পার্বতীপুরে ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন নির্মাণ প্রকল্প আগামীকাল উদ্বোধন করবেন উভয় দেশের প্রধানমন্ত্রী

এম এ আলম বাবলু,পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধিঃ

বাংলাদেশ ও ভারত উভয় দেশের  প্রধানমন্ত্রী আগামীকাল মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন নির্মাণ প্রকল্পের শুভ উদ্বোধন করবেন। বাংলাদেশের
 প্রধানমন্ত্রী  শেখ হাসিনা গণভবণ থেকে পার্বতীপুরে ভিডিও কনফারেন্সের সময় জেলা প্রশাসক সহ সংশ্লিস্টদের সাথে সংযুক্ত হয়ে আলাপ করবেন। এজন্য ইতোমধ্যে পার্বতীপুর উপজেলা পরিষদ হলরুমে সকল প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে।
জানা গেছে, দীর্ঘদিন আলোচনার পর ভারত থেকে তেল আমদানীতে ইন্দো বাংলা মৈত্রী পাইপলাইন নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এজন্য আগামীকাল মঙ্গলবার ১৩০ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন ভারতের পশ্চিমবঙ্গের শিলিগুড়ি নুনালীগড় থেকে বাংলাদেশের পার্বতীপুর রেল হেড ওয়েল ডিপো পর্যন্ত পার্বতীপুর উপজেলা হলরুমে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানসন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মুদি নির্মাণের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করবেন। ১৩৫ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন ১৩০ কিলোমিটার বাংলাদেশ অংশে এবং ৫ কিলোমিটার ভারতের ভূগর্ভে স্থাপিত হবে। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪২৯ কোটি টাকা। পাইপলাইন নিমার্ণের সময়সীমা নির্ধারণ করা হয়েছে ২৭ মাস। এই পাইপলাইন নির্মিত হলে দেশের উত্তরঞ্চালে শূষ্ক মৌসুমে ডিজেলের সরবরাহ নিশ্চিত হবে। চট্রগ্রাম থেকে পার্বতীপুর পর্যন্ত সড়ক ও রেলপথে তেলের পরিবহন ব্যয়, অপচয় এবং ক্ষতি কমবে।

পুরোনো সংবাদ

দিনাজপুর 3671005183041069941

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item