নীলফামারীতে “মানসম্মত শিক্ষাঃ চ্যালেঞ্জ ও সম্ভাবনা” শীর্ষক ফোকাস গ্রুপ ডিসকাশন অনুষ্ঠিত

বিশেষ প্রতিনিধি ২৬ নভেম্বর॥ “মানসম্মত শিক্ষাঃ চ্যালেঞ্জ ও সম্ভাবনা” শীর্ষক ফোকাস গ্রুপ ডিসকাশন(এফজিডি) অনুষ্ঠিত হয়েছে বেসরকারী উন্নয়ন সংস্থা ব্রাকের নীলফামারীর নতুন বাজার আঞ্চলিক অফিসের সেমিনার কক্ষে। সোমবার (২৬ নভেম্বর) দিন ব্যাপী এই ডিসকাশনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি, শিক্ষক, এনজিও ও সাংবাদিকরা অংশ নেয়। এটি আয়োজন করে ব্রাক পার্টনারশীপ ষ্ট্রেনদেনিং ইউনিট।
নীলফামারীর ব্রাক প্রতিনিধি রইস উদ্দিনের সঞ্চালনায় “মানসম্মত শিক্ষাঃ চ্যালেঞ্জ ও সম্ভাবনা” বিষয় নিয়ে বক্তব্য রাখেন নীলফামারী সরকারী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মাহবুবুর রহমান ভুঁইয়া ও নীলফামারী বিদ্যানিকেতন স্কুলের সভাপতি ডাঃ মজিবুল হাসান চৌধুরী শাহীন।
তারা বিভিন্ন বিষয় তুলে ধরে বলেন শিক্ষকরা সমাজ, রাষ্ট্রের আলোকবর্তিকার মতো কাজ করবেন। তবে আধুনিক ও যুগোপযোগী শিক্ষাক্রম, পর্যাপ্ত সংখ্যক যোগ্য শিক্ষক, শিক্ষাদান সামগ্রী ও ভৌত অবকাঠামো, যথার্থ শিখন পদ্ধতি, কার্যকর ব্যবস্থাপনা ও তত্ত্বাবধান এবং গবেষণা ও উন্নয়নের স্বীকৃতি, সম্মানজনক বেতন, পেনশন, সামাজিক প্রাপ্তি ও চমৎকার কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে। অভীষ্ট সফলতার জন্য সর্বস্তরের শিক্ষক সংকট দূর করতে হবে, শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত গ্রহণযোগ্য পর্যায়ে আনতে হবে।
অতীতের যে কোনো অবস্থার চেয়ে বর্তমান সরকার সবচেয়ে অভিজ্ঞতা সমৃদ্ধ ও এ বিষয়ে আন্তরিক। তাই সরকারের কাছে আমাদের প্রত্যাশাও অনেক। ইতিমধ্যে গুণগত শিক্ষার প্রসারে এর প্রভাবও পড়েছে। সব বাধা-বিপত্তি পিছে ফেলে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখেছিলেন, শিক্ষক সমাজ সেই মানসম্মত, প্রাযুক্তিক, গুণগত, আধুনিক বাংলাদেশ বিনির্মাণে সফল হবেই হবে। আমরা আশাবাদী। তারা উল্লেখ করে বলেন অনেক শিক্ষাবিদও শিক্ষা-শিক্ষকের মানোনয়নে নীরবে কাজ করে যাচ্ছেন।
মুক্ত আলোচনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষক আখতারুল আলম রাজু, নুর আলম, সাজ্জাদ হোসেন সরকার, অভিভাবক আব্দুর রাজ্জাক, সংস্কৃতিকর্মী আহসান রহীম মঞ্জিল, মমিনুর রহমান, শাহ আলম, এনজিও কর্মী আনন্দপাল ও সাংবাদিক তাহমিন হক ববী প্রমুখ। ব্রাকের কার্যক্রম তুলে ধরে  ব্রাক নীলফামারীর আঞ্চলিক অফিসের প্রধান মতিয়ার রহমান বলেন আজকের ফোকাস গ্রুপ ডিসকাশনে উপস্থিত সকলের সুচিন্তিত মতামত জাতীয় পর্যায়ের বিভিন্ন ফোরামে আলোচনার মাধ্যমে পলিসি তৈরীতে সহযোগীতা করবে।।#

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 6189201729680191734

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item