নীলফামারীর কিশোরগঞ্জে রাসায়নিক দ্রব্য ছিটিয়ে বিভিন্ন প্রজাতির ১৫৭ টি গাছ নষ্ট করার অভিযোগ

মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ,(নীলফামারী)সংবাদদাতাঃ
নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার মাগুড়া ইউনিয়নের উত্তর সিঙ্গেরগাড়ী  গ্রামে পুর্ব শত্রুতার জেরে এক কৃষকের জমিতে লাগানো  বিভিন্ন প্রজাতির ১৫৭ টি গাছ রাসায়নিক দ্রব্য দিয়ে নষ্ট করার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ভুক্তভোগী  কৃষক গত ৭/১০/১৮ ইং তারিখে  ১১ জনের নাম উল্লেখ করে  নীলফামারী আদালতে একটি মামলা দায়ের করেছে।
 অভিযোগ ও সরেজমিনে গিয়ে জানা গেছে,  মাগুড়া ইউনিয়নের উত্তর সিঙ্গেরগাড়ী পারের হাট গ্রামের বাসিন্দা (বিদেশ ফেরৎ ) জয়নাল আবেদিন(৫৭) বিদেশে থাকাকালিন সময় একই গ্রামের মৃত আতিয়ার রহমানের কাছে প্রায় ২৫ বছর আগে কবলা দলিল মুলে ২৫৩৩ দাগে এক শতক ও ২৫৩৪ দাগে ২৪ শতক জমি ক্রয় করেন। যার দলিল নম্বর ৩৮০৮। গত ২০০৬ সালে জয়নাল আবেদিন ওই ২৫ শতক জমির মধ্যে থেকে ১৫ শতক জমি  উত্তর সিঙ্গেরগাড়ী গ্রামের লাভলু মিয়ার স্ত্রী সামিনা বেগমের কাছে বিক্রি করে বাকি  দশ শতক জমি নিজের কাছে রেখে দেয়। জয়নাল আবেদিন তাঁর বাকি দশ শতক জমিতে গত ৩/১০/১৮ ইং তারিখে (ওই জমিতে) বিভিন্ন প্রজাতির ১৫৭ টি গাছ রোপন করে জমির চারদিকে বাঁশের বেড়া দিয়ে ঘিরে রাখে। কিন্তু গাছ রোপন করে আসার পর রাঁতে কেবা কাহারা জমির চারদিকে ঘিরে রাখা বাঁশের বেড়া উপরে ফেলে দিয়ে জমিতে লাগানো গাছগুলোতে রাসায়নিত দ্রব্য ছিটিয়ে গাছগুলোকে মেরে ফেলে।
ভুক্তভোগী কৃষক জয়নাল আবেদিন বলেন,  আমার বাড়ি থেকে জমিটির দুরত্ব এক কিলোমিটার । জমিটি রংপুর ভিন্নজগৎ রোডের পাশে হওয়ায় বর্তমানে জমিটির বাজার বেড়ে গেছে ।  তাই আমি যাতে বাকি জমিটুকু লাভলুর কাছে বিক্রি করে দেই সেজন্য লাভলু রাঁতে তাঁর বাবা তরিকুল চাচা আমিনুর ও মাগুড়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের সাবেক মেম্বার মনছুর আলীকে নিয়ে বাঁশের বেড়াগুলো উপরে ফেলে দেয়। এবং রাতের কোন এক সময় গাছগুলোতে রাসায়নিক দ্রব্য ছিটিয়ে দিয়ে মেরে ফেলে।
এ বিষয়ে লাভলুর সাথে যোগাযোগ করে তাঁকে না পেয়ে লাভলুর চাচা মাগুড়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের সাবেক মেম্বার মনছুর আলীর সাথে কথা বললে তিনি বলেন,  এগুলা সব মিথ্যা কথা আমরা গাছগুলো নিজেই লাগিয়েছিলাম। গাছগুলো কে মেরেছে আমরা তা জানিনা। তিনি আরো বলেন, শুনেছি জয়নাল আমাদের ১১ জনকে আসামী করে মামলাও দিয়েছে।
মাগুড়া ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদুল হাসান বলেন, ঘটনাটি আমি শুনেছি। এ বিষয়ে প্রতিপক্ষের লোকজনও ইউনিয়ন পরিষদ গ্রাম আদালতে একটি অভিযোগ দিয়েছে।
কিশোরগঞ্জ থানার অফিসার ইনচার্জ হারুন-অর রশিদ বলেন, এ ঘটনায়  ভুক্তভোগী জমির মালিক জয়নাল আবেদিন নীলফামারী কোর্টে ১১ জনকে আসামী করে একটি মামলা দিয়েছে।  কোর্ট থেকে মামলাটি তদন্তের জন্য নির্দেশ দিয়ে থানায় পাঠিয়েছে। মামলাটি তদন্ত করে প্রতিবেদন পাঠানো হবে।

পুরোনো সংবাদ

নীলফামারী 6795508441579610278

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item