নীলফামারী-১ আসনে নৌকার মাঝির ভিড়॥ অন্যদলগুলোর প্রার্থীরা আছে চিন্তামুক্ত

বিশেষ প্রতিনিধি - ডোমার ও ডিমলা উপজেলা নিয়ে সংসদীয় আসন ১২ এর নীলফামারী-১ আসন। ডোমার উপজেলার একটি পৌরসভা ও ১০টি ইউনিয়ন এবং ডিমলা উপজেলার ১০টি ইউনিয়ন নিয়ে এই আসন। এই আসনে দশম নির্বাচনে ভোটার ছিল ৩ লাখ ৩২ হাজার ৮৬৯। এবার নীলফামারী জেলা নির্বাচন অফিসের চলতি বছরের গত ২০ সেপ্টেম্বরের সর্ব শেষ হালনাগাদ ভোটার সংখ্যা এসে দাঁড়িয়েছে ৩ লাখ ৭২ হাজার ৪২৯। এতে ভোটার বৃদ্ধি পেয়েছে ৩৯ হাজার ৫৬০। এরমধ্যে নারী ভোটার ১ লাখ ৮৫ হাজার ৪৪৮ ও পুরুষ ভোটার ১ লাখ ৮৬ হাজার ৯৯১।

আওয়ামী লীগে এবারের মনোনয়ন প্রত্যাশায় রয়েছেন অর্ধ ডজনের বেশি প্রার্থী। নেতাকর্মী ও সাধারণ মানুষের সমর্থন আদায়ে তাঁরা ভোটের মাঠে ভোটারদের দাড়ে দাড়ে ঘুরছেন ও পথসভা এবং জনসভা করছেন। আর এ দৌড়ে পিছিনে নেই নারী প্রার্থীরাও। তবে ভোটারদের মধ্যে প্রশ্ন রয়েছে কে হবে এই আসনের নৌকার মাঝি? কার হাত ধরেই উন্নয়নের হাওয়া বইবে ডোমার-ডিমলায়।
এ ছাড়া, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, ন্যাপের পক্ষে একক প্রার্থী তৈরী রয়েছে বলে আভাস পাওয়া গেছে।
বাম মোর্চার পক্ষে বাসদের একজন প্রার্থী রয়েছেন দলীয় সিদ্ধান্তের অপেক্ষায়। তবে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরি হলে ইসলামী আন্দোলন বাংলাদেশও তাদের একজন প্রার্থী দেবে বলে ঘোষনা দিয়েছে।

বিগত ১০টি নির্বচনের বিশ্লেষণঃ-
দেশ স্বাধীন হবার পর দশটি নির্বাচনে এই আসনে আওয়ামী লীগের প্রার্থীরা নির্বাচিত হয়েছেন প্রথম, পঞ্চম, অষ্টম ও দশম জাতীয় সংসদ নির্বাচনে। বিএনপির প্রার্থীরা নির্বাচিত হয়েছেন দ্বিতীয় ও ১৯৯৬ সালে ১৫ ফেব্রুয়ারীর ষষ্ঠ সংসদ নির্বাচনে। জাতীয় পার্টির প্রার্থীরা নির্বাচিত হয়েছেন তৃতীয়, চতুর্থ, সপ্তম ও নবম (মহাজোটের হয়ে) সংসদ নির্বাচনে।

