পঞ্চগড়ে ঐতিহ্যবাহী কাজলদিঘী ভূমিদস্যূদের দখলে

সাইদুজ্জামান রেজা, পঞ্চগড়:


পঞ্চগড়ের বোদা উপজেলার কামাত কাজল দিঘী এলাকার ঐতিহ্যবাহী কাজলদিঘী বর্তমানে ভূমিদস্যুদের দখলে। এই পুকুরটি পঞ্চগড় তথা উত্তর বঙ্গের প্রাকৃতিক সৌন্দেয্যর একটি অংশ। ভূমি অফিস সূত্রে জানা যায়  খারিজা কাজল দিঘী মৌজার  জে এল ৪৩, ১ নং খতিয়ান ভূক্ত, ১০১০ দাগে পুকুরটি প্রায় ২৬ একর এলাকা জুড়ে অবস্থিত। এই পুকুরটি পার ১১.৩ একর এবং জলমহল ১৫.৩০ একর। কিন্তু এই ঐতিহ্য বাহী কাজল দিঘীর পার  এখন ব্যাবসায়ীদের দখলে। ব্যবসা প্রতিষ্ঠানের ময়লা আবর্জনা প্লাষ্টিক জাতীয় পদার্থ প্রতিনিয়ত পুকুরে ফেলে পুকুরের প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছে।

ক্ষমতার প্রভাব খাটিয়ে ইউনিয়নের ভুমি অফিসের নির্দেশ অমান্য করে সরকারী এই জায়গায় তোলা হয়েছে স্থায়ী ব্যাবসায়ীক দোকান পাট ও ঘরবাড়ী। সর্বশেষ একই জায়গায় (কবর স্থান) প্রায় ৩ শতক জমি দখল করে  স্থায়ীভাবে ব্যবসা প্রতিষ্ঠান দাড় করানোর অভিযোগ উঠেছে স্থানীয় মোজাফ্ফরের বিরুদ্ধে।

সরকারী জায়গা দখল নিতে রীতিমতো হিমশিম খাচ্ছে উপজেলা ভুমি অফিস। তবে জায়গাটি দখল মুক্ত করতে সব ধরনের ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন।

মোজাফ্ফর দাবী করে বলেন, স্থানীয় চেয়ারম্যান আলালউদ্দীন আলালের অনুমতি নিয়ে সেখানে আমি হোটেল নির্মাণ করেছি। মোজাফ্ফর আরো জানান পুকুর পারে চেয়ারম্যানের গুদামঘর সহ ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। এ বিষয়ে কামাত কাজলদিঘী ইউপি চেয়ারম্যান আলালউদ্দীন আলালের সাথে কয়েকবার মোবাইল ফোনে যোগাযোগ করিলে তিনি ব্যস্ততা দেখিয়ে ফোন কেটে দেয়।

সরকারী জায়গা ব্যাবসায়ীদের দখলে নেয়ায় ব্যাপারে সহকারী কমিশনার ভুমি পঞ্চগড়, মো: কামরুজ্জামান সরকারী জায়গা অবৈধ দখল উচ্ছেদ সকলের সহযোগিতা কামনা করেছে। ব্যবসায়ীদের কাছে অবৈধ দখলে থাকা ঐতিহ্যবাহী কাজলদিঘীর পার উদ্ধারের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান। তবে জমিটি উদ্ধারে একটি সমন্বিত উদ্যোগ গ্রহণ করা হচ্ছে বলে জানান তিনি। পঞ্চগড় জেলা প্রশাসক মোছাঃ সাবিনা ইয়াছমিন জানান উপজেলা সহকারী ভূমি কর্মকর্তার কাছে চাইব, প্রতিবেদন এলেই ব্যবস্থা গ্রহণ করা হবে। 

পুরোনো সংবাদ

পঞ্চগড় 7867837428826225571

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item