কিশোরগঞ্জে যমুনেশ্বরী নদীর উপর মাছুয়ার ঘাটে সেতু না থাকায় বাঁশের সাঁকো দিয়ে ঝুঁকি নিয়ে পারাপার

মোঃ শামীম হোসেন,কিশোরগঞ্জ(নীলফামারী)সংবাদদাতাঃ

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার যমুনেশ্বরী নদীর মাছুয়ার ঘাটের উপর সেতু না থাকায়  বাঁশের সাঁকো দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে পাড়াপাড় করছে স্কুল কলেজের শিক্ষার্থীসহ  দুই ইউনিয়নের ১০ টি গ্রামের প্রায় ২০ হাজার মানুষ । বিশেষ করে বর্ষা মৌসুমে এ দুর্ভোগ আরো বেড়ে যায়। ফলে চরম দুর্ভোগের স্বীকার হচ্ছে এলাকাবাসী।

গত মঙ্গলবার সরেজমিনে গিয়ে এলাকাবাসীর সাথে কথা বলে জানা গেছে, কিশোরগঞ্জ উপজেলার চাঁদখানা ইউনিয়নের চাঁদখানা নগরবন, চাঁদখানা জুগিপাড়া, চাঁদখানা সরঞ্জাবাড়ি, চন্ডির বাজার, চাঁদখানা কোদালধোঁয়া, অপর দিকে বাহাগিলি ইউনিয়নের মাছুয়াপাড়া, কাচারীপাড়া, নান্নুর বাজার, কবিরাজপাড়া, উত্তর দুরাকুটি চেয়ারম্যান পাড়াসহ দশ গ্রামের প্রায় ২০ হাজার মানুষকে  ঝুকিপুর্ণ বাঁশের সাকো দিয়ে  যমুনেশ্বরী নদীর মাছুয়ার ঘাট পাড়ি দিতে হয়।  যমুনেশ্বশরী নদীর পুর্ব দিকে চন্ডির বাজার ও উত্তর চাঁদখানা নগরবন হয়ে কিশোরগঞ্জ হাটের দুরত্ব মাত্র তিন কিলোমিটার অথচ একটি সেতু না থাকার কারনে বাহাগিলি ইউনিয়নের পাঁচ গ্রামের দশ হাজার মানুষকে বাহাগিলি ইউনিয়নের নান্নুর বাজার হয়ে কিশোরগঞ্জ উপজেলা সদরে ঘুরে আসতে অতিরিক্ত ৫ কিলোমিটার বেশি ঘুরতে হয়। ফলে কৃষকদের উৎপাদিত পণ্য হাটে নিয়ে আসতে অতিরিক্ত  ভ্যান ভাড়া গুনতে হয়।  বিশেষ করে স্কুল কলেজের ছাত্রছাত্রীদের বেশি সমস্যায় পড়তে হয়। 
বাহাগিলি ইউনিয়নের মাছুয়াপাড়া গ্রামের কৃষক, ওয়াদুদ মিয়া বলেন, আমরা জ¤েœর পর থেকে নৌকা ও বাশের সাকোঁ দিয়ে যমুশ্বেরী নদীর এপার ওপার পারাপার করে আসছি। প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে আমাদের ছেলেমেয়েরা সাঁেকা পার হয়ে কিশোরগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াত করে। তাই খুব দ্রুত সরকারের কাছে যমুনেশ্বরী নদীর মাছুয়ার ঘাটে একটি সেতুর দাবি জানাচ্ছি। 
চাঁদখানা ইউনিয়নের বাসিন্দা খায়রুল ইসলাম বলেন, নির্বাচনের সময় এলে নেতাদের মুখে প্রতিশ্রতির ফুলঝুরি ফোটে । নির্বাচন হয়ে গেলে তাদের কোন খবর থাকেনা। সেতুর দাবি তুলতে তুলতে মুখে ফেনা তুলি কিন্তু সেতু আর হয়না। 
বাহাগিলি ইউনিয়নের চেয়ারম্যান আতাউর রহমান ও চাঁদখানা উইনিয়নের চেয়ারম্যান হাফিজার রহমান বলেন, বাহাগিলি ও চাঁদখানা ইউনিয়নের বাসিন্দারা দীর্ঘদিন থেকে যমুনেশ্বরী নদীর মাছুয়ার ঘাটে সেতুর দাবি জানিয়ে আসছে। আমরাও মানুষের দুর্ভোগের কথা চিন্তা করে একাধিকবার উপজেলা পরিষদের উন্নয়ন সভায় বিষয়টি নিয়ে কথা বলেছি ।  দেখা যাক কি হয়। 
উপজেলা প্রকৌশলী এস এম কেরামত আলী নান্নু বলেন,  যমুনেশ্বরী নদীর মাছুয়ার ঘাটে সেতু নির্মানের জন্য কোন প্রকল্প হাতে নেওয়া হয়নি। বিষয়টি নিয়ে আমি উপজেলা চেয়ারম্যানসহ উর্দ্ধতন কতৃপক্ষের সাথে কথা বলব। আগামী অর্থ বছরে প্রকল্প অনুমোদনের জন্য যথাসাধ্য চেষ্টা করব। 

পুরোনো সংবাদ

নীলফামারী 950651702590397961

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item