পীরগাছায় শীতকালীন সবজি চাষে ঝুঁকছে চাষীরা

ফজলুর রহমান,পীরগাছা(রংপুর)ঃ

শীতের আগাম সবজি চাষে ঝুকে পড়েছেন রংপুরের পীরগাছা উপজেলার প্রান্তীক চাষীরা। অল্প খরচে বেশি লাভের আশায় অনেকটা ঝুকি নিয়ে চাষীরা জমিতে লাউ, শিম, বেগুণ, ফুলকপি, করলাসহ নানা ধরনের সবজি চাষ করে অনেকেই সাফল্য পেয়েছেন।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, উপজেলা এবার আগাম শীতের সবজি চাষ হয়েছে মাত্র ২৫০ হেক্টর জমিতে। জমিগুলোতে অনেক চাষী শীতকালীন সবজি চাষ করে স্বাবলম্বী হয়েছে। তারা জমিতে লাউ, শিম, বেগুণ, ফুলকপি,পুইশাক, লালশাক, মেরাশাক ও করলাসহ নানা  ধরনের সবজি চাষ করে লাভবান হচ্ছেন। এর ফলে প্রান্তীক চাষীদের ভাগ্য ফিরছে। বেশ কয়েক বছর ধরে উপজেলার ছাওলা ও তাম্বুলপুর ইউনিয়নের চরাঞ্চলসহ বিভিন্ন এলাকার চাষীরা ধান চাষাবাদ বাদ দিয়ে জমিতে শীতকালীন সবজি চাষ করছেন। এসব সবজি বিক্রি করতে চাষীদের তেমন বাজারে যেতে হয়না। জমি থেকেই সবজি বিক্রি হয়ে যাচ্ছে। ছাওলা ইউনিয়নের আকবার আলী জানান, কৃষি ফসলের চেয়ে সবজি চাষে লাভ বেশি। শীতের আগাম সবজি চাষে আরো বেশি লাভ। তাই একজন চাষীর দেখে অন্য চাষীরা সবজি চাষের দিকে ঝুঁকে পড়ছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা শামীমুর রহমান এর সাথে মোবাইলে কথা হলে তিনি জানান, শীতকালীন আগাম সবজি চাষে চাষীদের উদ্বুদ্ধ করতে বিভিন্নভাবে পরামর্শ দিয়ে আসছেন। এবারে আগাম সবজি চাষ হয়েছে ২৫০ হেক্টর জমিতে। সবজি চাষ করে প্রান্তীক চাষীরা লাভবান হচ্ছেন। প্রতি বছরে এ উপজেলায় সবজি চাষ বাড়বে বলে তিনি জানান। 

পুরোনো সংবাদ

রংপুর 3925937933139095809

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item