নীলফামারীতে চারদিন ব্যাপী শিশু সাংবাদিকতার প্রশিক্ষণ কর্মশালার সমাপ্ত

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ॥ নীলফামারীতে শিশু সাংবাদিকতার উপর চারদিনের প্রশিক্ষণ কর্মশালা সমাপ্তি হয়েছে। বুধবার (২১ নভেম্বর) বিকাল ৩টায় নীলফামারী শহরের বাড়াইপাড়াস্থ বেসরকারি উন্নয়ন সংস্থা আরডিআরএস এর সম্মেলন কক্ষে এই কর্মশালার সমাপ্তি হয়।
জাতি সংঘের শিশু তহবিলের সহযোগী ইউনিসেফের সহযোগীতায় বাল্য বিয়ে রোধে কিশোর কিশোরীদের ক্ষমতায় প্রকল্পে আওয়াতায় আয়োজিত দুই দফায় এই শিশু সাংবাদিকতার কর্মশালায় দুইটি ব্যাচে জেলার ডোমার, ডিমলা কিশোরীগঞ্জ, ঠাকুরগাঁও এবং রংপুর জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও কিশোর-কিশোরী ফোরামের ৪৬জন শিশু শিক্ষার্থী অংশ নেয়। এছাড়াও দুইটি ব্যাচে ১৮জন অভিভাকব অংশ নেন। তাদেরকে শিশুদের গণমাধ্যম, সাংবাদিকতা, ভিডিও সংবাদ তৈরী, শিশু অধিকার, শিশু সুরক্ষা,  সাংবাদিকতার সহজপাঠ ও জাতিসংঘের শিশু অধিকার সনদ নিয়ে প্রশিক্ষন দেয়া হয়। 
প্রশিক্ষনে প্রধান প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন দৈনিক জনকন্ঠের স্টাফ রির্পোটার তাহমিন হক ববী। আইনের মাধ্যমে যে কোন অপরাধ দমনের উপর আলোচনা করেন নীলফামারী সদর থানার ওসি মমিনুল ইসলাম এবং ছবি তোলার কলাকৌশল ও ভিডিও ব্লক বিষয়ে প্রশিক্ষন দেন উত্তরবাংলাডটকমের স্টাফ রির্পোটার ইনজামাম-উল-হক নির্নয়।
আরডিআরএসের তত্বাবধানে বাল্য বিয়ে প্রতিরোধে কিশোর কিশোরীদের ক্ষমতায় প্রকল্পের নীলফামারীর সমন্বয়কারী সিদ্দিকুর রহমান এই প্রশিক্ষনের সঞ্চালনার দায়িত্ব পালন করেন।
প্রশিক্ষনে উপস্থিত হয়ে প্রশিক্ষনরত শিশু সাংবাদিকদের উপদেশ মুলক বক্তব্য রাখেন ইউনিসেফের রাজশাহী ও রংপুর বিভাগের শিশু সুরক্ষা প্রজেক্টের প্রধান কর্মকর্তা জেসমিন হোসেন ও কমিউনিকেশন ফর ডেভলপমেন্ট অফিসার মনজুর আহমেদ।
বাল্য বিয়ে প্রতিরোধে কিশোর কিশোরীদের ক্ষমতায় প্রকল্পের নীলফামারীর সমন্বয়কারী সিদ্দিকুর রহমান জানান, এই প্রকল্পে আওতায় ১০০ জন শিক্ষার্থীদের শিশু সাংবাদিকদের প্রশিক্ষণ দেয়া হবে। গত ১৮ নভেম্বর প্রথম দফায় দুইটি ব্যাচে ৪৬ জনকে প্রশিক্ষণ দেয়া হয়। ২০১৯ সালে আরো দুইটি ব্যাটে ৫৪জনকে প্রশিক্ষণ দেয়া হবে।
উল্লেখ যে, গত ১৮ নভেম্বর জাতি সংঘের শিশু তহবিলের সহযোগী ইউনিসেফের সহযোগীতায় বাল্য বিয়ে রোধে কিশোর কিশোরীদের ক্ষমতায় প্রকল্পে আওয়াতায় আয়োজিত দুই দফায় এই শিশু সাংবাদিকতার কর্মশালায় উদ্বোধন করেন আরডিআরএস নীলফামারী অফিসের সিনিয়ন প্রোগ্রাম ম্যানেজার (ক্ষুদ্রঋণ) গোলাম মোস্তফা।
প্রশিক্ষনে উপস্থিত হয়ে প্রশিক্ষনরত শিশু সাংবাদিকদের উপদেশ মুলক বক্তব্য রাখেন ইউনিসেফের রাজশাহী ও রংপুর বিভাগের শিশু সুরক্ষা প্রজেক্টের প্রধান কর্মকর্তা জেসমিন হোসেন ও কমিউনিকেশন ফর ডেভলপমেন্ট অফিসার মনজুর আহমেদ।

পুরোনো সংবাদ

নীলফামারী 6306114019183613966

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item