ঠাকুরগাঁও ঐতিহাসিক ধামের গান।

আব্দুল আউয়াল ঠাকুরগাঁও প্রতিনিধি ঃ

ঠাকুরগাঁও সদর উপজেলার ২১ টি ইউনিয়নে  চলছে এখন শ্রী শ্রী দেবী লক্ষী পূজা উপলক্ষ্যে  ঠাকুরগাঁও গ্রামে গ্রামে, গ্রাম বাংলার ঐতিহ্য বাহী ‘ধামের গাউন' হাউসের বিহাই-অঙ্গিলা বিহানী, হিরাসরি-আজলা, আম্বলসরি-পিছলা বাউধিয়া, হলদিসরি-সোনাইফাত্রা,জলসরি-জুলুম আলসিয়া, পাশ করা কামাইল, সাইকেল সরি-হ্যান্ডেল বাউধিয়া,চালাকিসরি–থুবড়াঘুচা, দশ নাম্বার আঢি হাকু দাকু অধিকারী, এমনি হরেক নামের সাথে যোগ হয়েছে ‘বউমার মিসকল!’ এই নামগুলো ধামের গানের একেকটি গল্প বা পালার নাম। 
ধামের গান ঠাকুরগাঁও জেলার জীবন্ত লোকাচার বা লোকনাট্যের প্রকরণ। কালের গর্ভে এখন যা হারিয়ে যায়নি। গ্রামীণ জীবনে এখনও জনপ্রিয়তা নিয়ে সকল ধর্মের সাধারণ মানুষের বিনোদনের খোরাক হিসেবে সদর্পে টিকে আছে ধামের গান। ধাম শব্দের অর্থ স্থান বা আশ্রয়স্থল। হেমন্তে এই অঞ্চলে শুরু হওয়া ধামের গানের উৎসব চলে শীতের শুরু পর্যন্ত।
নতুন ফসল ঘরে তোলার আনন্দ উদযাপনের একটি মাধ্যম এই ধামের গান। সাধারণত  আগাম ধান কাটা হয়ে গেলে আগাম  ধামের আসর বসে না। আরও কয়েকটি নাম রয়েছে ঐতিহ্যবাহী এই গানের। ধান মাড়াইয়ের সাথে মিল থাকার কারণে কোথাও কোথাও এর নাম মারাঘুরা গান, পালা করে গাওয়া হয় বলে পালাটিয়া গান, কালীপূজার  সময় অনুষ্ঠিত হয় বলে হুলিগান, দেবীর ধামের গান, লক্ষ্মীর ধামের গান নামেও অভিহিত করা হয়।   

ঠাকুরগাঁও সদর উপজেলার ২১ টি ইউনিয়নে ও পাঁচটি উপজেলায় প্রায় ৬০০ শ’র বেশি ধাম বসে। উপজেলার মোহাম্মদপুর আকচা, রায়পুর, রহিমানপুরসহ অন্যান্য ইউনিয়নে রয়েছে চার শতাধিক ধাম ধামের গান এই অঞ্চলের আঞ্চলিক ভাষায় ‘ধামের গাউন' নামে পরিচিত। মোহাম্মদপুর ইউপি চেয়ারম্যান সোহাগ হোসেন, ৩নং আকচা ইউপি চেয়ারম্যান সুব্রত কুমার বর্মন ও ১২ নং সালন্দর ইউপি চেয়ারম্যান মাহাবুবুল আলম মুকুল এবার লক্ষী পূজায় ধামের গান সুষ্ট ভাবে পরিচালনা করা হবে কোন সমস্যা হবেনা। ধামের গান দেখার ও  শুনার জন্য আনন্দভোগিদের আমন্ত্রন জানিয়েছেন।

পুরোনো সংবাদ

শিল্প-সাহিত্য-সংস্কৃতি 6842238279970930662

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item