পীরগঞ্জের রায়পুর বহুমূখী উচ্চ বিদ্যালয় ক্লাস ছেড়ে শিক্ষার্থীরা মাঠে, অভিভাবকরা সড়কে

# ভোটবিহীন গঠিত ম্যানেজিং কমিটি নিয়ে দ্বন্দ চরমে

# কোণঠাসা শিক্ষকরা, ভেঙ্গে পড়েছে শিক্ষা ব্যবস্থা

# জোরপূর্বক প্রধান শিক্ষক নিয়োগের পায়তারা

মামুনুর রশিদ মেরাজুল পীরগঞ্জ (রংপুর )প্রতিনিধি

রংপুরের পীরগঞ্জ উপজেলার রায়পুর বহুমূখী উচ্চ বিদ্যালয়ে ভোটবিহীন গঠিত ম্যানেজিং কমিটি বাতিলসহ শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় জড়িতদের রোববারের মধ্যে গ্রেফতারের আল্টিমেটাম দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থী ও অভিভাবকরা। অন্যথায় সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনসহ লাগাতার কর্মসূচীর হুশিয়ারী দিয়েছেন তারা। শনিবার সকাল (৮ সেপ্টেম্বর) সাড়ে ১১টার দিকে রায়পুর বহুমূখী উচ্চ বিদ্যালয় সংলগ্ন বাজার সড়কে অভিভাবক ও স্থানীয় এলাকাবাসীরা বিক্ষোভ মিছিল ও মানববন্ধন সমাবেশ করেন।
ওই সমাবেশ থেকে রোববারের মধ্যে ম্যানেজিং কমিটি বাতিল ও হামলাকারীদের গ্রেফতারে আন্টিমেটাম দেয়া হয়। একই সময়ে ক্লাস বর্জন করে বিদ্যালয় মাঠে বিক্ষোভ মিছিল শেষে অভিভাবকদের দেয়া আল্টিমেটামের সাথে একাত্বতা ঘোষণা করে শিক্ষার্থীরা।
এরআগে বৃহস্পতিবার দুপুরে নতুন প্রধান শিক্ষক নিয়োগ দেয়ার চেষ্টাকে কেন্দ্র করে বিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয়দের সাথে ম্যানেজিং কমিটির সভাপতি পক্ষের লোকজনের ধাওয়া-ধাওয়ির ঘটনা ঘটে। এতে স্থানীয় ইউপি সদস্য ও শিক্ষার্থীসহ ১০ জন আহত হয়।
ওই ঘটনার প্রতিবাদ ও ম্যানেজিং কমিটি বাতিলের দাবিতে রায়পুর বাজারে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন ইউপি সদস্য মোস্তাফিজার রহমান গোলাপ, ম্যানেজিং কমিটির সাবেক সহ সভাপতি মাহমুদুল হক তুষার, অভিভাবক শরিফুল ইসলাম সবুজ, আনোয়ার হোসেন প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, অবৈধ ম্যানেজিং কমিটির সভাপতি ও আওয়ামী লীগ নেতা রেজাউল করিম নান্নু ও পীরগঞ্জ পৌর আওয়ামী লীগ সভাপতি খলিলুর রহমান খলিলের নেতৃত্বে বৃহস্পতিবার দুপুরে বহিরাগত শতাধিক লোকজন বিদ্যালয়ে এসে শিক্ষার্থীদের দোতলার গেটে তালা দিয়ে আটকে রেখে হুমকি ধামকি দেয়। খলিলুর রহমান তার ছোটভাই খায়রুল ইসলাম খয়বারকে নতুন প্রধান শিক্ষক ঘোষণা দিয়ে যে উপত্ত পরিস্থিতি সৃষ্টি করে শিক্ষার্থী ও অভিভাবকদের উপর হামলা চালানোর ঘটনা ঘটিয়েছে তা ম্যানেজিং কমিটির সদস্যদের পরিকল্পিত ষড়যন্ত্র। অবিলম্বে ওই ঘটনায় হামলার সাথে জড়িতদের গ্রেফতার ও ম্যানেজিং কমিটি বাতিল করা না হলে লাগাতার কর্মসূচীর ঘোষণা দেন তারা।
এদিকে স্থানীয় এলাকাবাসীর অভিযোগ, ইউনিয়ন আওয়ামী লীগের নেতা রেজাউল করিম নান্নু নিজেকে সভাপতি বানিয়ে কোন রকম ভোট ছাড়াই ভূয়া কাগজের মাধ্যমে ম্যানেজিং কমিটি গঠন করায় উত্তপ্ত হয়ে উঠেছে পরিস্থিতি। গেল কয়েক সপ্তাহ ধরে ওই কমিটি বাতিলের দাবিতে আন্দোলন করছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। এতে করে ভেঙ্গে পড়েছে বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা। দফায় দফায় ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের আন্দোলনে জড়িয়ে পরার ঘটনায় কোণঠাসা শিক্ষকরা। ঈদুল আযহার ছুটি শেষে বিদ্যালয় খোলার পর থেকে ম্যানেজিং কমিটি নিয়ে দ্বন্দ্ব আরো চরমে উঠেছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও শিক্ষক কর্মকতাসহ সংশ্লিষ্টরা কোন পদক্ষেপ না নেয়ায় এ পরিস্থিতি দিন দিন নিয়ন্ত্রণের বাইরে যাচ্ছে বলেও জানান স্থানীয়রা।
এব্যাপারে শিক্ষার্থী ও অভিভাবকদের ওপর হামলার ঘটনা অস্বীকার করে ম্যানেজিং কমিটির সভাপতি রেজাউল করিম নান্নু বলেন, সব প্রক্রিয়া ঠিক রেখে কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে পদ বঞ্চিতরা কয়েকজন কোমলমতি শিক্ষার্থীদের বিভ্রান্ত করে এসব করাচ্ছেন। তারা শিক্ষার সুষ্ঠু পরিবেশ নষ্ট করছে।
এদিকে রায়পুর বহুমূখী উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগের ব্যাপারে পীরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল মতিন মন্ডল জানান, সেখানে এখনো প্রধান শিক্ষক নিয়োগে কোন কাগজপত্রে সই করা হয়নি। 

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 4643961398239454911

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item