এই আসনের বর্তমান চিত্রঃ-
এই আসনে বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের ডিমলা উপজেলার সভাপতি আফতাব উদ্দিন সরকার। ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আফতাব উদ্দীন জয়ী হন। বর্তমান সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকারের বিরুদ্ধে ডোমার উপজেলার মানুষের অভিযোগ তিনি ডিমলা উপজেলার বাসিন্দা হওয়ায় ডোমারের উন্নয়নে তার চোখ রাখেননি। ফলে উন্নয়নে ডোমার অনগ্রসর। সড়কের অবস্থা করুণ। তারপরও সরকারি দলের সাংসদের মুখে উন্নয়নের কথা।
উন্নয়ন আর নিজের জনপ্রিয়তার ফিরিস্তি দিয়ে আগামী নির্বাচনেও আওয়ামী লীগের প্রার্থী হতে চান সাংসদ আফতাব উদ্দীন।
তবে ডিমলা উপজেলার দলীয় নেতা-কর্মী ও সাধারণ ভোটাররা বললেন, এলাকায় পরিবারতন্ত্র কায়েমে করেছেন তিনি। আগামী নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোননয়ন না পেলে, ভাই-ভাতিজা ও জামাতাদের কর্মফলের কারণেই পাবেন না। এমপির দাপটে ভাই ভতিজারাও দাপুটের রূপধারন করে এলাকাবাসীকে অতিষ্ঠ করে তুলেছে। তিনি সংসদ সদস্য হবার পর ডিমলায় প্রকাশ পায় আগুন খাওয়া সন্ত্রাসীটিম ও তাদের টর্সাল সেল। অপর দিকে সংসদ আফতাব উদ্দীন সরকারের জামাতা কামরুল ইসলাম বিএনপি করতেন। তাকে আওয়ামী লীগে ভিড়িয়ে ডিমলা উপজেলার নাউতারা গার্লস স্কুল এন্ড কলেজে ও খালিশাচাঁপানী আইনুল হক কামিল মাদ্রাসার পরিচালনা কমিটির সভাপতি করা হয়েছে। ভাই ভাতিজা ও জামাতার আমলনামা ভালো নয় বলে অভিযোগ করেন দলীয় নেতারাই।
সম্প্রতিকালে ডিমলার একটি ঘটনায় সরকারী কাজে বাধা দিয়ে পুলিশের অস্ত্র লুটের চেস্টা ও পুলিশের উপর হামলার ঘটনার মামলায় চার্জশীট ভুক্ত আসামী ভাতিজারাই।
এ সকল বিষয়ে আফতাব উদ্দীন সরকার বলেন, এসব অভিযোগ ভিত্তিহীন। এগুলো বানানো কথা। তাই তিনি উন্নয়ন আর নিজের জনপ্রিয়তার ফিরিস্তি তুলে ধরে আসন্ন একাদশ জাতীয় নির্বাচনেও আওয়ামী লীগের পুনরায় প্রার্থী হয়ে তার বিজয় ছিনিয়ে আনবেন বলে দাবি করে।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীঃ- এই আসনে আওয়ামী লীগের নৌকা মাঝি হতে চান ৯ জন। কে হবেন নৌকামাঝি এ প্রশ্ন এলাকা ঘিরে। তবে সাধারন ভোটাররা এবার নৌকার মাঝির পরিবর্তন দেখতে চায়। তাই আওয়ামী লীগের হয়ে মনোনয়ন প্রত্যাশা করে জনসংযোগ করছেন দুই নারী সহ ৯জন। এদের মধ্যে বর্তমান সাংসদ সদস্য মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকারের পাশাপাশি ডোমার উপজেলা আওয়ামী লীগের সভাপতি খায়রুল আলম বাবুল রয়েছেন। তিনি বললেন, আফতাব উদ্দিন সরকার এমপি হয়ে এলাকায় কিছু বিতর্ক সৃষ্টি হয়েছে। উনি দলটিকে তার এলাকায় পরিবারতন্ত্র বানিয়েছে। ওনার অনুগত লোকজন ভালো কাজ করছেন না। উনি ওয়াদা করে তা বাস্তবায়ন করেন না। যা এলাকায় দলের ভাবমুর্তি ক্ষুন্ন করেছে।
মনোনয়ন প্রত্যাশায় এলাকায় গণসংযোগে করছেন সুপ্রিম কোটের ডিপুটি অ্যাটর্নি জেনারেল এ্যাডঃ মনোয়ার হোসেন। তিনি আওয়ামী লীগের কেন্দ্রিয় আইন বিষয়ক উপ কমিটির সদস্য হিসাবে রয়েছেন বলে জানান। পেশাগত কাজে ঢাকায় অবস্থান করলেও তাঁর বাড়ি ডোমার উপজেলা শহরের কলেজপাড়ায়। তিনি সপ্তাহে দুই দিন করে এলাকায় জনসংযোগ চালিয়ে যাচ্ছেন।
মনোনয়ন প্রত্যাশায় রয়েছেন মুক্তিযোদ্ধার সন্তান ও সাবেক এমএলএ মরহুম আব্দুর রহমান চৌধুরীর নাতি ব্যারিস্টার ইমরান কবির চৌধুরী জনি রয়েছেন। তাঁর গ্রামের বাড়ি ডিমলা উপজেলার পশ্চিম ছাতনাই ইউনিয়নের ঠাকুরগঞ্জ গ্রামে। বর্তমানে তিনি লন্ডন আইনজীবী পরিষদের সভাপতি এবং নীলফামারী জেলা বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সভাপতি ।
চাকুরী থেকে অবসরে এসে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশায় কাজ করছেন সাবেক সেনা কর্মকর্তা লে. কর্ণেল (অব) তছলিম উদ্দিন। তিনি ১৯৮৪ সালে সেনাবাহিনীতে যোগ দিয়ে ২০১৫ সালে অবসর গ্রহণ করেন। ডিমলা উপজেলার খগাখড়িবাড়ি ইউনিয়নের দোহলপাড়া গ্রামের বাসিন্দা তিনি।
মুক্তিযোদ্ধা ডাঃ মকদ্দুমুল আযম মাশরাফি তুতুল। ডোমার সাহাপাড়া মহল্লায় তার বাড়ি। তিনি বর্তমানে অস্টেলিয়া প্রবাসী। সম্প্রতি তিনি এলাকায় আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশা করে সংযোগ করে গেছেন।
মনোনয়ন প্রত্যাশা করেন জেলা আওয়ামী লীগের সহ সভাপতি সাবেক রাষ্ট্রদূত আমিনুল হোসেন সরকার। তিনি ২০০৫ সালে চাকরি থেকে অবসর নেন। যোগ দেন আওয়ামী লীগে। বাড়ি ডোমারের হলহলিয়া গ্রামে।

এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী দুই জন নারীও রয়েছেন। এরা হলেন সাবেক সাংসদ হামিদা বানু শোভা, ও সরকার ফারহানা আখতার সুমি।
সুমি বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সাধারণ স¤পাদক (কল্যাণ ও পুর্নবাসন) এবং বাংলাদেশ যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির সহ-শিা, প্রশিণ ও পাঠাগার স¤পাদক। জেলার ডোমার উপজেলার ভোগডাবুড়ি ইউনিয়নের চিলাহাটির বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বানীর মেয়ে সুমি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ফার্মেসিতে ¯œাতকোর্সও করেছেন।
আর হামিদাবানু শোভা তিনি অষ্টম সংসদে এই আসনে দলীয় মনোনয়নে সাংসদ হয়েছিলেন। নবম সংসদে তিনি সংরতি নারী আসনের সাংসদ হন। বাড়ি ডোমার উপজেলা শহরে। তার বিশাল ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে ঢাকায়।
সুমী বলেন ডিমলা উপজেলার সাধারন মানুষজন শেখ হাসিনা ও নৌকা প্রতীকের ভক্ত। তবে তারা এবার প্রার্থী পরিবর্তন চেয়েছেন। চেয়েছেন নতুন নৌকার মাঝি।
দিন দিন তার জনপ্রিয়তা ছড়িয়ে পড়েছে ডোমার ও ডিমলা উপজেলায়। এ জন্য তিনি দুই উপজেলা শহরে তার জনসংযোগ ও প্রচারনার জন্য রাজনৈতিক কার্যালয় খুলেন। রাজনৈতিক কার্যালয়ে তার সমর্থকরা প্রতিদিন ভিড় করে। এ ছাড়া তিনি গ্রামে গ্রামে বাড়ি বাড়ি গিয়ে সমর্থকদের সঙ্গে নিয়ে জনসংযোগ চালিয়ে যাচ্ছেন।
তবে মনোনয়ন প্রত্যাশি সুমির সমর্থকরা অভিযোগ করে বলেন, চলতি বছরে গত ২৭ সেপ্টেম্বর সন্ধ্যায় নীলফামারী-১ আসনের বর্তমান সংসদ সদস্য ও ডিমলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব উদ্দিন সরকারের কিছু সমর্থক সুমীর ডিমলা উপজেলা শহরের রাজনৈতিক কার্যালয়ে হামলা হয়েছে। এসময় হামলাকারীরা ওই কার্যালয়ে থাকা জাতির জনক বঙ্গবন্ধু, আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সজিব ওয়াজেদ জয় এর ছবি, চেয়ার টেবিল আলমিরা, সুমীর সমর্থকদের দুইটি মোটরসাইকেল ভাংচুরের অভিযোগ পাওয়া গেছে। হামলাকারীদের বাধা দিতে গেলে হামলাকারীদের আঘাতে সুমীর ৭ জন সমর্থক আহত হয়। এ ঘটনায় ২৮ সেপ্টেম্বর সুমী সংবাদ সম্মেলন করেছিলেন। পাশাপাশি ডিমলা থানায় মামলা দায়ের করা হয়।

জাতীয় পাটিঃ-
এ আসনে মহাজেটের শরীর হিসাবে জাতীয় পার্টি(এ) ও জাতীয় পার্টি(মঞ্জু) দুই প্রার্থী রয়েছে। ২০০৮ সালে আসনটিতে মহাজোটের শরিক জাতীয় পাটির প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন শিল্পপতি জাফর ইকবাল সিদ্দিকী। পাঁচ বছরে সংসদ সদস্য থেকে নির্বাচনী এলাকায় ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন তিনি। তবে ২০১৪ সালের নির্বচনে জাতীয় পার্টি থেকে আসনটিতে একক নির্বাচন করে আওয়ামী লীগের প্রার্থীর কাছে সামান্য ব্যবধানে পরাজিত হন।
তবে শিল্পপতি জাফর ইকবাল সিদ্দিকী জাতীয় পার্টির রাজনীতিতে প্রবেশ করেই মনোনয়ন পান নীলফামারী-১ আসনে। নির্বাচিত হয়ে মানুষের কল্যাণে মনোনিবেশ করেন। তিনি এজন সফল ব্যবসায়ী, রাজনীতির পাশাপাশি একাধিক সামাজিক সংগঠনেরসাথে যুক্ত রয়েছেন। বর্তমানে তিনি প্রতিনিয়ত জনসংযোগ করে যাচ্ছেন।

