আগামীকাল ডিমলার তিন ইউনিয়ন পরিষদের নির্বাচন॥ বিলুপ্ত চার ছিটমহলের নাগরিকের ভোট প্রয়োগের স্বপ্ন পুরণের দিন

ইনজামাম-উল-হক নির্ণয়,,নীলফামারী ২০ অক্টোবর॥
সীমানা জটিলতা শেষে আগামীকাল রবিবার (২১ অেেক্টাবর) নীলফামারীর ডিমলা উপজেলার গয়াবাড়ি, টেপাখড়িবাড়ি ও খগাখড়িবাড়ি ইউনিয়ন পরিষদের নির্বাচন। প্রতিটি ইউনিয়নের নয়টি করে তিন ইউনিয়নে মোট ২৭টি কেন্দ্রে ভোট গ্রহনে ব্যাপক নিরাপত্তা গ্রহন করা হয়েছে।
ইউনিয়ন তিনটির সীমানা জটিলতা ছিল উপজেলার অভ্যন্তরে বিলুপ্ত চার ছিটমহলকে ঘিরে। ছিটমহল বিলুপ্তির পর ২০১৬ সালে ইউপি নির্বাচনের তফশীল ঘোষণা হলেও উচ্চ আদালতে সীমানা জটিলতার মামলায় স্থগিত হয় নির্বাচন।
ওই ইউনিয়ন তিনটিতে চেয়ারম্যান পদে ১২ জন, ২৭টি সাধারণ সদস্য পদে ৯০ জন এবং নয়টি সংরক্ষিত নারী সদস্য পদে ৩১ জন প্রতিদ্বন্দী করছেন। এর মধ্যে খগাখড়িবাড়ি ইউনিয়নে চেয়ারম্যান পদে সাত জন, সাধারণ সদস্য পদে ৩৪ জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে ১১ জন। ইউনিয়নটিতে ভোটার সংখ্যা ১৫ হাজার ৬৬৯ জন।
গয়াবাড়ি ইউনিয়নে চেয়ারম্যান পদে তিন জন, সাধারণ সদস্য পদে ২৮ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ১৪ জন। ইউনিয়নের ভোটারসংখ্যা ১৫হাজার ৬৯০ জন।
টেপাখড়ি ইউনিয়নের চেয়ারম্যান পদে দুই জন, সাধারণ সদস্য পদে ২৮ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ছয়জন প্রার্থী রয়েছেন। সেখানে ভোটার সংখ্যা ১২ হাজার ৬৮১ জন।
ছিটমহল বিলুপ্তির পর পর ওই ইউপি নির্বাচনে ভোটাধিকার প্রয়োগে ব্যাপক আগ্রহ ছিল নতুন ওই নাগরিকদের মধ্যে। কিন্তু সীমানা জটিলতার মামলা কেড়ে নে তাদের সে সাধ। অবশেষে তিন বছর অপেক্ষার পর আগামীকাল প্রথমবারের মতো ভোটাধিকার প্রয়োগ করবেন বিলুপ্ত ওই ছিটমহলের নাগরিকরা।

এ বিষয়ের সাবেক ছিটমহল মুজিব নগরের ফরাদ হোসেন (৫৫) জানান, ভোট প্রদানের মাধ্যমে বাংলাদেশের নাগরিকত্বের প্রতিষ্ঠা করবো। সাবেক ছিটমহল নগর জিগাবাড়ি গ্রামের নাগরিক ফরিদুল ইসলাম (৫৫) বলেন, আমাদের নাগরিকত্বের সাধ মিটলেও মামলার জটিলতায় অপূর্ণ ছিল ভোটাধিকার প্রয়োগের সাধ। দীর্ঘ সময় অপেক্ষার পর আজ সে সাধ পূরণ করতে যাচ্ছি।
নয়াবাংলা সাবেক ছিটমহলে মিজানুর রহমান(৪৫) বললেন, দীর্ঘদিনের স্বপ্ন ভোট প্রদান করে বাংলাদেশের নাগরিকত্বের সাদ গ্রহন করবো।
এদিকে বিলুপ্ত ছিটমহল আনন্দপুর গ্রামের ১২২ বছরের বৃদ্ধা ময়মনা বেগম জানান, জীবনের প্রথম ভোট দিয়ে আমার বাংলাদেশের নাগরিকত্বের সাধ গ্রহন করবো।

জেলা নির্বাচন কর্মকর্তা ফজলুল করিম করে বলেন, বাংলাদেশের অভ্যন্তরে ভারতের চারটি ছিটমল বিলুপ্ত হলে ইউনিয়ন তিনটিতে সীমানা জটিলতার মামলা দায়ের হয় উচ্চ আদালতে। সে মামলার কারণে ২০১৬ সালের ঘোষিত তফশীল স্থগিত হয়েছিল। ওই জটিলতার নিস্পত্তি হওয়ায় নতুন ভাবে তফশিল ঘোষণা করে নির্বাচন কমিশন। বিলুপ্ত ছিটমহেলের ভোটার তালিকা চুড়ান্ত হয়েছে। তারা সকলে এবারের নির্বাচনে ভোট প্রদান করতে পারবেন।’
এবিষয়ে জেলা প্রশাসক নাজিয়া শিরিন বলেন, অবাধ সুষ্ঠ নির্বাচন অনুষ্ঠানে সকল প্রস্তুতি গ্রহন করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষায় তিন ইউনিয়নে ১২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে নিযুক্ত করা হয়েছে। এ ছাড়া অতিরিক্ত পুলিশের পাশাপাশি নিয়োজিত থাকবে বিজিবি ও র‌্যাব।

উল্লেখ যে, চলতি বছরের গত ২০ সেপ্টেম্বর নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত এক পত্রে ইউনিয়ন পরিষদ তিনটির নির্বাচনী তফশীল ঘোষণা করা হয়। তফশিল ঘোষণার ওই পত্রে বলা হয় তিন ইউনিয়নে স্থগিত সাধারণ নির্বাচন যে পর্যায় থেকে স্থগিত করা হয়েছিল সে পর্যায় থেকে ২১ অক্টোবর নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহন করেছে।
তফশীল অনুযায়ী তিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা সদস্য পদে মনোনয়ন জমার শেষ তারিখ ২৭ সেপ্টেম্বর। ২৯ সেপ্টেম্বর মনোনয়ন যাচাই বাছাই, ৩০ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর আপিল, ৩ অক্টোবর আপিল নিস্পত্তি, ৪ অক্টোবর প্রার্থীতা প্রত্যাহার এবং ৫ অক্টোবর প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

পুরোনো সংবাদ

নীলফামারী 2636800369519965762

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item