রিয়ভাবে নির্বাচন ঘিরে মাঠে নামার প্রস্ত্মুতি নিচ্ছেন বলে দলীয় সূত্রে জানা গেছে। আগামী নির্বাচন এ আসনে একটি চ্যালেঞ্জিং নির্বাচন বলে মনে করছেন নেতাকর্মীসহ সর্বস্ত্মরের জনসাধারণ। তাই প্রার্থীরাও কেউ ঘরে বসে নেই, তারা ঘুরছেন এখন মাঠে-ময়দানে। নিজের পক্ষের সমর্থন বাড়াতে প্রার্থীরা ছুটছেন তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের ঘরে ঘরে; সেই সাথে জোরেশোরে চলছে দোয়া প্রার্থনা আর গণসংযোগও। শহর কিংবা গ্রামের প্রধান স্থানগুলো ছেয়ে গেছে ব্যানার আর ফেস্টুন দিয়ে। গ্রাম-গঞ্জ কিংবা শহর, হোটেল-রেস্ত্মোরাঁ কিংবা চায়ের দোকানে এখন বইছে ভোটের আমেজ।
কে পাবেন নৌকা আর ধানের শীষ প্রতীক? এ নিয়েও বইছে আলোচনার ঝড়। ৯০-এর দশকের পর এই আসনের দখলদারি ছিল দু'দলেরেই। ১৯৯১ সালে এই আসনে কমিউনিস্ট পার্টির নেতা মরহুম মোজাহার হোসেনকে আওয়ামী জোটের মনোনয়ন দিলে তিনি এমপি হন। এবং তারপরেই তিনি ওই সময়ে ক্ষমতাসীন দল বিএনপিতে যোগদান করলে ২০০৬ সাল পর্যন্ত্ম বিএনপির দখলে চলে যায় এই আসনটি। এরপর ২০০৮ সাল থেকে এখনো পর্যন্ত্ম আসনটি আওয়ামী লীগের দখলে আছে।
এই আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রত্যাশীরা হলেন-বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. নুরম্নল ইসলাম সুজন, বাংলাদেশ মুক্তিযুদ্ধ প্রজন্ম লীগের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. মো. শাহজাহান, শরিক দল জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের (আম্বিয়া-প্রধান) কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এমরান আল আমিন।
আর বিএনপি থেকে মনোনয়ন চান বিএনপির কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য ফরহাদ হোসেন আজাদ, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) থেকে মরহুম শফিউল আলম প্রধানের কন্যা ব্যারিস্টার তাসমিয়া প্রধান, এবং জামায়াতের সাবেক নেতা ও বোদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ সফিউলস্নাহ সুফি।
আওয়ামী লীগের বোদা উপজেলার নেতারা মনে করছেন এই আসনে নৌকার জয়ের জন্য বর্তমান সাংসদের বিকল্প কেউ নেই। আর দেবীগঞ্জ উপজেলার নেতাকর্মীরা বলছেন তাদের উপজেলা থেকে স্বাধীনতার পূর্বে ও পরে কেউ মনোনয়ন পাননি, বরাবর বোদা থেকেই মনোনয়ন দেয়া হয়েছে। তাই দলের নীতিনির্ধারকদের কাছে এবার দেবীগঞ্জ থেকে মনোনয়ন দেয়ার দাবি করেন তারা। তবে দল যাকেই মনোনয়ন দেবে তারই পক্ষে কাজ করবেন বলে তারা জানান। আর এলাকার ভাগ্য উন্নয়নের রূপকার হিসেবে নৌকার জয় নিশ্চিত।
এ ব্যাপারে আওয়ামী লীগের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. নুরম্নল ইসলাম সুজন জানান, সরকারের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে তিনি নিরলসভাবে এলাকায় কাজ করে যাচ্ছেন। নিঃস্বার্থে মানুষের কল্যাণে এগিয়ে যাচ্ছেন। তিনি মনে করেন বিএনপিকে পরাজিত করে আওয়ামী লীগের দখলে এই আসনটি নিতে গেলে তার বিকল্প নেই। ২০০৮ সালে ৫০ হাজার ভোট বেশি পেয়ে তিনি এমপি হয়েছেন, আশা করেন এবার এর চেয়ে বেশি ভোটে জয়ী হবেন।
আওয়ামী লীগের আরেক মনোনয়নপ্রত্যাশী ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ডা. মো. শাহজাহান বলেন, ছাত্রজীবন থেকে বঙ্গবন্ধুর আদর্শকে লালন করে আসছি, চাকরি জীবন থেকে অবসর নিয়ে আবার জনকল্যাণের স্বার্থে রাজনীতির মাঠে নেমেছি। আরেকটি বিষয় হলো, দেবীগঞ্জ উপজেলা থেকে স্বাধীনতার পূর্বে ও পরে এ পর্যন্ত্ম কেউ মনোনয়ন পাননি, বরাবর বোদা উপজেলা থেকেই মনোনয়ন দেয়া হয়েছে। তাই দলের নীতিনির্ধারকদের কাছে এবার দেবীগঞ্জ থেকে মনোনয়ন দেয়ার দাবি জানানো হয়েছে। তিনি দেবীগঞ্জবাসী হিসেবে একমত প্রকাশ করে মনোনয়ন চাইবেন।
আওয়ামী লীগের শরিক দল জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের (আম্বিয়া-প্রধান) কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এমরান আল আমিন জানান, তার দলের পক্ষ থেকে তিনি জোটের কাছে মনোনয়ন চাইবেন। জোট যদি তাকে মনোনয়ন না দেয় তাহলে তিনি দলের প্রার্থী হয়ে প্রতিদ্বন্দ্বিতা করবেন।
বিএনপির মনোনয়নপ্রত্যাশী বিএনপির কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য আলহাজ ফরহাদ হোসেন আজাদ বলেন, এই আসনের বিএনপির সাবেক এমপির অবর্তমানে মনোনয়নের জন্য তিনি ছাড়া তেমন আর কেউ বিকল্প নেই। তাই এই আসনটি বিএনপিকে পুনরম্নদ্ধার করতে হলে গ্রহণযোগ্যতাসম্পন্ন একজন শক্তিশালী প্রার্থীর প্রয়োজন আছে। দল যদি তাকে মনোনয়ন দেয়, তাহলে এই আসনটি তিনি বিএনপিকে উপহার দিতে পারবেন বলে তার বিশ্বাস।
বোদা ও দেবীগঞ্জ এই দুই উপজেলাসহ ২০টি ইউনিয়ন ও ২টি পৌরসভা নিয়ে গঠিত পঞ্চগড়-২ আসন।

পুরোনো সংবাদ

পঞ্চগড় 8268516408829724191

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item