ফুলবাড়ীতে ব্যাক্তিগত উদ্যোগে প্রতিবন্ধিদের মাঝে সে¦চ্ছায় পাঠদান।


মো: মেহেদী হাছান উজ্জল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:
দিনাজপুরের ফুলবাড়ীতে ব্যাক্তিগত উদ্যোগে নিজ জমিতে বিদ্যালয় প্রতিষ্ঠা করে  প্রতিবন্ধি শিশুদের সে¦চ্ছায় (বিনামূল্যে) পাঠদান করছেন, উপজেলার দলদলিয়া গ্রামের আজিজুল ইসলাম নামে এক ব্যাক্তিসহ কয়েকজন সেচ্ছাসেবী শিক্ষক।
উপজেলা বেতদিঘী ইউনিয়নের দলদলিয়া গ্রামের মজিবর রহমানে ছেলে আজিজুল ইসলাম তার নিজেস্ব ২০ শতক জমির উপর ”দলদলিয়া প্রতিবন্ধি বিদ্যালয়” নামে এই প্রতিবন্ধি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। বিদ্যালয়টিতে গেয়ে দেখা যায়, সেখানে টিনসেডের ৫টি ক্লাসরুম একটি বিশ্রামাগর ও একটি শিক্ষক বসার কক্ষ রয়েছে।
স্কুলটির প্রতিষ্ঠাতা আজিজুল ইসলাম বলেন, গত ২০১৫ সালে তিনি এই স্কুলটি প্রতিষ্ঠা করে সেচ্ছায় প্রতিবন্ধিদের শিক্ষা প্রদান কওে আসছেন। তিনি বলেন, এই বিদ্যালয়টিতে ৮জন শিক্ষক রয়েছে তারাও সেচ্ছায় শিক্ষাদান করছেন। এছাড়া এই বিদ্যালয়টিতে ২জন গাড়ী চালক ও একজন অফিস পিওন রয়েছে। আজিজুল ইসলাম বলেন এই বিদ্যালয়টির ব্যায়ভার তিনি নিজে বহন করেন।
বিদ্যালয়টির প্রধান শিক্ষক বিদুৎ পাল বলেন, তিনি সংসারের অনান্য কাজ করে জিবিকা নির্বাহ করেন, এবং বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা আজিজুল ইসলামের অনুরোধে এই বিদ্যালয়টিতে দির্ঘ সময় ধরে সেচ্ছায় শিক্ষাদান করে আসছেন। তিনি আরো বলেন, কেবলমাত্র  প্রতিবন্ধি শিশুরা যাতে করে পিতা-মাতার বোঝা না হয়ে তারা নিজেরাই প্রতিষ্ঠিত হবে, এই উদ্দেশ্যে তারা এই শ্রম দিচ্ছেন। তিনি আরো বলেন, তার সাথে একই ভাবে ফাতেমা খাতুন,হাসিয়ারা খাতুনসহ সকল শিক্ষক সেচ্ছায় এই শিক্ষাদান করে আসছেন। প্রধান শিক্ষক বিদুৎ পাল বলেন, বর্তমানে এই স্কুলটিতে ১১৯ জন শিক্ষার্থী রয়েছে।
বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা আজিজুল ইসলাম বলেন, ফুলবাড়ী উপজেলার বেতদিঘী, কাজিহাল, আলাদিপুর, দৌলতপুর ইউনিয়ন ও পার্শবর্তি বিরামপুর উপজেলার জোতবানী ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে প্রতিবন্ধি শিশুরা শিক্ষা নিতে আসে, সেই শিক্ষার্থীদের আসা-যাওয়া করার জন্য বিদ্যালয়টির নিজেস্ব ভ্যান গাড়ী রয়েছে, তবে শুধুমাত্র আসা-যাওয়ার খরছ শিক্ষার্থীদের অভিভাবকেরা বহন করে।
আজিজুল ইসলাম বলেন, সরকার যদি বিদ্যালয়টির দিকে নজর দেয়, বা সহযোগীতার হাত বাড়িয়ে দেয়, তাহলে তিনি প্রতিবন্ধিদের  প্রাথমিক শিক্ষা থেকে মাধ্যমিক শিক্ষার সুযোগ সৃষ্টি করতে পারবেন। এজন্য তিনি সরকারের কর্তা ব্যাক্তিদের দৃষ্টি কামনা করেছেন। 

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 6452512416106634053

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item