মহাজোটের আরেক শরীক জাতীয় পাটি(মঞ্জু)। দলটির চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু বর্তমানে পানি সম্পদ মন্ত্রী। দলটির মহাজোটে পক্ষে এই আসনে মনোনয়ন প্রত্যাশী এ্যাডঃ এনকে আলম চৌধুরী। ডিমলা উপজেলা সুন্দরখাতা গ্রামে তার বাড়ি। তিনি এক সময় আওয়ামী লীগের রাজনীতি করতেন। এরপর জাতীয় পার্টি এরশাদের দলে ভিড়ে সংসদ সদস্য ও পরবর্তিতে নীলফামারী জেলা পরিষদের চেয়ারম্যান ছিলেন।

বিএনপি ও জোটের শরিকঃ-
বিএনপির পাশাপাশি ন্যাপ ও জামায়াতের পক্ষে তিন প্রার্থী রয়েছে। বিএনপি প্রধান বেগম খালেদা জিয়ার ভাগ্নে শাহরিন ইসলাম তুহিন প্রার্থী। কিন্তু বিগত ত্বত্তাবধায়ক সরকারের সময়ে দায়ের হওয়া দূর্নীতির মামলার সাজার রায়ে তিনি দেশের বাইরে পলাতক রয়েছেন । তাঁর অনুপস্থিতে ওই আসনে ২০০৮ সালে প্রার্থী হয়েছিলেন তাঁর (তুহিন) বাবা অধ্যাপক রফিকুল ইসলাম চৌধুরী। এবারো তিনি অথবা তুহিনের মা সেলিনা ইসলাম বিউটি (বেগম খালেদা জিয়ার বড়বোন) প্রার্থী হতে পারেন বলে জেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. সামসুজ্জামান জানিয়েছেন।
তবে বিএনপি নেত্রীর বোন, দুলাভাই প্রার্থীতার বিষয়ে কোন প্রতিক্রিয়া ব্যক্ত করেননি। ঢাকায় তাঁদের বসবাস হলেও ডোমার উপজেলার গোমনাতি ইউনিয়নের চৌধুরীপাড়া গ্রামে রয়েছে তাদের বাড়ি।
বিএনপি জোট হতে বেরিয়ে গেছে ন্যাপঃ- বিএনপির জোট হতে বেরিয়ে যাওয়ায় এই আসনে ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গাণি এবার প্রার্থী হচ্ছেন এটি প্রায় নিশ্চিত। তিনি বিএনপির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাসনামলের মন্ত্রীসভার সিনিয়রমন্ত্রী মরহুম মশিউর রহমান যাদু মিয়ার নাতি ও সাবেক মন্ত্রী মরহুম শফিকুল গণি স্বপনের ছেলে। ঢাকায় অবস্থান করলেও পৈত্রিক নিবাস ডিমলা উপজেলা শহরে। যুক্তরাজ্যে এল,এল,বিস্নাতক লেখাপড়া শেষে দেশে ফিরে যোগ দেন রাজনীতিতে।
তবে জামায়াতের এই আসনে ডিমলা শহরের বাসিন্দা আবদুস সাত্তার প্রার্থী হবেন বলে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। মুঠোফোনে তিনি বলেন, কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী আমি প্রার্থী হিসেবে কাজ করছি। তিনি এর বেশি কিছু বলতে চাননি।
বাম দলঃ-
ওই আসনে বাম দলগুলোর তেমন উল্লেখযোগ্য প্রার্থী মাঠে না থাকলেও ২০০৮ সালের নির্বাচনে অংশ নিয়েছিলেন বাম মোর্চার প্রার্থী বামদের (খালেকুজ্জামান) নেতা মো. আসাদুজ্জামান পাটোয়ারী লাকু। তিনি বলেন,‘নির্বাচনে অংশগ্রহনের দলীয় সিদ্ধান্তের অপেক্ষায় আছি আমি।
এদিকে ইসলামী আন্দোলন বাংলাদেশ কেন্দ্রেীয় নেতারা জানিয়েছেন নির্বাচন সুষ্ঠু পরিবেশ তৈরি হলে এই আসনটিতে তাদের একজন প্রার্থী দেবে। তবে দলের প্রার্থী হিসেবে নীলফামারী-১ আসনে সাইফুল ইসলাম নির্বাচন করবেন।

পুরোনো সংবাদ

নীলফামারী 1108209764800266153

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item